সিদরাতুল মুনতাহা নামের অর্থ কি? Sidratul Muntaha meaning

সিদরাতুল মুনতাহা নামের অর্থ কি ? Sidratul Muntaha meaning

 

সিদরাতুল মুনতাহা নামের অর্থ কি ? Sidratul Muntaha meaning

বর্তমান সময়ে জনপ্রিয় সার্চ ট্রেন্ড হলো নামের অর্থ । গুলো প্রতিদিন কোন না কোনভাবে নামের অর্থ সার্চ করা হয় । আমাদের ফেইসবুক পেইজে প্রতিদিন অনেক মেসেজ আসে শুধু নামের অর্থ জানতে চাই এই রকম । তো আমরা চিন্তা করলাম আপনাদের জন্য নামের অর্থ নিয়ে ধারাবাহিক পোস্ট করব । ইনশাআল্লাহ আশা করব আপনার উপকৃত হবেন ।

আজকের আলোচনায় সময়ের ব্যাপক জনপ্রিয় নাম “সিদরাতুল মুনতাহা“। অনেকেই এই নামের অর্থ জানতে চেয়ে বিভিন্ন সময় আমাদের অনুরোধ করেছেন। তারই প্রেক্ষিতে আজ আমরা সিদরাতুল মুনতাহা নামের অর্থ কি, এই নামটি রাখা যাবে কি না, এটি দিয়ে কি কি নাম রাখা যাবে ইত্যাদি বিষয়ে আপনাদের পূর্ণাঙ্গ ধারণা দিব। তাই সম্পূর্ণ লেখাটি মনোযোগ সহকারে পড়ুন।


সিদরাতুল মুনতাহা নামের অর্থ কি?

সিদরাতুল মুনতাহা বা সিদরাত আল মুনতাহা নামটি দুটি আরবি শব্দের সমন্বয়ে গঠিত। একটি হলো সিদরাত ও অপরটি হলো মুনতাহা। সিদরাত অর্থ কুল বৃক্ষ আর মুনতাহা অর্থ শেষ প্রান্ত। অর্থাৎ সিদরাতুল মুনতাহা নামের আরবি অর্থ হলোঃ “প্রান্তস্থিত কুল বৃক্ষ, শেষ প্রান্তের বরই গাছ, শেষ প্রান্তের সিদর, সর্বোচ্চ সীমানার কুল গাছ ইত্যাদি”।

সিদরাতুল মুনতাহা একটি বিশাল রহস্যময় কুল গাছ বা সিদর গাছ যা সপ্তম আসমানের প্রান্ত পর্যন্ত বিস্তৃত, ইসলামি বিশ্বাস অনুসারে, সেই সীমানার পরে কোনও সৃষ্টিই অতিক্রম করতে পারে না। ইসরা ও মেরাজের সময় নবীজী হযরত মুহাম্মদ (সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)ই একমাত্র এটি অতিক্রমের অনুমতি পান তাই অনেকেই শখ করে তাদের মেয়ের নাম “সিদরাতুল মুনতাহা” রেখে থাকে। আপনার প্রিয় মেয়ে সন্তানের জন্য সিদরাতুল মুনতাহা নামটি চুড়ান্ত করার আগে দেখে নিন Sidratul muntaha নামটির ইসলামিক ও আরবি অর্থ এবং বিস্তারিত তথ্য ।


ইসলামী শরীয়তে সিদরাতুল মুনতাহা কি?

ইসলামী শরীয়তের পরিভাষায়, সিদরাতুল মুনতাহা (سِدْرَةُ المُنْتَهَى) হচ্ছে একটি কুল বা বরই গাছ, যেটি সপ্তম আসমানের শেষ সীমানায় অবস্থিত এবং কোন মানুষ, জ্বীন, সৃষ্টিকূল এমনকি ফেরেশতাগণও এই সীমানা অতিক্রম করতে পারেনা। এই বৃক্ষের মূল শিকড় ষষ্ঠ আকাশে এবং শাখা প্রশাখা সপ্তম আকাশ পর্যন্ত বিস্তৃত রয়েছে। গাছটির ফল ও পাতা অত্যন্ত বড় বড়।

ফেরেশতাগণ আল্লাহর বিধানাদিও এখান থেকেই গ্রহণ করেন। এ সম্পর্কিত একটি হাদিস পাওয়া যায়। তা নিম্নরূপঃ

আব্দুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু ‘আনহু বলেন, আল্লাহ তা’আলার বিধানাবলি প্রথমে ‘সিদরাতুলমুন্তাহায়’ নাযিল হয় এবং এখান থেকে সংশ্লিষ্ট ফেরেশতাগণের কাছে সোপর্দ করা হয়। যমীন থেকে আসমানগামী আমলনামা ইত্যাদিও ফেরেশতাগণ এখানে পৌছায় এবং এখান থেকে অন্য কোন পন্থায় আল্লাহ তা’আলার দরবারে পেশ করা হয়।

মুসলিম: ১৭৩, মুসনাদে আহমাদ: ১/৩৮৭, ৪২২

একমাত্র হযরত মুহাম্মদ (সাঃ) মিরাজের সময় এই সীমানা অতিক্রম করার অনুমতি পেয়েছিলেন। এই গাছটি অতিক্রমের পর তিনি মহান আল্লাহর দেখা পান বা তার অত্যন্ত নিকটবর্তী হন। সেই সময় নবী মোহাম্মদের সাথে থাকা ফেরেশতা জীবরাইল (আঃ) সিদরাতুল মুনতাহা পর্যন্ত গিয়ে থেমে যান। এই সীমানার পরে তিনি আর অতিক্রম করার অনুমতি পাননি।

কুল বৃক্ষ

সূরা আন নাজমের ১৫ নম্বর আয়াত অনুসারে “সিদরাতুল মুনতাহা” এর পাশেই জান্নাতুল মাওয়া অবস্থিত। উল্লেখ্য, ঈমানদারদের জন্য রাখা ৮টি জান্নাতের মধ্যে অন্যতম একটি জান্নাত হলো জান্নাতুল মাওয়া।

এছাড়াও ইসলামিক হিউম্যান রাইটস কমিশনের তথ্যমতে, সিদরাতুল মুনতাহা থেকে চারটি নদী বা জলপ্রপাত বয়ে গেছে। দুটি উপরের দিক দিয়ে ও দুটি নিচে দিয়ে। উপরের দুটি নদীর পানি পৃথিবীতে পাঠানো হয়। আর নিচ দিয়ে বয়ে যাওয়া দুটি নদীর পানি বেহেশতে পাঠানো হয়। নিচ দিয়ে বয়ে যাওয়া নদী দুটি অদৃশ্য।

সিদরাতুল মুনতাহা কি ইসলামিক নাম?

উপরের অংশে আমরা সিদরাতুল মুনতাহা সম্পর্কে বিভিন্ন তথ্য উপস্থাপন করলাম। এই আলোচনা থেকে আপনি নিশ্চয়ই বুঝতে পারছেন যে সিদরাতুল মুনতাহা বা সিদরাত আল মুনতাহা নামটি একটি ইসলামিক নাম। একইসাথে এই নামটি সরাসরি একটি কোরানিক নাম। পবিত্র কোরান মজিদে এই নামটি সরাসরি উল্লেখ রয়েছে।

 عِنۡدَ سِدۡرَۃِ الۡمُنۡتَهٰی ﴿۱۴

সূরাঃ আন নাজম, আয়াতঃ ১৪


নামের বানানের ভিন্নতা

বাংলা           

ইংরেজি

 

সিদরাতুল মুনতাহা, সিদরাতিল মুনতাহা, সিদরাত আল মুনতাহা, সিদরাতুলমুন্তাহা, সিদরাতুলমুনতাহা, ছিদরাতুল মুনতাহা, ছিদ্রাতুল মুনতাহা, সিদ্রাতুল মুনতাহা

Sidratul Muntaha, Sidrat Al Muntaha

সিদরাতুল মুনতাহা কি ছেলেদের নাম নাকি মেয়েদের নাম?

সিদরাতুল মুনতাহা নামটি মেয়েদের নাম। এই নামটি মেয়েদের ক্ষেত্রে বেশি মানানসই। তাই যেকোন মুসলিম কন্যা সন্তানের নাম রাখার ক্ষেত্রে সিদরাতুল মুনতাহা নামটি রাখতে পারেন।

আসফিয়া দিয়ে আপনার শিশুর জন্য কিছু ভালো নাম

  • সিদরাতুল মুনতাহা দিয়ে নাম

    সিদরাতুল মুনতাহা আসফিয়া

    সিদরাতুল মুনতাহা আয়াত

    সিদরাতুল মুনতাহা তাসনিম

    সিদরাতুল মুনতাহা তানিয়া

    সিদরাতুল মুনতাহা রাফিয়া

    সিদরাতুল মুনতাহা মাহি

    সিদরাতুল মুনতাহা মালিহা

    সিদরাতুল মুনতাহা জুঁই

    সিদরাতুল মুনতাহা হেলনা

    সিদরাতুল মুনতাহা হুমাশা

সিদরাতুল মুনতাহা ইংরেজি বানান

সিদরাতুল মুনতাহা নামের সঠিক ইংরেজি বানান হলো Sidratul Muntaha .

সিদরাতুল মুনতাহা নামের বিখ্যাত ব্যক্তি ও বিষয়

সিদরাতুল মুনতাহা নামের কোন বিখ্যাত ব্যক্তি নেই। তবে বিখ্যাত বিষয় হলো সিদরাতুল মুনতাহা নামে একটি কুল বৃক্ষ আছে। যেটি সৃষ্টিকুলের শেষ সীমানা নির্দেশ করে। যেটি নিয়ে এই লেখাটিতে ইতিমধ্যেই আলোচনা করা হয়েছে।

সিদরাতুল মুনতাহা নামের মেয়েরা কেমন হয়?

সিদরাতুল মুনতাহা নামের মেয়েরা একটু শান্ত স্বভাবের হয়ে থাকে। তারা সাংসারিক কাজে পারদর্শি হয়। তবে সবার চরিত্র এক রকম হয়না।

সাধারণ প্রশ্নের উত্তর

  • সিদরাতুল মুনতাহা নাম রাখা যাবে কিনা?

✔ জ্বী, এই নামটি মুসলিমরা রাখতে পারবেন।

  • সিদরাতুল মুনতাহা এর পাশে কোন জান্নাত?

✔ জান্নাতুল মাওয়া।

  • সিদরাতুল মুনতাহার কাছে কি গাছ ছিল?

✔ কুল বা বরই গাছ।


সিদরাতুল মুনতাহা কোথায় অবস্থিত?

সপ্তম আসমানের শেষপ্রান্তে সিদরাতুল মুনতাহা অবস্থিত। কোন সৃষ্টিকূল এমনকি ফেরেশতাগণও এই সীমানার বাহিরে যেতে পারেনা।

পরিশেষে আমরা এটাই বলব, আজ আমরা সিদরাতুল মুনতাহা নামের আরবি, বাংলা এবং ইসলামিক অর্থ নিয়ে আলোচনা করলাম। সেই সাথে সিদরাতুল মুনতাহা সম্পর্কে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরা হয়েছে। আশা করি, এই নিবন্ধটি আপনার জন্য যথেষ্ট কার্যকর হবে। আপনি নামের অর্থের ওয়েবসাইটে অন্যান্য নামের অর্থ পড়তে পারেন।

আরও পড়ুন:

একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad