সুমাইয়া নামের অর্থ কি? Sumaiya Name Meaning in Bengali

সুমাইয়া নামের অর্থ কি? Sumaiya Name Meaning in Bengali

 

সুমাইয়া নামের অর্থ কি? Sumaiya Name Meaning in Bengali


প্রিয় পাঠক বন্ধুরা আজকে আপনাদের জন্য নতুন একটি নাম এবং তার অর্থ নিয়ে হাজির হলাম । আজকে আপনারা যে নামের অর্থ জানবেন তা হল "সুমাইয়া (Sumaiya)" এই নামটি বাংলাদেশ ও ভারতের অন্যতম জনপ্রিয় একটি নাম। তাই আপনি যদি আনজুমা নামের অর্থ কি ও আনজুমা নামের আরবি ইসলামিক অর্থ খুঁজে থাকেন তবে ১০ মিনিট মাদ্রাসা এর আজকের এই লিখাটি আপনার জন্যই।

সুমাইয়া একটি আরবী শব্দ। সাধারণত ভারত, পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশ ও মধ্যপ্রাচ্যের মুসলিম শিশুদের নাম রাখার সময় এধরণের আরবি অর্থবোধক শব্দ ব্যবহার করে হয়ে থাকে। আপনি যদি গুগলে সার্চ করে থাকেন সুমাইয়া নামের অর্থ কি? বা Sumaiya Name Meaning in Bengali তাহলে আমাদের সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন। আশা করব আপনার অনেক অজানা বিষয় জানা হবে ।

সুমাইয়া নামের অর্থ কি?

সুমাইয়া নামটি যেমন সুন্দর এর অর্থও চমৎকার। সুমাইয়া আরবি শব্দ, যার বাংলা অর্থ হলো ;- সুউচ্চ, সুনাম-সুখ্যাতি, সমুন্নত ইত্যাদি। মেয়ে সন্তানের নাম রাখার ক্ষেত্রে সুমাইয়া নামটি ব্যাপকভাবে জনপ্রিয়। এবং এটি খুবই পছন্দনীয় একটি নাম ।

সুমাইয়া নামের অর্থ হচ্ছে উচ্চ মর্যাদা , সুনাম বা খ্যাতি /সুখ্যাতি বা সুউচ্চ। সুমাইয়া নামের আরবি অর্থ কি? সুমাইয়া নামের আরবি অর্থ উচ্চ মর্যাদা , সুনাম বা খ্যাতি /সুখ্যাতি বা সুউচ্চ। বাংলাদেশের অনেক মেয়ের নাম সুমাইয়া রাখা হয়।

সুমাইয়া নামের তাৎপর্য

সুমাইয়া ( ﺳﻤﻴﺔ ) শব্দটি আসমা ( ﺍﺳﻤﺎﺀ ), সামা ( ﺳﻤﺎﺀ ) অথবা সিমাহ ( ﺳﻤﺔ ) শব্দের ইসমে মুসাগগার ( ﺍﺳﻢ ﻣﺼﻐﺮ) তথা ক্ষুদ্রত্ববাচক বিশেষ্য। আর আসমা ( ﺍﺳﻤﺎﺀ ) ইসম ( ﺍﺳﻢ) এর বহুবচন। ইসম অর্থ নাম, সুনাম ইত্যাদি। সামা’ ( ﺳﻤﺎﺀ ) অর্থ উন্নত, উচ্চ। আর সিমাহ ( ﺳﻤﺔ ) অর্থ স্বতন্ত্র চিহ্ন বা নিদর্শন। 

সুতরাং সুমাইয়া নামের অর্থ হবে যথাক্রমে সুনাম, সুখ্যাতি অথবা সুউচ্চ, সমুন্নত কিংবা স্বতন্ত্র চিহ্ন বা নিদর্শনের অধিকারী।

-তাজুল আরুস ১/৮৪৩৯, আলমু’জামুল ওয়াসীত ৪৫২

মুসলিম পরিবারের সন্তানদের জন্য নাম যেহেতু অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় তাই আপনার সন্তানকে সুমাইয়া নামে নাম করণ করতে পারেন। কেননা সুমাইয়া শব্দের একটি সুন্দর অর্থ আছে। আমাদের উচিত নাম নির্বাচনের ক্ষেত্রে অবশ্যই কোরআন থেকে নেওয়া নাম সমূহের উপর লক্ষ্য রাখা ।

সুমাইয়া কোন লিঙ্গের নাম?

নামটি দ্বারা যেকোনো মেয়ে শিশুর নাম রাখা যায়। এটি কোরানিক নাম না হলেও ইসলামিক নাম হিসেবে পরিচিত। এর অর্থ যথেষ্ট সুন্দর ও শ্রুতিমধুর।

সুমাইয়া দিয়ে আপনার শিশুর জন্য কিছু ভালো নাম

  • সুমাইয়া তানজিম তৃশা

    সুমাইয়া আক্তার সামী

    সুমাইয়া চৌধুরী

    সুমাইয়া জাফরিন

    সুমাইয়া তালুকদার

    সুমাইয়া সুলতানা

    সুমাইয়া আক্তার



আরও পড়ুন :

তাসফিয়া নামের অর্থ কি? ইসলাম কি বলে ? 

আসফিয়া নামের অর্থ কি? 

বিখ্যাত ব্যক্তি ও বিষয়

সুমাইয়া নামের একাধিক বিখ্যাত ও জনপ্রিয় ব্যাক্তিত্ব রয়েছেন। তাদের নাম ও পদবি নিচে তুলে ধরা হলো।

সুমাইয়া বিনতে খাব্বাত (ইসলামের প্রথম শহীদ)

চলুন, সুমাইয়া নামের আরবী অর্থ কি এই বিষয়ে জানার পাশাপাশি সংক্ষেপে সুমাইয়া নামের বিখ্যাত সাহাবী সম্পর্কে জেনে নেওয়া যাক।

সুমাইয়া বিনতে খাব্বাত রাদিয়াল্লাহু আনহা

সুমাইয়া বিনতে খাব্বাত বা সুমাইয়া বিনতে খাইয়াত ছিলেন হিজরত পূর্ব সময়ের প্রথম শহীদ সাহাবী। তিনি ইসলাম ধর্ম গ্রহণ করার কারণে আবু জাহলের হাতে নিহত হন।

সুমাইয়া ছিলেন ইয়াসির ইবনে আমিরের স্ত্রী এবং আম্মার ইবনে ইয়াসিরের মাতা। তারাই ছিলেন প্রাথমিক দিকে ইসলাম গ্রহণকারীদের মধ্যে অন্যতম। সুমাইয়ার আত্মত্যাগ, ইসলাম গ্রহণ, নির্যাতন ও নিহত হওয়ার ঘটনা ইবনে ইসহাক রচিত সীরাতে বিস্তারিতভাবে উল্লেখ রয়েছে।

সুমাইয়া বিনতে খাব্বাতকে ইসলামের ১ম শহীদ সাহাবী বলে অবিহিত করা হয়।

সুমাইয়া নামের মেয়েরা কেমন হয়?

সুমাইয়া নামের মেয়েরা সাধারণত নীরব ও শান্ত স্বভাবের হয়ে থাকে। একইসাথে সুমাইয়া নামের অনেকেই পড়ালেখায় যথেষ্ট ভালো হয়ে থাকে।

একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad