পদ্মা সেতু সম্পর্কে সাধারণ জ্ঞান ২০২৩ - Padma Bridge (MCQ) for all competitive exam

পদ্মা সেতু সম্পর্কে সাধারণ জ্ঞান ২০২৩


পদ্মা সেতু সম্পর্কে সাধারণ জ্ঞান ২০২৩ 

Padma Bridge (MCQ) for all competitive exam

পদ্মা সেতু দেশের সবচেয়ে গৌরবময় একটি সেতুর নাম । এই দেশের গর্ব এবং দেশের সম্পদ যার উপর আস্তা নিয়ে দাড়িয়ে আছে উত্তর বঙ্গ এবং দক্ষিন বঙ্গের ভবিষ্যৎ । এছাড়া সাতক্ষীরা বন্দর তথা বেনাপোল বন্দরের সাথে সহজেই যাতায়াত ব্যবস্থার এক মৌলিক পথ । এরই মাধ্যমে ঢাকার সাথে যোগাযোগ ব্যবস্থা সহজ হল সেতু পারের মানুষের এবং দক্ষিন বঙ্গের মানুষের । দেশের উন্নয়নের দ্বারা আরো কয়েকধাপ এগিয়ে গেল ।

পদ্মা সেতু / PADMA BRIDGE (সরকারি নামঃ পদ্মা বহুমুখী সেতু) শুধুমাত্র বাংলাদেশের অর্থনৈতিক সক্ষমতার নিদর্শন নয়, পদ্মা সেতু বাংলাদেশের একটি অহংকারের নাম। 

পদ্মা নদীর উপর নির্মিত এই সড়ক ও রেল সেতুটি বাংলাদেশের দীর্ঘতম সেতু যা ২৫ জুন ২০২২ ইং তারিখে উদ্বোধন করা হয় এবং ২৬ জুন ২০২২ ইং তারিখে যান চলাচলের জন্য উন্মুক্ত করা হয়। পদ্মা সেতু সম্পর্কে সাধারণ জ্ঞান PDF আকারে এই নিবন্ধের নীচে দেয়া আছে।


২০০১ সালের ৪ জুলাই মাওয়া-জাজিরা প্রান্তে পদ্মা সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০০৬-২০০৭ বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে, তৎকালীন বাংলাদেশ সরকার পদ্মা বহুমুখী সেতু (Padma Multipurpose Bridge) নির্মাণের পরিকল্পনা গ্রহণ করে।


পদ্মা সেতু সম্পর্কে সাধারণ জ্ঞান

পদ্মা সেতু, পদ্মা নদীর উপর নির্মিত একটি বহুমুখী সড়ক ও রেল সেতু। দুই স্তর বিশিষ্ট স্টিল ও কংক্রিট নির্মিত ট্রাসের এই সেতুর উপরের স্তরে চার লেনের সড়ক পথ এবং নিচের স্তরে একটি একক রেলপথ রয়েছে। পদ্মা-ব্রহ্মপুত্র-মেঘনা নদীর অববাহিকায় ৪২টি পিলার ও ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যানের মাধ্যমে মূল অবকাঠামো তৈরি করা হয়। সেতুটির দৈর্ঘ্য ৬.১৫০ কিলোমিটার এবং প্রস্থ ১৮.১০ মিটার। পদ্মা সেতুর মাধ্যমে মুন্সীগঞ্জের লৌহজংয়ের সাথে শরীয়তপুর ও মাদারীপুর জেলা যুক্ত হয়েছে।


পদ্মা সেতু নির্মাণে মোট খরচ করা হয় ৩০ হাজার ১৯৩ দশমিক ৩৯ কোটি টাকা। এসব খরচের মধ্যে রয়েছে সেতুর অবকাঠামো তৈরি, নদী শাসন, সংযোগ সড়ক, ভূমি অধিগ্রহণ, পুনর্বাসন ও পরিবেশ, বেতন-ভাতা ইত্যাদি। বাংলাদেশের অর্থ বিভাগের সঙ্গে সেতু বিভাগের চুক্তি অনুযায়ী, সেতু নির্মাণে ২৯ হাজার ৮৯৩ কোটি টাকা ঋণ দেয় সরকার। ১ শতাংশ সুদ হারে ৩৫ বছরের মধ্যে সেটি পরিশোধ করবে সেতু কর্তৃপক্ষ। শুরুতে বিশ্বব্যাংক পদ্মা সেতু প্রকল্পে অর্থায়নের কথা থাকলেও পরে দূর্নীতির অভিযোগ তুলে তারা পরবর্তীতে এই প্রকল্পের অর্থায়ন থেকে সরে দাড়ায়।



পদ্মা সেতুর টোল সম্পর্কীত তথ্য

পদ্মা সেতুর রক্ষণাবেক্ষণ ও টোল আদায়ের জন্য বাংলাদেশ সেতু বিভাগ কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশন ও চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড এর সাথে চুক্তিবদ্ধ হয়েছে। পদ্মা সেতু পারাপারের জন্য টোলের হার নিম্নরূপঃ

মোটরসাইকেল ১০০ টাকা। কার ও জিপের জন্য ৭৫০ টাকা আর পিকআপের জন্য ১২০০ টাকা দিতে হবে। মাইক্রোবাসে লাগবে ১৩০০ টাকা। ছোট বাসে (৩১ আসন বা এর কম) ১৪০০ টাকা, মাঝারি বাসে (৩২ আসন বা এর বেশি) ২০০০ টাকা এবং বড় বাসে (৩ এক্সেল) ২৪০০ টাকা টোল দিতে হবে। ছোট ট্রাক (৫ টন পর্যন্ত) ১৬০০ টাকা, মাঝারি ট্রাক (৫ থেকে ৮ টন) ২১০০ টাকা, মাঝারি ট্রাক (৮ থেকে ১১ টন) ২৮০০ টাকা, ট্রাক (৩ এক্সেল পর্যন্ত) ৫৫০০ টাকা এবং ট্রেইলার (৪ এক্সেল পর্যন্ত) পার হতে ৬০০০ টাকা টোল দিতে হবে। পায়ে হেটে পদ্মা সেতু পার হওয়া যাবে না।


পদ্মা সেতু উদ্বোধনের পর তিন মাসে মাওয়া ও জাজিরা প্রান্তে মোট টোল আদায় হয়েছে ২০০ কোটি টাকা। এই সময় সেতু পারাপার হয়েছে ১৪ লাখ ৪৭ হাজার ৮৫২টি যানবাহন। এই হিসাবে তিন মাসে সেতুর নির্মাণ ব্যয়ের শূন্য দশমিক ৬৬ শতাংশ উঠে এসেছে। এই হারে টোল আদায় হলে মোট ব্যয় ৩০ হাজার ১৯৩ কোটি টাকা উঠে যাবে ৩৮ বছরে। (আপডেটঃ ৩০ সেপ্টেম্বর ২০২২ খ্রিঃ, সূত্রঃ  দৈনিক সমকাল)।

পদ্মা সেতু সম্পর্কে সাধারণ জ্ঞান প্রশ্ন

পদ্মা সেতু এখন পর্যন্ত বাংলাদেশে বাস্তবায়নকৃত সবচেয়ে বড় প্রজেক্ট। বিভিন্ন সরকারি চাকরির পরীক্ষায় এই সম্পর্কে প্রশ্ন আসবে সেটাই স্বাভাবিক। আমরা এখানে পদ্মা সেতু সম্পর্কে সাধারণ জ্ঞান প্রশ্ন ও উত্তর সন্নিবেশন করেছি, যা আপনাদেরকে সাহায্য করবে বলে আমাদের বিশ্বাস।

পদ্মা সেতু সম্পর্কে সাধারণ জ্ঞান প্রশ্ন


পদ্মা সেতু সম্পর্কে সাধারণ জ্ঞান ২০২৩ 2

পদ্মা সেতু সম্পর্কে সাধারণ জ্ঞান ২০২৩ 3

পদ্মা সেতু সম্পর্কে সাধারণ জ্ঞান ২০২৩ 4

পদ্মা সেতু সম্পর্কে সাধারণ জ্ঞান ২০২৩ 5

পদ্মা সেতু সম্পর্কে সাধারণ জ্ঞান ২০২৩ 6

পদ্মা সেতু সম্পর্কে সাধারণ জ্ঞান ২০২৩ 7

পদ্মা সেতু সম্পর্কে সাধারণ জ্ঞান ২০২৩ 8




একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad