ভাবসম্প্রসারণ : নাম মানুষকে বড় করে না, মানুষই নামকে বড় করে তোলে

ভাবসম্প্রসারণ : নাম মানুষকে বড় করে না, মানুষই নামকে বড় করে তোলে Expansion of thought: Name does not make man great


ভাবসম্প্রসারণ : নাম মানুষকে বড় করে না, মানুষই নামকে বড় করে তোলে

নাম মানুষকে বড় করে না, মানুষই নামকে বড় করে তোলে

মহাবিশ্বের শাশ্বত প্রবাহে মানুষের একটি সীমাবদ্ধ জীবন রয়েছে। জীবন একটি ঘুম এবং একটি ঘুমের মধ্যে একটি দৃষ্টি। এই পৃথিবীতে ক্ষনিকের জন্য প্রতিটি ব্যক্তি তার পরিচয় চিহ্নিত করার জন্য তার নিজস্ব নাম পায়। সময়ের সাথে সাথে তাদের অনেকের নাম হারিয়ে গেছে। কিন্তু কিছু লোকের নাম তাদের কাজের জন্য গৌরব অর্জন করে এবং তাদেরকে আজীবন স্মরণ করা হয় ।

যাদের নাম মৃত্যুর পরে মনে রাখা হয় তাদের নামের কারণে স্মরণ করা হয় না, তাদেরকে তাদের কাজের জন্য স্মরণ করা হয়। লোকেরা তাদের মহান প্রচেষ্টা এবং অসামান্য অবদানের জন্য তাদের নাম মনে রাখে। কোনো অর্জন ছাড়া মানুষ কারো নাম মনে রাখে না। যতই মন হোক, যতই শক্তিশালী ও মর্যাদাবান হোক, নাম যতই মহিমান্বিত হোক না কেন, নিজের কর্মে নিবেদিত না হলে নাম মুছে ফেলা যায়। রবীন্দ্রনাথের জন্ম বিখ্যাত ঠাকুর পরিবারে। কিন্তু সেই পরিবারের সবার চেয়ে বড় হয়ে উঠেছে রবীন্দ্রনাথের নাম। নজরুলের জন্ম একটি সাধারণ পরিবারে। কিন্তু তাঁর অসামান্য অবদানের জন্য তাঁর নাম আমাদের মধ্যে চিরকাল বেঁচে আছে।

মানুষ তার কর্মের মাধ্যমে সাময়িক জীবনকে মহিমান্বিত করতে পারে। একজন মানুষের নাম কাল ও দেশের গণ্ডি পেরিয়ে যায় তার মহান অর্জনের কারণে।

নাম মানুষকে বড় করে না, মানুষই নামকে বড় করে তোলে

মূলভাব : নামের দ্বারা নিজেকে বড় করা যায় না, মানুষ তার গুণ বা মানুষের সেবার মাধ্যমেই প্রকৃতপক্ষে বড় হয়, ফলস্বরূপ একজন মানুষ চিরকাল স্মরণীয় হয়ে থাকে।

সম্পসারিত ভাব: পিতামাতারা তাদের ছেলে এবং মেয়ের নামকরণে অনেক চিন্তাভাবনা করেন। তারা নামের প্রতি সবচেয়ে বেশি ঝোঁক। সন্তানের জীবনে নামের মর্যাদা রক্ষার জন্য তারা বিভিন্ন মহাপুরুষের নামের সাথে মিল রেখে নাম রাখেন। কিন্তু বাবা-মা বা বড়দের এই ইচ্ছা সবসময় পূরণ হয় না। কখনো কখনো 'পদ্মলোচন'-এর মতো অর্থহীন হয়ে পড়ে এই নাম।

আর কখনো কখনো দেখা যায় মানুষ অনেক সময় তাদের প্রচেষ্টা ও চরিত্রের দ্বারা তাদের খারাপ সুনামকে মহিমান্বিত ও মর্যাদাবান করে তোলে। তাহলে নামটি পরবর্তীতে সুরেলা ও বৈশিষ্ট্যপূর্ণ হয়ে পিতামাতার মুখ উজ্জ্বল করে।

আসলে মানই মানুষের আলোচনার প্রধান বিষয়। এই জন্যই পৃথিবীতে মানুষ অমর। তাদের কাজ এবং নাম মানুষের কাছে শ্রবণযোগ্য এবং শ্রবণযোগ্য। গোলাপকে যে নামেই ডাকা হোক না কেন, এটি সঠিক সুগন্ধি প্রদান করে মানুষের হৃদয়কে মোহিত করবে। নাম বা বংশ গুরুত্বপূর্ণ নয়। কর্মই নামটিকে স্মরণীয় করে তোলে।

একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad