আকীকা কি? আকীকা করা কি সুন্নাত? ক্বোরআন- হাদীসের আলোকে জানালে উপকৃত হব ।

 

প্রশ্ন: আকীকা করা কি সুন্নাত? আকীকার জন্য গরু বা ছাগল যবেহ করে এদের পেট (ভুঁড়ি) ঘরের সামনে গর্ত করে পুঁতে ফেলতে হয় কি না? ক্বোরআন- হাদীসের আলোকে জানালে উপকৃত হব।


আকীকা কি? আকীকা করা কি সুন্নাত? ক্বোরআন- হাদীসের আলোকে জানালে উপকৃত হব ।


আকীকা কি ?

আকীকা শব্দের অর্থ কাটা, সন্তান ভূমিষ্ঠ হলে যে প্রাণীকে জবাই করা হয় তাকে আকীকা বলে। চাই তা ছেলে হোক বা মেয়ে। কেননা, এ প্রাণীর হলক তথা গলা কাটা করা হয়।

ইসলামের পরিভাষায় সন্তান জন্মগ্রহণের পর আল্লাহর শুকরিয়া ও আনন্দের বহিঃপ্রকাশ হিসেবে আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য যে পশু জবাই করা হয়, তাকে আকিকা বলা হয়। আকিকা আরবি শব্দ। শব্দটি আককুন হতে নির্গত। এর আভিধানিক অর্থ দীর্ণ করা, ফাঁক করা, খণ্ডিত করা বা আলাদা করা। কারো কারো মতে, এর শাব্দিক অর্থ হচ্ছে বিদ্যুতের ঝলক।

পরিভাষায় আকিকা বলা হয়, নবজাতকের মাথায় গজানো প্রথম চুলগুলোকে। সপ্তম দিনে যেহেতু এগুলো মুড়িয়ে মাথা থেকে বিচ্ছিন্ন করা হয় এ জন্য এ চুলগুলোকে আকিকা নামকরণ করা হয়েছে। এই প্রেক্ষিতে মাথা মোড়ানোর সময় যে ছাগল জবাই করা হয় সেটাকেও আকিকা বলা হয়। 

প্রশ্ন: আকীকা করা কি সুন্নাত? আকীকার জন্য গরু বা ছাগল যবেহ করে এদের পেট (ভুঁড়ি) ঘরের সামনে গর্ত করে পুঁতে ফেলতে হয় কি না? ক্বোরআন- হাদীসের আলোকে জানালে উপকৃত হব।

উত্তর: নবজাতক সন্তানের পিতার পক্ষে আল্লাহর শুকরিয়া আদায় পূর্বক কৃতজ্ঞতার নিদর্শন স্বরূপ আকীকা করা সুন্নাতে মুস্তাহাব। সম্ভব হলে নবজাতকের জন্মের সপ্তম (৭ম) দিনে আক্বীকা করা উত্তম। সপ্তম দিনে সম্ভব না হলে ১৪তম বা ২১তম অথবা যে দিন সম্ভব হয় সেদিন আক্বীকা করা যায় ।

অবশ্য এ ক্ষেত্রে জন্মের ৭ম দিনের প্রতি লক্ষ্য রাখা উত্তম । উল্লেখ্য যে, নবজাতক শিশু জন্মের ৭ম দিনে আক্বীকা করা হলে আক্বীকার পশু যবেহ করার পূর্বে তার মাথা মুন্ডন করা সুন্নাত এবং নবজাতকের কর্তিত চুলের সমপরিমাণ স্বর্ণ বা রৌপ্য অথবা তার সম পরিমাণ মূল্য সদকা করাও মুস্তাহাব্বা। নবজাতক ছেলে সন্তান হলে ২টি ছাগল/ভেড়া/দুব্বা অথবা গরু- মহিষের ৭ (সাত) অংশের দুই অংশ আক্বীকা করবে। এটা উত্তম। গোটা গরু দিয়েও আকিকা করতে অসুবিধা নেই ।

আর সন্তান কন্যা হলে একটি ছাগল বা ভেড়া অথবা গরু-মহিষের এক অংশ আক্বীকা করবে।কোরবানীতে যে সমস্ত পশু যবেহ করা যায় এবং কুরবানীর পশুর প্রকারভেদে বয়সের ক্ষেত্রে যে বিধান ও নিয়ম আক্বীকার পশুর ক্ষেত্রেও হুবহু তাই লক্ষ্যণীয়। যদিও কুরবানীর উপযুক্ত সব প্রাণী দ্বারা আক্বীকা করা যায়; কিন্তু বকরি অথবা ছাগল দ্বারা আক্বীকা করা উত্তম । কুরবানীর পশুর ন্যায় আক্বীকার পশুর গোশতও তিন ভাগ করে এক তৃতীয়াংশ নিজের জন্য, এক তৃতীয়াংশ গরীব-মিসকিনের জন্য সাদকা করে দিয়ে বাকি এক তৃতীয়াংশ আত্মীয়-স্বজনের মধ্যে বন্টন করে দেয়া সুন্নাতে মুস্তাহাব্বা।

অবশ্য ঘরের মানুষ বেশী হলে সব গোশত ঘরেও রেখে দেয়া যায় । আবার সব বিলিও করে দেয়া যাবে। আকীকার গোশত স্বচ্ছল আত্মীয়-স্বজনকেও দেয়া যায়। তাছাড়া নবজাতকের মা-বাবা, দাদা-দাদী ও নানা- নানী সবার জন্য খাওয়া জায়েয। আকীকার দ্বারা নবজাতকের উপর থেকে বালা-মুসিবত দূর হয়ে যায়।

দানশীলতার বিকাশ ঘটে, গরীব-মিসকিন ও আত্মীয়-স্বজনের হক আদায় হয়। পরস্পর হৃদ্যতা ও আন্তরিকতাপূর্ণ সম্পর্ক গড়ে উঠে সুতরাং, উপরিউক্ত সুন্নাতসম্মত পন্থায় আকীকা করবে। তবে আক্বীকার পশু যবেহ করার পর পশুর নাড়িভূড়ি ঘরের দরজায় কাপড় দিয়ে মোড়িয়ে পুঁতে ফেলতে হবে এ ধরনের কোন শর্ত-শরায়েত নেই । অবশ্য হালাল পশুর নাড়ি-ভুঁড়ি যে কোন স্থানে পুঁতে ফেলবে যাতে পরিবেশ দূষণ না হয় ।




আক্বীকা সম্পর্কে হাদীসে পাকে উল্লেখ আছে যেমন- 

وعن عائشة رضى الله عنهما قالت ان رسول الله صلى الله عليه وسلم امرهم عن الغلام شاتان مكافئتان وعن الجارية شاة [جامع ترمذى وابوداؤد] 

অর্থাৎ, উম্মুল মুমেনীন হযরত আয়েশা সিদ্দিকা রাদ্বিয়াল্লাহু আনহা থেকে বর্ণিত, তিনি বলেন যে, রসূলুল্লাহ্ সাল্লাল্লাহু তা'আলা আলায়হি ওয়াসাল্লাম তাদেরকে নবজাতক ছেলে সন্তানের জন্য ২টি সমবয়সী ছাগল আর কন্যা সন্তানের জন্য ১টি ছাগল আকীকা করার নির্দেশ করেছেন ।

[তিরমিযি শরীফ, ১ম খন্ড, ১৮৩পৃ. ও আবু দাউদ শরীফ ২য় খন্ড, ৪৪পৃ.]

অপর হাদীসে পাকে উল্লেখ রয়েছে-

ইমাম হাকেম বর্ণনা করেছেন-


نذرت امرأة من ال عبد الرحمن بن ابي بكر ان ولدت امرأة عبد الرحمن نحرنا جزوراً فقالت عائشة رضى الله عنها لابل السنة افضل عن الغلام شاتان مكافتان وعن الجارية شاة الحديث 

অর্থাৎ, হযরত আব্দুর রহমান ইবনে আবু বকর রাদ্বিয়াল্লাহু আনহুর পরিবারের এক মহিলা মান্নত করল যে, আব্দুর রহমানের স্ত্রীর ঘরে কোন নবজাতকের জন্ম হলে আমরা উট যবেহ করে আকীকা করব। হযরত আয়েশা সিদ্দিকা রাদ্বিয়াল্লাহু আনহা বলেন, এ রকম না করে উত্তম হলো নবজাতক ছেলে হলে ২টি সমবয়সী ছাগল আর কন্যা সন্তান হলে একটি ছাগল জবেহ করবে ।

[মুস্তাদরাক হাকেম, ৪র্থ খন্ড, পৃ. ২৩৮, মিশকাত শরীফ, জামে তিরমিযী, সুনানে আবু দাউদ শরীফ ও যুগ জিজ্ঞাসা,

 পৃ- ৩১৯]


আরও পড়ুন............... 

 

নতুন নতুন ইসলামিক কন্টেন্ট  পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন। 


  • 10 Minute Madrasah ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন
  • 10 Minute Madrasah ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন
  • 10 Minute Madrasah ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন
  • গুগল নিউজে 10 Minute Madrasah সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন
  • 10 Minute Madrasah সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে
  • প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.10minutesmadrasah.com সাইট।
  • একটি মন্তব্য পোস্ট করুন

    Be alert before spamming comments.

    নবীনতর পূর্বতন

    Sponsored

    Responsive Ad