প্রতিবেদন : সড়ক দুর্ঘটনা বৃদ্ধির কারণ ও প্রতিকার

 
প্রতিবেদন : সড়ক দুর্ঘটনা বৃদ্ধির কারণ ও প্রতিকার - Report: Causes and remedies for increasing road accidents

প্রতিবেদন : সড়ক দুর্ঘটনা বৃদ্ধির কারণ ও প্রতিকার

মনে করো, তুমি ‘দৈনিক প্রথম আলো’ পত্রিকার নরসিংদী অঞ্চলের প্রতিনিধি। সম্প্রতি দেশে সড়ক দুর্ঘটনা বেড়ে যাওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে পত্রিকায় প্রকাশের জন্য একটি প্রতিবেদন রচনা করো।


অথবা, একটি মর্মান্তিক সড়ক দুর্ঘটনার বিবরণ দিয়ে সংবাদপত্রে প্রকাশের জন্য প্রতিবেদন প্রণয়ন করো।


দেশে সড়ক দুর্ঘটনা বৃদ্ধি : কারণ ও প্রতিকার


নিজস্ব প্রতিবেদক : নরসিংদী : ১৮ই ফেব্রুয়ারি, ২০২১ : দুর্ঘটনা বেদনাদায়ক অনিচ্ছাকৃত ঘটনা। সড়ক দুর্ঘটনা এখন নিত্যদিনের ঘটনা। সম্প্রতি সারা দেশে সড়ক দুর্ঘটনা অনেক বেড়ে গেছে। আর প্রতিদিনই এই দুর্ঘটনার শিকার হচ্ছেন বিভিন্ন বয়স ও পেশার মানুষ। আত্মীয়-স্বজন, মেধাবী ছাত্র, বুদ্ধিজীবীরাও হারিয়ে যাচ্ছে সড়ক দুর্ঘটনায়। তাই এখনই সময় এসব সড়ক দুর্ঘটনার কারণ চিহ্নিত করে প্রতিকারে মানুষকে সচেতন করার।

নিম্নে সড়ক দুর্ঘটনার কারণ ও প্রতিকার তুলে ধরা হলো :

সচেতনতার অভাব সড়ক দুর্ঘটনার অন্যতম প্রধান কারণ হল - অসতর্ক ও বেপরোয়া গাড়ি চালানো, রাস্তা থেকে ত্রুটিপূর্ণ যানবাহন অপসারণ, গাড়ির ধারণক্ষমতার চেয়ে বেশি যাত্রী বহন করা, ভাঙ্গা ও কাঁচা রাস্তা।, লাইসেন্সবিহীন ও অদক্ষ চালক, ফোনে কথা বলার সময় গাড়ি চালানো, ট্রাফিক আইন লঙ্ঘন।

সড়ক দুর্ঘটনা প্রতিরোধের জন্য সবার আগে প্রয়োজন নিরাপদ সড়ক। দুর্ঘটনা এড়াতে ফুট ওভারব্রিজ ব্যবহারে জনগণকে সচেতন করা। সতর্কতার সাথে গাড়ি চালানো, যান্ত্রিক ত্রুটি আছে এমন গাড়ি রাস্তায় নামানো বন্ধ করা। চালকদের দক্ষতা যাচাই করা এবং যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা করা। লাইসেন্স প্রদানের ক্ষেত্রে দুর্নীতি বন্ধ করা। যানবাহন চলাচলের সরু রাস্তা প্রশস্ত করা। ট্রাফিক আইন মেনে চলা। অতিরিক্ত যাত্রী ও মালামাল তোলা বন্ধ করা। নেশাগ্রস্ত হয়ে গাড়ি না চালানো। শহরে হাঁটার জন্য পথচারিদের ফুটপাত ব্যবহার করা।


উল্লিখিত বিষয়গুলো মেনে চললে দেশ সড়ক দুর্ঘটনা অনেকাংশে প্রতিরোধ করা সম্ভব হবে।



একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad