আপনার ফেসবুক একাউন্ট হ্যাক হলে করণীয় কী?

 
আপনার ফেসবুক একাউন্ট হ্যাক হলে করণীয় কী? What to do if your Facebook account is hacked?

আপনার ফেসবুক একাউন্ট হ্যাক হলে কী করবেন?


হ্যাকাররা ফেসবুক অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নেয়ার জন্য বিভিন্ন কৌশল ব্যবহার করে এবং দ্রুত পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলে। ফলস্বরূপ, ব্যবহারকারীরা ইচ্ছামতো তাদের অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারে না এবং জটিল সমস্যার মুখোমুখি হয় । এই সমস্যাগুলো যেকোনো ফেসবুক ব্যবহারকারীর যেকোনো সময় হতে পারে। ফেসবুক অ্যাকাউন্ট চুরি বা হ্যাক হলে কী করতে হবে সে বিষয়ে একটি পোস্টার তৈরি করছে বাংলাদেশ পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগ। 

সমস্যাটি নিম্নরূপ হাইলাইট করা হয়েছে:

  1. - প্রথমে http://www.facebook.com/hacked লিঙ্কে প্রবেশ করুন। এর পর My account is compromised-এ ক্লিক করুন। যখন তারা আপনার কাছে হ্যাক হওয়া অ্যাকাউন্টের ডেটা চাইবে, সেখানে উল্লিখিত দুটি বিকল্পের (ইমেল এবং ফোন নম্বর) যেকোনো একটির ডেটা দিন।
  2. - প্রদত্ত তথ্য সঠিক হলে, এটি আসল অ্যাকাউন্ট প্রদর্শন করবে এবং আপনার বর্তমান বা পুরানো পাসওয়ার্ড চাইবে, এখানে আপনার পুরানো পাসওয়ার্ড দিয়ে  Continue  করতে হবে।
  3. - হ্যাকার যদি ইমেল ঠিকানা এবং ফোন নম্বর পরিবর্তন না করে থাকে, তবে রিকভারি অপশন আপনার ইমেলে পাঠানো হবে। এর মাধ্যমে আপনার হ্যাকড ফেসবুক অ্যাকাউন্ট উদ্ধার করা সম্ভব। 
  4. - হ্যাকার যদি ইমেইল এড্রেস, ফোন নম্বরসহ লগইন এর জন্য প্রয়োজনীয় তথ্য পরিবর্তন করে থাকে তাহলে Need anather way to authenticate? > Submit a request to Facebook এ ক্লিক করলে ফেসবুক প্রোফাইলটি উদ্ধারের জন্য প্রয়োজনীয় তথ্য ও আইডি সরবরাহের ফর্ম পূরণের মাধ্যমে হ্যাকড ফেসবুক একাউন্ট উদ্ধার করা সম্ভব।
  5. - যদি হ্যাকার ইমেল ঠিকানা এবং ফোন নম্বর সহ লগ ইন করার জন্য প্রয়োজনীয় তথ্য পরিবর্তন করে থাকে, তাহলে Need another way to authenticate? > Submit a request to Facebook এ ক্লিক করলে ফেসবুক প্রোফাইলটি উদ্ধারের জন্য প্রয়োজনীয় তথ্য ও আইডি সরবরাহের ফর্ম পূরণের মাধ্যমে হ্যাকড ফেসবুক একাউন্ট উদ্ধার করা সম্ভব।
  6. - আপনি যদি সোশ্যাল নেটওয়ার্কে হ্যাকিংয়ের শিকার হন, আপনি সরাসরি CID সাইবার পুলিশ সেন্টারে রিপোর্ট করতে পারেন। এ ছাড়া আপনি নিচের যেকোনো মাধ্যমে অভিযোগ পাঠাতে পারেন।

২০২৩-২৪ সালে কিভাবে ফেসবুক হ্যাকিং এড়ানো যাবে ?

2023 সালে Facebook হ্যাকিং এড়াতে, আপনার Facebook অ্যাকাউন্টের নিরাপত্তা বাড়াতে আপনি নিতে পারেন এমন কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ এখানে দেওয়া হল:

একটি শক্তিশালী, অনন্য পাসওয়ার্ড ব্যবহার করুন: একটি জটিল পাসওয়ার্ড তৈরি করুন যাতে বড় এবং ছোট হাতের অক্ষর, সংখ্যা এবং বিশেষ অক্ষরের সংমিশ্রণ থাকে। সাধারণ বাক্যাংশ বা ব্যক্তিগত তথ্য ব্যবহার করা এড়িয়ে চলুন যা সহজেই অনুমান করা যায়।

  • Enable two-factor authentication (2FA): আপনার Facebook অ্যাকাউন্টের জন্য 2FA সক্ষম করুন। এটি একটি অজানা ডিভাইস থেকে লগ ইন করার সময় আপনার পাসওয়ার্ড ছাড়াও একটি যাচাইকরণ কোডের প্রয়োজন করে নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর যোগ করে
  • ফিশিং প্রচেষ্টা থেকে সাবধান: এই বিষয়টি আমাদের মাথায় রাখতে হবে , সহজেই টাকা কামান এমন কিছু ফিশিং লিংক আছে অথবা ১৮+ টাইপের কিছু ভিডিও দিয়ে আমাদের শখের ফেইসবুক একাউন্ট হাতিয়ে নিয়ে যেতে পারে । আমাদের এই বিষয়টি অবশ্যই খেয়াল রাখতে হবে যেকোন লিংকে ক্লিক করার আগে আমাদের ওই লিংক সম্পর্কে অবশ্যই যাচাই বাছাই করতে হবে । আপনাকে অবশ্যই ফিশিং প্রচেষ্টা থেকে সাবধান থাকুন, যেখানে আক্রমণকারীরা আপনার লগইন শংসাপত্রগুলি প্রকাশ করার জন্য আপনাকে প্রতারণা করার চেষ্টা করে৷ সন্দেহজনক লিঙ্কগুলিতে ক্লিক করা বা অপরিচিত ওয়েবসাইটে বা অপ্রত্যাশিত ইমেলের প্রতিক্রিয়াতে ব্যক্তিগত তথ্য প্রদান করা এড়িয়ে চলুন।
  • আপনার ডিভাইস এবং অ্যাপ আপডেট রাখুন: আপনার অপারেটিং সিস্টেম, ওয়েব ব্রাউজার এবং Facebook মোবাইল অ্যাপ নিয়মিত আপডেট করুন যাতে আপনার কাছে সর্বশেষ নিরাপত্তা প্যাচ এবং বাগ ফিক্স থাকে।
  • একটি নিরাপদ ইন্টারনেট সংযোগ ব্যবহার করুন: পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহার করে আপনার Facebook অ্যাকাউন্টে লগ ইন করা এড়িয়ে চলুন, কারণ সেগুলি অনিরাপদ হতে পারে। পরিবর্তে, আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করার সময় একটি বিশ্বস্ত এবং এনক্রিপ্ট করা নেটওয়ার্ক বা একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) ব্যবহার করুন৷
  • অ্যাপের অনুমতি পর্যালোচনা করুন: আপনার Facebook অ্যাকাউন্টের সাথে সংযুক্ত থার্ড-পার্টি অ্যাপকে দেওয়া অনুমতিগুলি নিয়মিত পর্যালোচনা করুন। আপনি আর ব্যবহার করেন না বা বিশ্বাস করেন না এমন কোনো অ্যাপ সরান।
  • ফ্রেন্ড রিকোয়েস্ট এবং মেসেজ থেকে সাবধান থাকুন: ফ্রেন্ড রিকোয়েস্ট গ্রহণ করার সময় বা ফেসবুক মেসেজের মাধ্যমে আপনাকে পাঠানো লিঙ্কে ক্লিক করার সময় সতর্ক থাকুন। হ্যাকাররা আপনার পরিচিত কাউকে ছদ্মবেশী করার চেষ্টা করতে পারে বা ক্ষতিকারক লিঙ্ক পাঠাতে পারে।
  • আপনার অ্যাকাউন্টের কার্যকলাপ নিয়মিত পর্যবেক্ষণ করুন: আপনার অ্যাকাউন্ট কার্যকলাপ নিরীক্ষণ করুন এবং আপনার Facebook অ্যাকাউন্ট লগইন ইতিহাস পর্যালোচনা করুন। আপনি যদি কোন সন্দেহজনক কার্যকলাপ লক্ষ্য করেন, যেমন অজানা লগইন, অবিলম্বে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন এবং Facebook এ রিপোর্ট করুন।
  • Facebook-এর নিরাপত্তা বৈশিষ্ট্য সম্পর্কে নিজেকে শিক্ষিত করুন: Facebook-এর নিরাপত্তা বৈশিষ্ট্য এবং গোপনীয়তা সেটিংস সম্পর্কে সচেতন থাকুন আপনি শুধুমাত্র উদ্দেশ্যপ্রণোদিত দর্শকদের সাথে তথ্য শেয়ার করছেন তা নিশ্চিত করতে আপনার গোপনীয়তা সেটিংস নিয়মিত পর্যালোচনা এবং আপডেট করুন৷
  • সম্মানজনক নিরাপত্তা সফ্টওয়্যার ব্যবহার করুন: আপনার ডিভাইসে সম্মানজনক অ্যান্টিভাইরাস এবং অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার ইনস্টল করুন এবং এটি নিয়মিত আপডেট করুন। এটি সম্ভাব্য হুমকি সনাক্ত এবং ব্লক করতে সাহায্য করতে পারে।

মনে রাখবেন, কোনো নিরাপত্তা ব্যবস্থাই নির্বোধ নয়, তবে এই পদক্ষেপগুলি অনুসরণ করে, আপনি আপনার Facebook অ্যাকাউন্ট হ্যাক হওয়ার ঝুঁকি উল্লেখযোগ্যভাবে কমাতে পারেন।


হটলাইন: 01730336431, ইমেল smmcpc2018@gmail.com, ফেসবুক পেজ https://www.facebook.com/cpccidbdpolice

এছাড়াও, আপনি যদি আপনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট হ্যাক করে ব্ল্যাকমেলের শিকার হন তবে অবিলম্বে নিকটস্থ থানায় রিপোর্ট করুন।

নিজে সচেতন হোন, অন্যকে সচেতন করুন, নিরাপদ জীবন গড়ুন।















একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad