কিভাবে আযান ও ইকামাতের উত্তর দিতে হয়?

কিভাবে আযান ও ইকামাতের উত্তর দিতে হয়? How to answer the call to prayer and Iqamat?

 

আযান ও ইকামাতের উত্তর প্রদানের পদ্ধতি

আস্সালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ, প্রিয় ইসলামী ভাই ও বোনেরা আজকে আমরা জানব আযান ও ইকামাতের সময় উত্তর দেওয়ার পদ্ধতি ।

মুয়াজ্জিন সাহেবের উচিত, আযানের শব্দগুলো একটু থেমে থেমে বলা। اَللهُ اَكْبَرُ اَللهُ اَكْبَرُ (এখানে দুটি শব্দ কিন্তু) উভয়টাকে মিলিয়ে (সাক্তা না করে এক সাথে পড়ার কারণে) এটা একটি শব্দ হয়। উভয়টি বলার পর সাক্তা করবেন (অর্থাৎ থেমে যাবেন) । আর সাক্তার পরিমাণ হচ্ছে যে, উত্তর প্রদানকারী যেন উত্তর দেয়া শেষ করতে পারে। সাক্তা না করাটা মাকরূহ, আর এ ধরণের আযান পুনরায় দেয়া মুস্তাহাব। (দুররে মুখতার ও রদ্দুল মুহতার, ২য় খন্ড, ৬৬ পৃষ্ঠা) উত্তর প্রদানকারীর উচিত, যখন মুয়াজ্জিন সাহেব اَللهُ اَكْبَرُ اَللهُ اَكْبَرُ বলে সাক্তা করবেন অর্থাৎ চুপ হয়ে যাবেন তখন اَللهُ اَكْبَرُ اَللهُ اَكْبَرُ বলা। অনুরূপভাবে অন্যান্য শব্দাবলীরও উত্তর প্রদান করবে। যখন মুয়াজ্জিন প্রথমবার اَشْہَدُ اَنَّ مُحَمَّدًا رَّسُوْلُ الله বলবে তখন আপনি এভাবে বলবেন, 

صَلَّی اللهُ عَلیْكَ یَارَسُوْلَ الله (অনুবাদ: ইয়া রাসূলাল্লাহ صَلَّی اللہُ تَعَالٰی عَلَیْہِ وَاٰلِہٖ وَسَلَّم আপনার উপর দরূদ।)  যখন দ্বিতীয়বার বলবে তখন আপনি বলবেন:

قُرَّۃُ عَیْنِیْ بِكَ یَا رَسُوْلَ اللهِ (অনুবাদ: ইয়া রাসূলাল্লাহ صَلَّی اللّٰہُ تَعَالٰی عَلَیْہِ وَاٰلِہٖ وَسَلَّم আপনার নিকট আমার চোখের শীতলতা রয়েছে।) আর এ দুইটা বলার সময় প্রত্যেকবার বৃদ্ধাঙ্গুলীর নখকে চোখে লাগিয়ে নিবেন এবং পরে বলবেন: 

اَللّٰہُمَّ مَتِّعْنِیْ بِالسَّمْعِ وَالْبَصَرِ (হে আল্লাহ! আমার শ্রবণশক্তি ও দৃষ্টিশক্তির দ্বারা আমাকে কল্যাণ দান করো।) (রদ্দুল মুখতার, ২য় খন্ড-৮৪ পৃষ্ঠা) 

 حَیَّ عَلَی الصَّلٰوۃএবং حَیَّ عَلَی الفَلَاح এর উত্তরে (চারবার) 

لَا حَوْلَ وَلَا قُوَّۃَ اِلَّا بِالله বলবেন এবং উত্তম হচ্ছে যে উভয়টা বলা। (অর্থাৎ মুয়াজ্জিন যা বলে তাও বলা এবং لَاحَوْل ও বলা) বরং সাথে এটাও বৃদ্ধি করে নিন: 

مَاشَآءَ اللهُ کَانَ وَمَالَمْ یَشَأْ لَمْ یَکُنْ (অর্থাৎ-আল্লাহ্ যা ইচ্ছা করেছেন তা হয়েছে, যা ইচ্ছা করেননি তা হয়নি। (রদ্দুল মুহতার ও দুররে মুখতার, ২য় খন্ড, ৮২ পৃষ্ঠা। ফতোওয়ায়ে আলমগিরী, ১ম খন্ড, ৫৭ পৃষ্ঠা) 

اَلصَّلٰوْۃُ خَیْرٌ  مِّنَ النَّوْم এর উত্তরে বলবেন: 

صَدَقْتَ وَبَرِرْتَ وَبِالْحَقِّ نَطَقْتَ (অনুবাদ: তুমি সত্য ও সৎ এবং তুমি সত্য বলেছ।) 

 (রদ্দুল মুহতার ও দুররে মুখতার, ৮৩ পৃষ্ঠা) 

ইকামাতের উত্তর দেয়া মুস্তাহাব। এর উত্তরও আযানের মতই। পার্থক্য শুধু এতটুকু যে قَدْقَامَتِ الصَّلٰوۃُ এর উত্তরে বলবেন: 

اَقَامَہَا اللهُ وَاَدَامَہَا مَادَامَتِ السَّمٰوٰتُ وَالْاَرْض (অনুবাদ: আল্লাহ্ তাআলা তাকে প্রতিষ্ঠিত রাখুন যত দিন আসমান ও যমীন বিদ্যমান থাকে।) (আলমগিরী, ১ম খন্ড, ৫৭ পৃষ্ঠা) 

কোন মন্তব্য নেই

Be alert before spamming comments.

Blogger দ্বারা পরিচালিত.