জাতিসংঘে কোরআন পোড়ানোর নিন্দা প্রস্তাবের বিপক্ষে ১২টি দেশ

জাতিসংঘে কোরআন পোড়ানোর নিন্দা প্রস্তাবের বিপক্ষে ১২টি দেশজাতিসংঘে কোরআন পোড়ানোর নিন্দা প্রস্তাবের বিপক্ষে ১২টি দেশ


জাতিসংঘে কোরআন পোড়ানোর নিন্দা প্রস্তাবের বিপক্ষে ১২টি দেশ

বুধবার (১২ জুলাই) জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল (UNHRC) সুইডেনে মুসলিমদের পবিত্র গ্রন্থ কোরান পোড়ানোর নিন্দা জানিয়ে একটি প্রস্তাব পাস করেছে। বিশ্বজুড়ে চলমান বিক্ষোভের মধ্যে জাতিসংঘে একটি নিন্দা প্রস্তাব পাস হয়েছে। যুক্তরাষ্ট্রসহ ১২টি দেশ প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন এই প্রস্তাবের বিরোধিতা করে বলেছে যে এটি মানবাধিকার এবং মত প্রকাশের স্বাধীনতার বিষয়ে তাদের অবস্থানের সাথে সাংঘর্ষিক, আল-জাজিরা জানিয়েছে।

ইউএনএইচআরসি-এর টুইটার পৃষ্ঠায় পোস্ট করা একটি চার্ট অনুসারে, প্রস্তাবের বিরুদ্ধে ভোট দেওয়া 12টি দেশ হল মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, ফিনল্যান্ড, বেলজিয়াম, রোমানিয়া, কোস্টারিকা, চেক প্রজাতন্ত্র, লিথুয়ানিয়া, লুক্সেমবার্গ এবং মন্টিনিগ্রো। বেনিন, চিলি, জর্জিয়া, হন্ডুরাস, মেক্সিকো, নেপাল ও প্যারাগুয়ে ভোটদানে বিরত থাকে।

বাংলাদেশসহ মুসলমান সংখ্যাগরিষ্ট সব দেশ এ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। এর বাইরে চীন, ভারত, ভিয়েতনামের মতো দেশগুলোও এ প্রস্তাব সমর্থন করে ভোট দিয়েছে, এমনকি যুদ্ধবিদ্ধস্ত ইউক্রেন প্রস্তাবটি সমর্থন করেছে। নিন্দা প্রস্তাবের পক্ষে ভোটদানকারী দেশগুলো হলো- আলজেরিয়া, বলিভিয়া, ক্যামেরুন, চীন, কিউবা, ইরিত্রিয়া, গ্যাবন, গামিবিয়া, ভারত, আইভরি কোস্ট, কাজাখস্তান, কিরগিস্তান, মালাবি, মালয়েশিয়া, মালদ্বীপ, মরক্কো, পাকিস্তান, কাতার, সোমালিয়া, দক্ষিণ আফ্রিকা, সুদান, ইউক্রেন, সংযুক্ত আরব আমিরাত, উজবেকিস্তান, ভিয়েতনাম।


অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) পক্ষ থেকে মঙ্গলবার জাতিসংঘের মানবাধিকার কমিশনে এ বিষয়ে একটি বিশেষ বৈঠক শুরু হয়। বেশ কয়েকটি দেশের বাধার মুখে মঙ্গলবার এই প্রস্তাবে কোনো ভোট নেওয়া যায়নি। বুধবার এ বিষয়ে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

জুন মাসের শেষ সপ্তাহে স্টকহোমের প্রধান মসজিদের বাইরে কোরআন পোড়ানোর এই ঘটনায় ওআইসিভুক্ত দেশগুলো উদ্বেগ ও নিন্দা জানিয়েছিল। একজন ইরাকি অভিবাসী ঈদুল আজহার ছুটিতে কোরআন পোড়ায়।

মঙ্গলবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাতিসংঘের বৈঠকে যোগ দেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি। সেখানে, তিনি বলেছেন, আমাদের অবশ্যই স্পষ্টভাবে দেখতে হবে যে এটি কী: ধর্মীয় বিদ্বেষ, বৈষম্য এবং সহিংসতাকে উসকে দেওয়ার চেষ্টা৷ বিলাওয়ালও মন্তব্য করেছেন যে এই ধরনের কাজগুলি "সরকারি অনুমোদন এবং দায়মুক্তির অনুভূতি" নিয়ে করা হয়েছিল।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য ইরান, সৌদি আরব ও ইন্দোনেশিয়ার মন্ত্রীদের বক্তব্যের প্রতিধ্বনি। ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি মতপ্রকাশের স্বাধীনতার অপব্যবহার বন্ধ করতে দেশগুলোকে ইসলামবিরোধী কার্যকলাপকে হালকাভাবে নেওয়ার আহ্বান জানিয়েছেন। 'নিরবতা মানে মন্দকে সাহায্য করা' বলেও মন্তব্য করেন তিনি।

জাতিসংঘের মানবাধিকার প্রধান ভলকার তুর্ক ইউএনএইচআরসিকে বলেছেন যে মুসলমানদের পাশাপাশি অন্যান্য ধর্ম বা সংখ্যালঘুদের বিরুদ্ধে অপমানজনক কাজগুলি "আপত্তিকর, দায়িত্বজ্ঞানহীন এবং ভুল"। প্রসঙ্গত, সুইডেনের সরকার কুরআন পোড়ানোকে 'ইসলামোফোবিক' বলে নিন্দা করেছে। তবে তিনি এটাও বলেছেন যে দেশের সংবিধান "সমাবেশ, মতপ্রকাশ এবং প্রতিবাদের স্বাধীনতা" সুরক্ষা দেয়।

মঙ্গলবার, ফ্রান্সের রাষ্ট্রদূত জেরোম বোনাফন্ট উল্লেখ করেছেন, মানবাধিকার ‘মানুষকে রক্ষা করে - ধর্ম, মতবাদ, বিশ্বাস বা তাদের প্রতীক নয় ... এটি জাতিসংঘের জন্য বা রাষ্ট্রগুলির জন্য নয় যে পবিত্র কোনটি সংজ্ঞায়িত করা’



একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad