Paragraph on the Importance of Learning English for For Class 5, 6, 7, 8, 9, 10, 11 and 12

Paragraph on the Importance of Learning English for Class 5,6,7,8,9,10,11,12


Paragraph on the Importance of Learning English

Paragraph Name: Importance of Learning English

A language that is used all over the world for easy communication is called an international language. English is an international language because it is widely used in many countries for international communication. Now, it has made its acceptance all over the world and has become essential for multilateral communication. It is a universal fact that without English the world cannot go on even a day. To keep up with today's world we need to have a good command of English. We need English to maintain communication with foreign and international organizations. Moreover, we need to learn English to have access to the world's latest knowledge, and research. Most records, documents and descriptions are written in English. All journals, magazines, articles and research papers are also written in English. Besides, it should be learned for the sake of higher education. Again, we should learn English because it can ensure our future career. People with a good command of English are highly valued in the job market. But learning English is not an easy task. Grammar rules should be learned very carefully while learning English. It is not possible to have a good command of English without learning grammar. Our current English Textbook approach is very helpful for learning English. However, if the teachers of our schools can be given enough training in this regard, the students will be able to speak in English even if they study in a normal school, and they will not have to enrol in a separate English medium. It introduces us to the communicative function of English and helps us use it in practical situations.

ইংরেজি শেখার গুরুত্ব অনুচ্ছেদ


সহজেই যোগাযোগের জন্য যে ভাষা সারা বিশ্বে ব্যবহৃত হয় তাকে আন্তর্জাতিক ভাষা বলে। ইংরেজি একটি আন্তর্জাতিক ভাষা কারণ এটি আন্তর্জাতিক যোগাযোগের জন্য অনেক দেশে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এখন, এটি সারা বিশ্বে এর গ্রহনযোগ্যতা তৈরি করেছে এবং বহুপাক্ষিক যোগাযোগের জন্য অপরিহার্য হয়ে উঠেছে। এটি একটি সর্বজনীন সত্য যে ইংরেজি ছাড়া পৃথিবী একদিনও চলতে পারে না। আজকের বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হলে আমাদের ইংরেজিতে ভালো কমান্ড থাকতে হবে। ভিনদেশী এবং আন্তর্জাতিক সংস্থাগুলির সাথে যোগাযোগ বজায় রাখার জন্য আমাদের ইংরেজি প্রয়োজন। তাছাড়া, বিশ্বের সর্বশেষ জ্ঞান, গবেষণার অ্যাক্সেস পেতে আমাদের ইংরেজি শিখতে হবে। বেশিরভাগ রেকর্ড, নথি এবং বর্ণনা ইংরেজিতে লেখা হয়। সমস্ত জার্নাল, ম্যাগাজিন, প্রবন্ধ এবং গবেষণাপত্রগুলিও ইংরেজিতে লেখা হয়। এছাড়া উচ্চশিক্ষার স্বার্থে তা শিখতে হবে। আবার, আমাদের ইংরেজি শেখা উচিত কারণ এটি আমাদের ভবিষ্যত ক্যারিয়ার নিশ্চিত করতে পারে। ইংরেজিতে ভালো কমান্ডের অধিকারী ব্যক্তিরা চাকরির বাজারে অত্যন্ত মূল্যবান। কিন্তু ইংরেজি শেখা সহজ কাজ নয়। ইংরেজি শেখার সময় ব্যাকরণের নিয়মগুলো খুব সাবধানে শিখতে হবে। গ্রামার না শিখে ইংরেজিতে ভালো কমান্ড রাখা সম্ভব নয়। আমাদের বর্তমান ইংরেজি পাঠ্যপুস্তক এর পদ্ধতি  ইংরেজি শেখার জন্য খুবই সহায়ক। তবে আমাদের বিদ্যালয় গুলোর শিক্ষকদের এই বিষয়ে যথেষ্ট প্রশিক্ষন যদি দেওয়া যায় ছাত্র-ছাত্রী সাধারন স্কুলে পড়েও ইংরেজীতে কথা বলতে পারবে, আলাদা ইংলিশ মিডিয়ামে ভর্তি হতে হবে না । এটি আমাদের ইংরেজির যোগাযোগমূলক ফাংশনের সাথে পরিচয় করিয়ে দেয় এবং ব্যবহারিক পরিস্থিতিতে এটি ব্যবহার করতে সাহায্য করে।

Importance of Learning English Paragraph for SSC


Importance of Learning English Paragraph for SSC




ইংরেজি শেখার গুরুত্ব অনুচ্ছেদ


ইংরেজি বিশ্বের সবচেয়ে ব্যাপকভাবে কথ্য ভাষা। এটি একটি আন্তর্জাতিক ভাষা হিসাবে বিবেচিত হয় কারণ এটি আন্তর্জাতিক যোগাযোগের জন্য অনেক দেশে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এটি একটি ব্যবসায়িক এবং আন্তর্জাতিক সম্পর্কীয় যোগাযোগের মাধ্যম। বিস্তৃত জ্ঞান অর্জন করতে হলে আমাদের অবশ্যই ইংরেজি শিখতে হবে। উচ্চশিক্ষার জন্য বেশিরভাগ বই, আন্তর্জাতিক ম্যাগাজিন, কাগজপত্র এবং অন্যান্য প্রকাশনা ইংরেজিতে লেখা। উপরন্তু, ইন্টারনেটে উত্পাদিত বেশিরভাগ বিষয়বস্তু ইংরেজিতে। যারা ইংরেজিতে যোগাযোগ করতে পারে তাদের বিস্তৃত তথ্যের অ্যাক্সেস রয়েছে। অধিকন্তু, শিক্ষার্থীরা যদি বিদেশে, বিশেষ করে ইংরেজিভাষী দেশগুলিতে তাদের পড়াশোনা চালিয়ে যেতে চায় তবে ইংরেজি প্রয়োজন। আজকের ব্যবসায়িক জগতে ভালো চাকরি পেতে হলে আপনাকে অবশ্যই ইংরেজিতে পারদর্শী হতে হবে। এছাড়া যারা ফ্রিল্যান্সার হিসেবে কাজ করেন তাদের অবশ্যই ইংরেজিতে পারদর্শী হতে হবে কারণ দেশের বাইরের ক্লায়েন্টদের সাথে যোগাযোগের জন্য ইংরেজি ছাড়া অন্য কোনো বিকল্প নেই। ফলে প্রত্যেকের উচিত ইংরেজি ঠিকমতো পড়াশুনা করা। স্কুল-কলেজে ইংরেজি একটি প্রয়োজনীয় বিষয়, এর গুরুত্ব প্রমাণ করে। সুতরাং, আপনি যদি একটি ভাল গ্রেড পেতে এবং আপনার স্বপ্নের শিক্ষাগত যোগ্যতা অর্জন করতে চান তবে আপনাকে অবশ্যই আপনার ইংরেজি দক্ষতা উন্নত করতে হবে। ফলে ইংরেজি শেখার গুরুত্ব অস্বীকার করা যায় না।

Importance of Learning English Paragraph for HSC

Importance of Learning English Paragraph for HSC



ইংরেজি শেখার গুরুত্ব অনুচ্ছেদ


ইংরেজি একটি আন্তর্জাতিক ভাষা হিসাবে বিবেচিত হয় কারণ এটি আন্তর্জাতিক যোগাযোগের জন্য অনেক দেশে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। বিশ্বের অধিকাংশ মানুষ এটি ব্যবহার করে অন্য দেশের মানুষের সাথে যোগাযোগ করতে। ইংরেজি প্রাথমিকভাবে ব্রিটেন, আমেরিকান, অস্ট্রেলিয়ান ইত্যাদির দ্বারা বলা হয়। তবে, এটি এখন ভারত, ব্রাজিল, পাকিস্তান এবং বাংলাদেশের মতো অনেক দেশে একটি জনপ্রিয় ভাষা। ইংরেজি না জানলে আমরা উচ্চ শিক্ষা অর্জন করতে পারবো না । ইংরেজি ভাষার দক্ষতা ছাড়া বিদেশে পড়াশোনা করা প্রায় অসম্ভব। উচ্চ স্তরের বই ইংরেজিতে লেখা হয়। এক দেশ থেকে অন্য দেশে ব্যবসা পরিচালনা করতে হলে আপনাকে অবশ্যই ইংরেজিতে দক্ষ হতে হবে। ইংরেজি না জানলে আজকাল ভালো কোন চাকরি পাওয়া যায় না ।  ইংরেজি না জেনে বহুজাতিক বা আন্তর্জাতিক সংস্থায় ভালো বেতনের চাকরি পাওয়া প্রায় অসম্ভব। এছাড়া টেলিফোন অপারেটর, ট্যুরিস্ট গাইড বা কম্পিউটার অপারেটর হিসেবে কাজ করতে চাইলে অবশ্যই ইংরেজি শিখতে হবে। ইন্টারনেট থেকে যেকোনো তথ্য সংগ্রহ করতে ইংরেজি প্রয়োজন। কারণ সার্চ ইঞ্জিন ইংরেজি ভাষার উপর ভিত্তি করে। আমরা যদি ইংরেজি না জানি, তাহলে আমরা সঠিকভাবে জ্ঞানের ভান্ডারে অ্যাক্সেস করতে পারব না । কিন্তু বাংলাদেশে ইংরেজির কোনো উপযুক্ত স্থান নেই। ফলে শিক্ষা ও গবেষণায় পিছিয়ে পড়েছে বাংলাদেশ। আপনি যদি আপনার জীবনে ভাল কিছু অর্জন করতে চান তবে আপনার কাছে ইংরেজি শেখা ছাড়া বিকল্প নেই। ইংরেজি শেখার জন্য আপনাকে আগের চেয়ে বেশি সময় এবং প্রচেষ্টা ব্যয় করতে হবে। বেশিরভাগ সফল ব্যক্তি ইংরেজির গুরুত্বের উপর জোর দেন। বিশ্ব এখন প্রতিযোগিতামূলক। আপনি ইংরেজি না বুঝলে প্রতিযোগিতা করতে পারবেন না। ফলে ইংরেজি আমাদের জন্য অপরিহার্য ভাষা হয়ে উঠেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad