অনুচ্ছেদ রচনা : একটি রেলওয়ে স্টেশন সকল শ্রেণির জন্য

 অনুচ্ছেদ রচনা : একটি রেলওয়ে স্টেশন সকল শ্রেণির জন্য - Railway station paragraph for all classes


রেলওয়ে স্টেশন এমন একটি জায়গা যেখানে যাত্রী বহনকারী ট্রেন থামে এবং ছেড়ে যায়। একটি রেলওয়ে স্টেশন এক বা একাধিক প্ল্যাটফর্ম নিয়ে গঠিত। প্ল্যাটফর্মের একপাশে বেশ কয়েকটি কক্ষ রয়েছে। একটি স্টেশনে সাধারণত স্টেশন মাস্টারের কক্ষ, টিকিট বিক্রয় কক্ষ, ট্রেনের কন্ট্রোল রুম, অফিস কক্ষ, যাত্রী ওয়েটিং রুম, বিশ্রামাগার ইত্যাদি থাকে।

অনুচ্ছেদ রচনা : একটি রেলওয়ে স্টেশন সকল শ্রেণির জন্য


বড় স্টেশনগুলিতে আরও কক্ষ এবং একজন স্টেশন মাস্টার থাকে। রেলওয়েতে পণ্য সংরক্ষণের জন্য এক বা একাধিক গুদামও রয়েছে। এছাড়া রেলস্টেশনে চায়ের দোকান, সিগারেটের দোকান, বইয়ের দোকান ইত্যাদি থাকায় যাত্রী, কুলি ও অন্যান্য মানুষের ব্যস্ততা থাকে বিশেষ করে স্টেশনে ট্রেন থামলে যাত্রী, কুলি, হকার ইত্যাদির ভিড় বহুগুণ বেড়ে যায়। যাত্রীরা তাদের লাগেজ নিয়ে স্টেশন ছেড়ে যেতে শুরু করে। সমস্ত যাত্রী স্টেশন ছেড়ে যাওয়ার পর পুরো স্টেশন কিছুক্ষণের জন্য নীরব হয়ে পড়ে। তখন মনে হয়, কোলাহলময় চলমান পৃথিবী হঠাৎ থেমে গেছে। পরে, ফেরিওয়ালা এবং কুলিরা আবার ব্যস্ত হয়ে পড়ে যখন তারা অন্য ট্রেনের আগমনের সংকেত পেয়ে যায় এবং এইভাবে ট্রেনের আগমনের হট্টগোল নিয়ে শান্ত স্টেশনটি আবার জীবিত হয়।

অনুচ্ছেদ রচনা : একটি রেলওয়ে স্টেশন সকল শ্রেণির জন্য

আমাদের দেশে রেল ভ্রমণ বেশ জনপ্রিয়। কারণ রেল ভ্রমণের খরচ খুবই কম। এর জনপ্রিয়তার কারণে, রেলস্টেশন প্রায়শই কোলাহলপূর্ণ। বিপুল সংখ্যক যাত্রীর নিরাপত্তার বিষয়টি রেল কর্তৃপক্ষের বিবেচনায় নেই। ফলে ঘটছে নানা অপকর্ম ও দুর্ঘটনা। তাই রেলস্টেশনের নিরাপত্তার পাশাপাশি পরিচ্ছন্নতার বিষয়টিও মাথায় রাখতে হবে। অনেক সময় দেখা যায় রেলস্টেশনে গিয়েও যাত্রীরা টিকিট পান না। পেলেও স্বাভাবিক দামের চেয়ে বেশি দাম দিতে হয়। টিকিট সংকটের কারণে বেশ কয়েকজন অবৈধভাবে অনেক বেশি টিকিট মজুদ করে। পরে চড়া দামে বিক্রি হয়। যাদের রেল ভ্রমণের অভিজ্ঞতা আছে তাদের কাছে রেলওয়ে স্টেশন একটি পরিচিত শব্দ। বাংলাদেশের রেলওয়ে স্টেশনগুলিতে যাত্রী সুবিধার অভাব সত্ত্বেও, রেল ভ্রমণ এখনও সাধারণ মানুষের কাছে খুব জনপ্রিয়।

অনুচ্ছেদ রচনা : একটি রেলওয়ে স্টেশন সকল শ্রেণির জন্য - Railway station paragraph for all classes




একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad