এসইও কি? এসইও কিভাবে করতে হয়? - What are the top techniques for SEO?

এসইও কি? এসইও কিভাবে করতে হয়? - What are the top techniques for SEO?

What are the top techniques for SEO?

What is SEO? এসইও কি?


What is SEO? এসইও কি?

এসইও এর পূর্ণরূপ হচ্ছে “সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন”। সোজা কথায়, যখন আমরা গুগল বা অন্য কোনো সার্চ ইঞ্জিনে কিছু টাইপ করি, তখন গুগল বা সেই সার্চ ইঞ্জিন কতগুলো ফলাফল দেখায়।


সেখান থেকে আমরা আমাদের পছন্দের লিঙ্কে ক্লিক করি এবং আমাদের প্রয়োজনীয় তথ্য পেতে আমাদের পছন্দের ওয়েবসাইটে ভিজিট করি। আর যে কারণে গুগল বা যেকোনো সার্চ ইঞ্জিন সেই ফলাফল দেখায়, সেই কারণ বা পদ্ধতিকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বলে।


Why need SEO? - কেন SEO করা হয়?

আমরা স্বাভাবিকভাবেই আমাদের ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনে র‍্যাঙ্ক করার জন্য SEO করি। এসইও করার মাধ্যমে আমরা সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠার শীর্ষে থাকার চেষ্টা করি। কারণ লোকেরা যখন কিছু অনুসন্ধান করে, তারা ফলাফলের পৃষ্ঠায় প্রথমে থাকা লিঙ্কগুলিতে ক্লিক করে।

Why need SEO? - কেন SEO করা হয়?


আশা করি একটি উদাহরণ এটি পরিষ্কার করবে,

ধরা যাক আপনার একটি ই-কমার্স ওয়েবসাইট আছে যেখানে আপনি বিবাহিত মহিলাদের জন্য থ্রি-পিস পোশাক বিক্রি করেন। এখন আপনি অবশ্যই চান যে আপনার ওয়েবসাইটটি প্রথমে প্রদর্শিত হোক যখন কেউ Google এ বিবাহিত মহিলাদের থ্রি-পিস অনুসন্ধান করে। তারপর ক্রেতারা আপনার ওয়েবসাইটের ক্লিক করে প্রবেশ করবে এবং আপনার পণ্য কিনবে।

এখন "বিবাহিত মেয়ের থ্রি-পিস" কীওয়ার্ডের জন্য গুগলে আপনার ওয়েবসাইট দেখানোর এই পুরো প্রক্রিয়াটিকে আমরা ডিজিটাল মার্কেটিং পরিভাষায় SEO বলি। এখন বুঝুন কেন SEO করা হয়?

এসইও কত প্রকার ও কি কি?

ডিজিটাল মার্কেটিং এর ভাষায় এসইও বিভিন্ন ধরনের হতে পারে। তবে মৌলিক প্রকারগুলো আমরা আজকে আলোচনা করার চেষ্টা করবো।


  • টেকনিক্যাল এসইও (Technical SEO)
  • অন-পেজ এসইও (On-Page SEO)
  • কন্টেন্ট এসইও (Content SEO)
  • অফ-পেজ এসইও (Off-Page SEO)
  • লোকাল এসইও (Local SEO)
  • মোবাইল এসইও (Mobile SEO)
  • ই-কমার্স এসইও (E-commerce SEO)


Below are the top 10 strategies for SEO in my opinion. These tricks are guaranteed to work for you.


1-Optimize your site to be mobile-friendly

1-Optimize your site to be mobile-friendly


মোবাইল-ফ্রেন্ডলি হতে একটি ওয়েবসাইট কীভাবে অপ্টিমাইজ করবেন:

একটি Responsive ডিজাইন ব্যবহার করুন: 

একটি Responsive ডিজাইন স্বয়ংক্রিয়ভাবে আপনার ওয়েবসাইটের বিন্যাসটিকে অ্যাক্সেস করার জন্য ব্যবহৃত ডিভাইসের স্ক্রীনের আকারের সাথে খাপ খাইয়ে নেবে, সেটি ডেস্কটপ কম্পিউটার, ট্যাবলেট বা মোবাইল ফোনই হোক না কেন।

বিষয়বস্তুকে অগ্রাধিকার দিন: 

নিশ্চিত করুন যে আপনার ওয়েবসাইটের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়বস্তু ছোট পর্দায় সহজেই অ্যাক্সেসযোগ্য। সংকোচনযোগ্য মেনু ব্যবহার করা বা কম গুরুত্বপূর্ণ সামগ্রী লুকানোর কথা বিবেচনা করুন।

অপ্টিমাইজ ইমেজ: 

বড় ছবি মোবাইল ডিভাইসে আপনার ওয়েবসাইটের লোডিং সময়কে ধীর করে দিতে পারে। মোবাইল ডিভাইসের জন্য সংকুচিত বা ছোট সংস্করণ ব্যবহার করে আপনার ছবি অপ্টিমাইজ করুন ।

মোবাইল-ফ্রেন্ডলি ফন্ট ব্যবহার করুন: 

কিছু ফন্ট ছোট পর্দায় পড়তে অসুবিধা হতে পারে। মোবাইল ডিভাইসে পড়া সহজ ফন্ট ব্যবহার করুন.

নেভিগেশন সহজ করুন: 

নিশ্চিত করুন যে আপনার ওয়েবসাইট নেভিগেশন ছোট স্ক্রিনে ব্যবহার করা সহজ। পরিষ্কার এবং সংক্ষিপ্ত মেনু লেবেল ব্যবহার করুন এবং অনেকগুলি মেনু আইটেম ব্যবহার করা এড়িয়ে চলুন।

একাধিক ডিভাইসে আপনার ওয়েবসাইট পরীক্ষা করুন: 

নিশ্চিত করুন যে আপনার ওয়েবসাইটটি দর্শনযোগ্য এবং বিভিন্ন মোবাইল ডিভাইসে ভাল কাজ করে। আপনার ওয়েবসাইটের মোবাইল সামঞ্জস্য পরীক্ষা করতে Google-এর মোবাইল-ফ্রেন্ডলি টেস্টের মতো টুল ব্যবহার করুন


এই টিপসগুলি বাস্তবায়ন করে, আপনি আপনার ওয়েবসাইটটিকে মোবাইল-বান্ধব হতে অপ্টিমাইজ করতে পারেন এবং আপনার দর্শকদের তাদের মোবাইল ডিভাইসে আরও ভাল ব্যবহারকারীর অভিজ্ঞতা প্রদান করতে পারেন ।

2-Focus on local SEO optimization

Local এসইও অপ্টিমাইজেশান হলো যারা তাদের স্থানীয় এলাকায় গ্রাহকদের আকৃষ্ট করতে চায় এমন ব্যবসার জন্য ডিজিটাল বিপণনের একটি গুরুত্বপূর্ণ দিক। লোকাল প্রতিষ্ঠান বা কাস্টমারদের অনুসন্ধানের জন্য আপনার ওয়েবসাইট অপ্টিমাইজ করার ক্ষেত্রে অবশ্যই নিচের এই কাজ গুলো করতে হবে  -

  • Claim and optimize your Google My Business listing
  • Use location keywords in your website content
  • Build local citations
  • Optimize your website for mobile
  • Get customer reviews
  • Use local structured data markup

3-Revamp the user experience

একটি ওয়েবসাইটের ব্যবহারকারীর প্রতি খেয়াল রাখতে হবে । একজন ভিজিটর যাতে সহজেই আপনার সাইটে প্রবেশ করতে পারে এবং আপনার সাইটের কন্টেন্ট বা আপনার প্রডাক্ট গুলো সহজেই যাতে পেতে পারে সে দিকে খেয়াল রাখতে হবে । অবশ্যই সাইটের নেবিগেইশন সহজভাবে সেট আপ করতে হবে । আপনার সাইট মোবাইল ফ্রেন্ডলি হতে হবে । আপনার ওয়েবসাইটে স্পিড ঠিক থাকতে হবে । আপনার সাইটের ডাটা যাতে আপনার ইউজারের চাহিদা অনুযায়ী রিকোমেন্ড হয় সেদিকে খেয়াল রাখতে হবে ।

4-Expand on social media

সোশ্যাল মিডিয়াতে অবশ্যই একটিভ থাকতে হবে । প্রতিটি সোশ্যাল মিডিয়ায় আপনার প্রতিষ্ঠানের উপস্থিতি থাকতে হবে । আপনাকে অবশ্যই আপনার প্রতিষ্ঠানের নামে ফেইসবুক পেইজ,ইন্সটাগ্রাম,ইউটিউব, টুইটার, পিন্টারেন্স, লিংকডিন পেইজ সহ সকল সোশ্যাল সাইট গুলোতে কাজ করতে হবে । প্রতি সোশ্যাল Engaged Content Create করতে হবে । Social media তে Ads দিতে হবে । আপনার সোশ্যাল মিডিয়া performance যাচাই করতে হবে ।

5-Do not avoid YouTube SEO

5-Do not avoid YouTube SEO


YouTube হল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন, Google এর পরে, এটি সহজেই একটি বৃহত্তর শ্রোতাদের কাছে পৌঁছানোর এবং আপনার ব্যবসা বৃদ্ধির জন্য একটি সেরা প্ল্যাটফর্ম ।

YouTube এর জন্য কন্টেন্ট ক্রিয়েট করতে হবে আমাদের নিচের বিষয় গুলো মাথায় রাখতে হবে ।

  1. Use relevant keywords
  2. Create engaging content
  3. Optimize video length
  4. Use custom thumbnails
  5. Encourage engagement
  6. Use closed captions

6-Rely on the accessible SEO tools

এসইওর কাজ করতে গেলে আমাদের অবশ্যই SEO Tools সম্পর্কে ধারণা থাকা আবশ্যক । অনলাইনে অনেকগুলি এসইও টুল  রয়েছে যা আপনাকে আপনার ওয়েবসাইট অপ্টিমাইজ করতে এবং অনুসন্ধান ফলাফল সম্পর্কে আরো বিস্তারিত জানতে বা সার্চ আইডিয়া উন্নত করতে সহায়তা করতে পারে। এখানে কিছু জনপ্রিয় এসইও টুল রয়েছে যার উপর আপনি নির্ভর করতে পারেন:

  1. Google Analytics
  2. Google Search Console
  3. SEMrush
  4. Ahrefs
  5. Moz

7-Link building

7-Link building


লিঙ্ক বিল্ডিং হল অন্য ওয়েবসাইট থেকে আপনার নিজের ওয়েবসাইটের লিঙ্কগুলি অর্জন করার প্রক্রিয়া। এটি সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO) এর একটি গুরুত্বপূর্ণ দিক কারণ সার্চ  ইঞ্জিনগুলি একটি ওয়েবসাইটের কর্তৃত্ব, প্রাসঙ্গিকতা এবং জনপ্রিয়তা নির্ধারণের উপায় হিসাবে লিঙ্কগুলি ব্যবহার করে । লিংক বিল্ডিং এর ক্ষেত্রে অবশ্যই নিচের কি পয়েন্ট গুলো মাথায় রাখতে হবে ।

  1. Create high-quality content
  2. Guest posting
  3. Broken link building
  4. Resource page link building
  5. Social media promotion

এটা মাথায় রাখতে হবে যে লিঙ্ক বিল্ডিং রিলিভেন্ট এবং স্বাভাবিকভাবে করা উচিত। লিঙ্ক কেনা বা লিঙ্ক ফার্ম ব্যবহার করার মতো কৌশলগুলি এড়িয়ে চলতে হবে, যা স্প্যামি হিসাবে দেখা যেতে পারে এবং সার্চ ইঞ্জিন থেকে পেনাল্টি খাওযার সম্ভাবনা বাড়ায় । এর পরিবর্তে, High Quality Link building এবং আপনার Content এর সাথে সামাঞ্জস্যপূর্ণ অন্যান্য ওয়েবসাইটের সাথে সম্পর্ক গড়ে তোলার দিকে মনোনিবেশ করুন।

8-insure to use LSI keywords - 

LSI হল ল্যাটেন্ট সেমেন্টিক ইনডেক্সিং, একটি ওয়েবপেজে শব্দ এবং বাক্যাংশের মধ্যে সম্পর্ক বিশ্লেষণ করতে সার্চ ইঞ্জিন দ্বারা ব্যবহৃত একটি কৌশল। LSI কীওয়ার্ড হল শব্দ এবং বাক্যাংশ যা শব্দার্থগতভাবে একটি ওয়েবপৃষ্ঠার প্রাথমিক কীওয়ার্ডের সাথে সম্পর্কিত।

  1. Use keyword research tools
  2. Use synonyms and related terms
  3. Use long-tail keywords
  4. Use natural language

9-Concentrate on Metadata - 

অবশ্যই একজন এসইও এক্সপার্টকে মেটা ডাটার উপর ফোকাস করতে হবে । বিশেষ করে মেটা টাইটেল ট্যাগ, মেটা ডেসক্রিপশন, মেটা কিওয়ার্ডস, মেটা রোবট ট্যাগ ।

10-Write content that has at least 1800 words - 

যত বেশি কন্টেন্ট বা বড় কন্টেন্ট তত আপনার সাইটের ভ্যালু এ্যাড হবে তবে অবশ্যই কন্টেন্ট কোয়ালিটি হতে হবে । আপনাকে সর্বনিম্ন ৬০০ থেকে ১৮০০ ওয়ার্ড বা তারও বেশি ওয়ার্ডের কন্টেন্ট বা আর্টিকেল লিখতে হবে ।


Search ইঞ্জিন অপ্টিমাইজেশান পদ্ধতিগুলো ততটা কঠিন নয় আমরা মনে করে বা অনেকে আমাদের এভাবেই ধারণা দেয় । যাইহোক, আপনি যদি আপনার কৌশলগুলি সঠিকভাবে কার্যকর না করেন তবে আপনি SEO সাফল্য অর্জন করতে পারবেন না। আপনি যদি আপনার সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান র‌্যাঙ্কিং বাড়াতে চান তবে উপরে উল্লিখিত কৌশলগুলি যথাযথ ভাবে প্রয়োগের জন্য চেষ্টা করতে পারেন।

‌আপনার যদি আপনার সাইটের এসইও করার সময় না থাকে বা সাইটের এসইও জনিত কোন সমস্যা থাকলে আমাদের থেকে ফ্রি কন্সালটেন্ট নিতে পারেন । আমরা আপনার সাইটের এসইও বা টেকনিক্যাল সমস্যা থাকলে তা সমাধানে সহযোগিতা করব । আপনার সাইটের অর্গানিক ট্রাফিক বিল্ডিং এর জন্য আমাদের সাথে যোগাযোগ করতে পারেন । এবং সাইটের জন্য ফ্রি অডিট পেতেও আমাদের Contact us mail এ যোগাযোগ করতে পারেন ।


If you do not have time to do SEO of your site or if there is any problem related to SEO of the site, you can take a free consultant from us. We will help you solve the SEO or technical problems of your site. Contact us for organic traffic building of your site. And to get a free audit for the site, you can also contact us at Contact Us mail.



Get Our Best SEO Services for Your Website








একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad