ভাবসম্প্রসারণ : সুশিক্ষিত লােক মাত্রই স্বশিক্ষিত

ভাবসম্প্রসারণ : সুশিক্ষিত লােক মাত্রই স্বশিক্ষিত - Well-educated people are self-educated


ভাবসম্প্রসারণ : সুশিক্ষিত লােক মাত্রই স্বশিক্ষিত

ভাবসম্প্রসারণ সুশিক্ষিত লােক মাত্রই স্বশিক্ষিত অথবা, জ্ঞানশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য  ৬ ৭ ৮ ৯ ১০ ১১ শ্রেণী। 

SSC HSC JSC PSC


মূলভাব - পুতিগত শিক্ষায় শিক্ষিত হলেই কাউকে সুশিক্ষিত বলা যায় না। সুশিক্ষিত হতে হলে সৃজনশীল জ্ঞান এবং প্রয়োগ দক্ষতা অর্জন করতে হবে। আমরা অনেকেই মনে করি ভাল ফলাফল একজন ছাত্রের জীবন পরিবর্তন করতে পারে কিন্তু না শিক্ষাটা আজ বেচাকেনার পাত্র হয়ে গেছে  । আমরা শিক্ষাকে পরীক্ষায় পাশের মধ্যেই সীমাবদ্ধ রেখেছি , ভাল ফলাফল না হলে আমরা ওই ছাত্রছাত্রীদের সাথে বাজে আচরণ করতে দ্বিধাবোধ করি না । কিন্তু শিক্ষার আসল মজা হলে সুশিক্ষা । একজন শিক্ষিত ব্যক্তি এবং সুশিক্ষিত ব্যক্তির মধ্যে হাজারো তফাৎ রয়েছে ।

শিক্ষা মানুষকে আলোকিত করে। তার চেতনাকে শান্ত করে, ন্যায়-অন্যায় চিনতে সাহায্য করে। আর এগুলোই মানুষকে মানুষ হিসেবে গড়ে তুলে। সাধারণভাবে শিক্ষা বলতে আমরা প্রাতিষ্ঠানিক শিক্ষাকে বুঝি। কিন্তু প্রাতিষ্ঠানিক শিক্ষাই মানুষের জীবনের একমাত্র শিক্ষা নয়। প্রাতিষ্ঠানিকভাবে শিক্ষিত লোকদের আচরণ এবং কাজের পদ্ধতি কখনও কখনও বুদ্ধিহীন সাধারণ মানুষের চেয়েও খারাপ, কিছু ক্ষেত্রে তারা পশুর মতো। এজন্য মানুষকে প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি পরিবেশ সম্পর্কে জ্ঞান অর্জন করতে হবে। আর এর জন্য প্রয়োজন স্ব-উদ্যোগ, প্রচেষ্টা এবং নিরলস সাধনা। কারণ তার মেধাকে কাজে লাগিয়ে প্রকৃতি ও পরিবেশ থেকে শিক্ষা ও জ্ঞান অর্জন করতে না পারলে কেউ সুশিক্ষিত হতে পারে না।

একথা অনস্বীকার্য যে বর্তমান সময়ের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষা মূলত প্রাতিষ্ঠানিক শিক্ষা। এই ধরনের শিক্ষায় কেউ পরীক্ষায় উত্তীর্ণ হতে পারে বা কিছু সনদ পেতে পারে, কিন্তু আলোকিত মানুষ হতে পারে না। আমরা বর্তমানে যাই পড়ি সব শুধু পরীক্ষায় পাশের জন্য পড়ি । আমাদের বইয়ে দুর্নীতির বিরুদ্ধে লেখা থাকে, দেশকে ভালবাসার কথা লেখা থাকে, অসৎ কাজকে এড়িয়ে যাওয়ার কথা লেখা থাকে , তো আমরা কজনে মানি এই কথা? উচ্চ শিক্ষিত মানুষ আজ সনদ পেয়ে নিজেকে দুনিয়ার আলোয় আলোকিত করেছে কিন্তু জাতিকে কি দিয়েছে? এ ধরনের শিক্ষা আসলে জ্ঞানের জন্য নয়, জীবিকার জন্য। তাই প্রচলিত শিক্ষাব্যবস্থায় উচ্চতর ডিগ্রি অর্জন করে সুশিক্ষিত হওয়া যায় না। আমাদের সমাজে এমন অনেক মানুষ আছেন যারা প্রকৃতি ও পরিবেশ থেকে অনেক কিছু শিখেছেন এবং প্রাতিষ্ঠানিক শিক্ষা না পেয়ে জীবন সংগ্রাম করে স্বশিক্ষিত হয়েছেন। তাদের জ্ঞান, দর্শন, আচার-আচরণ ও শিক্ষা মানুষকে মুগ্ধ করে। তারা তাদের জ্ঞানের আলোয় চারদিক আলোকিত করেছে। তাই আমাদের সবাইকে সার্টিফিকেট শিক্ষার চেয়ে জ্ঞান শিক্ষায় শিক্ষিত হতে হবে।

জীবনের পূর্ণ সত্য উপলব্ধি করার জন্য প্রয়োজন সুশিক্ষা। সুশিক্ষা মানুষের আধ্যাত্মিকতার উন্নতি ঘটাতে পারে।












একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad