এসএসসি ২০২১ উচ্চতর গণিত [ ৬ষ্ঠ সপ্তাহের ] এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট প্রশ্ন উত্তর সমাধান PDF – SSC Higher Math Assignment Answer

 এসএসসি ২০২১ উচ্চতর গণিত ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট প্রশ্ন উত্তর সমাধান PDF

২০২১ সালের ‍এস এস সি পরীক্ষার্থীদের উচ্চতর গণিত ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর সমাধান। ১০ শ্রেণি বা এসএসসির উচ্চতর গণিত ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অফিশিয়াল ওয়েবসাইটে (www.dshe.gov.bd) প্রকাশ করা হয়েছে। আপনি যদি ২০২১ এসএসসি (SSC) পরীক্ষার্থী হয়ে থাকেন তবে দেখে নিন এসএসসি ষষ্ঠ সপ্তাহ এসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর।


এসএসসি উচ্চতর গণিত ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট ২০২১

প্রাণঘাতী করোনাভাইরাস এর অতিমারির কারণে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে এসএসসি ২০২১ ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। ২৩ আগস্ট ২০২১ অধিদপ্তরের ওয়েবসাইটে দেশের সকল সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ২০২১ সালে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করে কর্তৃপক্ষ।


২০২১ সালের এসএসসি পরীক্ষার এসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহ উচ্চতর গণিত

অ্যাসাইনমেন্ট প্রকাশের গ্রিড অনুযায়ী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর গত ১৬ আগস্ট ২০২১ এসএসসি ২০২১ পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করে যার ধারাবাহিকতায় ২৩ আগস্ট ষষ্ঠ সপ্তাহের নির্ধারিত বিষয়সমূহের অ্যাসাইনমেন্ট বাড়ির কাজ প্রদান করা হয়।


এসএসসি ২০২১ ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের নির্ধারিত সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে প্রণীত সপ্তাহের অ্যাসাইনমেন্ট সকল শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার্থীদের জন্য ভূগোল ও পরিবেশ, রসায়ন, হিসাববিজ্ঞান, অর্থনীতি, জীববিজ্ঞান, ফিন্যান্স ও ব্যাংকিং, পৌরনীতি ও নাগরিকতা, উচ্চতর গণিত পাঠ্য বই সমূহ থেকে ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।


শিক্ষার্থীরা শিক্ষা প্রতিষ্ঠানসমূহ থেকে আগামী ২৪ আগস্ট ২০২১ থেকে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে অ্যাসাইনমেন্ট সমূহ সংগ্রহ করবে এবং ২৯ আগস্ট ২০২১ তারিখের মধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রদত্ত অ্যাসাইনমেন্ট লেখার গাইডলাইন অনুসরণ করে সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবে।


এসএসসি ২০২১ উচ্চতর গণিত ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট সমাধান

এসএসসি (SSC) উচ্চতর গণিত এসাইনমেন্ট এসাইনমেন্ট (SSC Higher Math Assignment Answer 6th week) সম্পর্কিত সকল তথ্য আমাদের এখানে বিস্তারিত আকারে আলোচনা করা হয়েছে। সুতরাং আপনি যদি উচ্চতর গণিত এসাইনমেন্ট এসাইনমেন্ট সম্পর্কিত কোন তথ্য জানতে চান, তাহলে আমাদের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত খুব ভালভাবে পড়ুন। তাহলে আশা করা যায় এসএসসি (SSC) উচ্চতর গণিত এসাইনমেন্ট এসাইনমেন্ট সম্পর্কে সকল তথ্য আপনি আমাদের এই পোস্ট থেকে জানতে পারবেন।


২০২১ সালের এসএসসি পরীক্ষার এসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহ উচ্চতর গণিত



স্তর: এসএসসি পরিক্ষা ২০২১ , বিভাগ: বিজ্ঞান

বিষয়: উচ্চতর গণিত, বিষয় কোড: ১২৬

মোট নম্বর: ১৪


অ্যাসাইনমেন্ট নম্বর: ০৪

অধ্যায় ও অধ্যায়ের শিরোনাম: অধ্যায়-সপ্তম; অসীম ধারা;


অ্যাসাইনমেন্ট: অসীম ধারা সংক্রান্ত সমস্যা সমাধান;

তুমি একটি আজব দেশে ঘুরতে গিয়েছ। সেখানে দেখলে একটি গাছের নিচে পাশাপাশি ১০ টি বাক্স রাখা আছে। প্রতিটি বাক্সের গায়ে একটি করে ভগ্নাংশ লেখা আছে। বাক্সগুলাে এমনভাবে সাজানাে আছে যেন ভগ্নাংশগুলাের ক্রম নিচের চিত্রের মত দেখা যায়;

ভগ্নাংশগুলাের যােগফলকে লঘিষ্ঠ আকারে প্রকাশ করলে যে ভগ্নাংশটি পাওয়া যায় তা হলো m/k

 

শিখনফলবিষয়বস্তু:

  • অনুক্রমের ধারণা ব্যাখ্যা করতে পারবে;
  • অসীম ধারা চিহ্নিত করতে পারবে;
  • অসীম গুণােত্তর ধারার সমষ্টি থাকার শর্ত ব্যাখ্যা করতে পারবে;
  • এসএসসি এসাইনমেন্ট সমাধান ২০২১ –উচ্চতর গণিত ৬ষ্ঠ সপ্তাহ অসীম গুণােত্তর ধারার সমষ্টি নির্ণয় করতে পারবে;
  • আবৃত্ত দশমিক সংখ্যাকে অনন্ত গুণােত্তর ধারায় প্রকাশ এবং সাধারণ ভগ্নাংশে রূপান্তর করতে পারবে;


নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):


ক) • a/b এর লঘিষ্ঠ আকার নির্ণয় কর; • a অথবা b এর মান নির্ণয় কর;

খ) • m/k নির্ণয় কর; • প্রত্যক বাক্সের ভগ্নাংশকে লঘিষ্ট আকারে প্রকাশ কর;

গ) • m,k,m,k,m,k, … অনুক্রমের সাধারণ পদ নির্ণয় কর;

• 1,0,1,0,1,0, … এবং 0,1,0.1,0,1, … অনুক্রমের দুটির সাধারণ পদ ব্যবহার করবে;

ঘ) বাক্সের সংখ্যা অসীম হলে প্রতিটি বাক্সের গায়ে প্রাপ্ত ভগ্নাংশের হরগুলাে দ্বারা তৈরিকৃত ধারার n তম আংশিক সমষ্টি নির্ণয় কর;

ঙ) যেকোনাে একটি বাক্সের ভগ্নাংশকে। আবৃত্ত দশমিকে রূপান্তর করে অনন্ত গুণােত্তর ধারায় প্রকাশ কর অত:পর ধারাটির অসীমতক সমষ্টি (যদি থাকে), তবে তা নির্ণয় কর;

এসএসসি 2021 সালের উচ্চতর গণিত ৬ষ্ঠ সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর

এসএসসি উচ্চতর গণিত ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট ২০২১


এসএসসি উচ্চতর গণিত ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট ২০২১



এসএসসি উচ্চতর গণিত ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট ২০২১




একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad