তরল পদার্থের পাক নাপাকের মাসায়েল

 তরল পদার্থের পাক নাপাকের মাসায়েল

তরল পদার্থের পাক নাপাকের মাসায়েল

তরল পদার্থের পাক নাপাকের মাসায়েল

১। নদ নদী, সাগর, পুকুর, হ্রদ প্রভৃতি বৃহৎ জলাশয়ের পানি তিন অবস্থার যে কোন একটি পরিবর্তন হলে অর্থাৎ রং ,স্বাদ এবং ঘ্রাণ যে কোন একটি পরিবর্তন হলে উহা নাপাক বুঝতে হবে । ঐ তিন অবস্থায় যে কোন একটির পরিবর্তন ঘটলে সেই পানি দ্বারা ওযু করা বৈধ হবে না ।

অবশ্য ইন্দিরা, কূপ, বরফ বা বৃষ্টির পানির তিন অবস্থার যে কোন একটি অবস্থার পরিবর্তন ঘটলেও নাপাক হয় না; তা দ্বারা ওযু করা চলে ৷


২। পানির সাথে অন্য বস্তু মিশে তার স্বাদ, রং এবং ঘ্রাণ এ তিনটি অবস্থার যে কোন একটি পরিবর্তন হলে তা দ্বারা ওযু গোসল জায়েয হবে না । ঐ পানি কোন মাটিতে মিশলে । সেই মাটির দ্বারা তায়াম্মুমও বৈধ হবে না ।


 ৩। কোন পবিত্র বস্তু ধোয়া পানি দিয়ে ওযু গোসল করা বৈধ ।


 ৪। মৃত ব্যক্তির ওযু গোসলে ব্যবহৃত পানি অপবিত্র হয়ে যায় । অতএব তা দিয়ে ওযু গোসল করা বৈধ নয় ।


 ৫। ওযু গোসলে ব্যবহৃত পানি দ্বারা পুনরায় ওযু গোসল করলে মাকরূহের সাথে জায়েয হবে । এরূপ পানি পান করাও মাকরূহ ।


 ৬। অল্প পানিতে নাজাসাতে গলীজা পতিত হলে ঐ পানি নাজাসাতে গলীজায় পরিণত হয় ৷


 ৭। পাক পানি দিয়ে এন্তেঞ্জা করার পরে উদ্ধৃত্ত পানি দিয়ে ওযু গোসল করার কোন দোষ নেই ।


 ৮। পাক পানি দিয়ে কোন অপবিত্র বস্তু ধুলে সেই মুস্তামাল (ব্যবহৃত) পানিও অপবিত্র হয়ে যায় । এরকম পানি কোন দ্রব্যে লাগলে যদি ঐ পানি প্রথমবার ধোয়ার পানি হয়, তবে ঐ দ্ৰব্যও অপবিত্র হয়ে যায় ।


 ৯। কোন জলাশয় বা কূপ দশ হাত দৈর্ঘ্য ও দশ হাত প্রস্থ আয়তন অপেক্ষা বৃহদায়তন বিশিষ্ট হলে তার পানিতে নাজাসাতে গলীজা ও নাজাসাতে খফীফা যা ই পডুক না কেন ঐ পানি অপবিত্র হবে না ।


 ১০। পানিতে কোন নাজাসাত পতিত হয়ে পানি ছিটে শরীর কাপড়ে লাগলে যদি তাতে নাজাসাতের কোন চিহ্ন না পাওয়া যায়, তবে তাতে শরীর বা কাপড় অপবিত্র হবে না ।


 ১১। বৃষ্টির পানি, বরফের পানি, শিলাগলা পানি ইত্যাদি যাবতীয় পানির হুকুম নদী এবং পুকুরের পানিরই অনুরূপ ।


 ১২। কোন ইন্দিরা, কুয়ায় মানুষের পায়খানা, গোবরাদি পড়লে তার পানি অপবিত্র হয়ে যায় । বকরীর দু’চারটি লাদ পড়লে সাথে সাথে উঠিয়ে ফেললে পানি অপবিত্র হয় না ।


 ১৩। ইন্দিরা বা কূয়ায় কোন জীব-জন্তু পড়ে মরে থাকলে তার পানি অপবিত্র হয়ে যায় । ঐ পানি পবিত্র করতে হলে পতিত জন্তুর আকার, সংখ্যা এবং প্ৰকারভেদে মাসয়ালা অনুযায়ী বিশ, চল্লিশ, ষাট, আশি, একশ বালতি কিংবা সম্পূর্ণ পানি তুলে ফেলে তা পবিত্র করতে হয় ।


 ১৪। পানির ন্যায় খেজুরের রস, ডাবের পানি কলাপাছের পানি, গোলাপ জল, ইক্ষুর রস প্রভৃতিও পবিত্র বস্তু বটে তা দ্বারা অপবিত্র বস্তু ধুলে পাক হয়ে যায় ৷

 ১৫। দুধ, ঘি ও তেল তরল পদার্থ হলেও তৈশাক্ততার কারণে এগুলো দ্বারা ধূয়ে কোন অপবিত্র বস্তুকে পবিত্র করা চলে না ৷

 ১৬। জমজমের পানি দ্বারা নাপাক বস্তু ধোয়া মাকরূহ ৷ সুতরাং ঐ পানি দিয়ে কোন মুহদেছ (যাহার ওযু ভঙ্গ হয়েছে) এবং জুনুব (যার ওপর গোসল ফরয হয়েছে) ব্যক্তির ওযু-গােসল করা উচিত নয় ৷ অবশ্য ঐ পানি ব্যতীত অন্য পানি না পাওয়া গেলে তা ব্যবহার করা যাবে ।


 ১৭। মধু, ঘি, তেল, সিরাপ ইত্যাদিতে নাজাসাত মিশে অপবিত্র হয়ে গেলে নাজাসাত মিশ্রিত বস্তুকে সমপরিমাণ পানি মিশিয়ে জ্বলে দেবে, যখন তা অর্ধেক পরিমাণ হয়ে যাবে । তখন পুনরায় পূর্বোক্ত নিয়মে জ্বলে দিয়ে ঐ পরিমাণ করলে । এভাবে তিনবার করলে ঐ বস্তু পবিত্র হয়ে যাবে । 

অপবিত্র হওয়ার কারণসমূহ, বহিরাগত অপবিত্র দূরীকরণের নিয়ম, মাসায়েল

পায়খানা-প্রস্রাবের বর্ণনা

পায়খানা-প্ৰস্রাব করতে গিয়ে মানুষের সভ্য রীতিনীতি অবলম্বন করা অপরিহার্য কর্তব্য । অন্যান্য জীব-জন্তুর ন্যায় উন্মুক্তভাবে তার পায়খানা-প্ৰস্রাব করা চলে না । অতএব পায়খানা-প্ৰস্রাবের জন্য চার দেয়াল এবং ছাদ বিশিষ্ট একটি প্রকােষ্ঠ তৈরি করা আবশ্যক।

 পায়খানা-প্ৰস্রাবের নিয়ম-কানুনঃ

পায়খানা-প্ৰস্রাবের হাজত হলে নির্দিষ্ট স্থানে গমন করে নিম্নোক্ত দোয়া পাঠ করে প্রথম বাম পা বাড়িয়ে উক্ত প্ৰকােষ্ঠে ঢুকবে ৷ দোয়া না জানলে বা পড়তে ভুল হলে মনে মনে ‘বিসমিল্লাহ’ পাঠ করবে ৷ ভেতরে ঢুকে দাড়ানাে অবস্থায় কাপড় উন্মোচন না করে বসার সময় উন্মোচিত করবে । ঢিলা-কুলুখ সাথে নিয়ে যাবে । কেবলার দিকে মুখ দিয়ে বা পিছন ফিরিয়ে বসবে না।

পায়খানা-প্ৰস্রাব অবস্থায় বিড়ি সিগারেট সেবন করবে না, সেটা এমনিই মাকরূহ তাহরীমী৷ পায়খানা-প্ৰস্রাব অবস্থায় সেবন করা আরো বেশি অন্যায় ৷


পায়খানা-প্ৰস্রাব অবস্থায় কোন কিছু পানাহার করা, কথা-বার্তা বলা, কাউকে সালাম দেয়া না কারো সালামের জবাব দেয়া, মনে মনে কুরআন পাঠ করা প্রভৃতি মাকরূহ ৷


বসা অবস্থায় চারদিকে বা আকশের দিকে তাকাবে না, লজ্জা স্থানের দিকেও তাকিয়ে থাকা ঠিক নয় । মনে মনে কোন চিন্তা-ভাবনা করবে না ৷ সাথে কুরআন-হাদীসের কোন আয়াত, কালাম বা আল্লাহ রাসুলের নাম লিখিত কাগজাদি নিয়ে ঢুকবে না ।


পায়খানায় গিয়ে হাজত শেষ হয়ে গেলে অযথা দেরি না করে প্রথমে কুলুখ ব্যবহার করে পানি দ্বারা শৌচ করে তাড়াতাড়ি বেরিয়ে আসবে ৷ পায়খানায় অধিক সময় বসে থাকলে অর্শ রােগ হওয়ার সম্ভবনা থাকে । পায়খানা-প্ৰস্রাব করার জন্য ঢুকা ও বেরিয়ে আসার সময় নিম্নোক্ত দোয়াটি পাঠ করবে।

 

 পায়খানায় প্রবেশের দোয়া:


 بِسْمِ اللهِ اَللهُمَّ إِنّيْ أَعًوْذُ بِكَ مِنَ الْخُبْثِ وَ الْخَبَائِثِ 

 

 উচ্চারণঃ বিসমিল্লাহি আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল খুবছি ওয়াল খাবাইছ।

 অর্থঃ আল্লাহর নামে হে আল্লাহ্আমি কদাচারী  নাপাক শয়তান হতে আপনার নিকট আশ্রয় চাচ্ছি।

 

পায়খানা হতে বের হওয়ার দোয়া:

 

 غُفْرَانَكَ الْحَمْدُ لِلهِ الَّذِيْ اَذْهَبَ عَنِّيْ الْاَذَى وَعَافَانِيْ. 

 

 উচ্চারণঃ গুফরানাকা আল হামদু লিল্লাহিল্লাযি আযহাবা আননিল আযা ওয়া আফানী।

অর্থঃ হে আল্লাহ্ ! আমি আপনার নিকট ক্ষমাপ্রার্থী । সমস্ত প্রশংসা সেই আল্লাহর যিনি আমার মধ্য হতে অশুভ এবং নাপাক বস্তু দূরীতূত করে আমাকে স্বাচ্ছন্দ্য দান করেছেন ।


নতুন নতুন ইসলামিক কন্টেন্ট  পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন। 


  • 10 Minute Madrasah ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন
  • 10 Minute Madrasah ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন
  • 10 Minute Madrasah ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন
  • গুগল নিউজে 10 Minute Madrasah সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন
  • 10 Minute Madrasah সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে
  • প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.10minutesmadrasah.com সাইট।
  •  

    একটি মন্তব্য পোস্ট করুন

    Be alert before spamming comments.

    নবীনতর পূর্বতন

    Sponsored

    Responsive Ad