ভাবসম্প্রসারণ : মিথ্যা শুনিনি ভাই - এই হৃদয়ের চেয়ে বড়

ভাবসম্প্রসারণ : মিথ্যা শুনিনি ভাই / এই হৃদয়ের চেয়ে বড় কোন মন্দির কাবা নাই

 

ভাবসম্প্রসারণ : মিথ্যা শুনিনি ভাই / এই হৃদয়ের চেয়ে বড় কোন মন্দির কাবা নাই


মূলভাব : চিরন্তন ও চিরস্থায়ী বন্ধনের ক্ষেত্রে হৃদয়ের কোনো বিকল্প নেই। কাবা বা মন্দিরে উপাসনালয়ের আগে নিজের মনকে পবিত্র করায় উত্তম। কেননা আল্লাহ হৃদয়ের ডাকে সাড়া দেন। আপনার মন যতক্ষন পবিত্র হবে তখন আপনার কিছু আল্লাহর দরবারে কবুল হবে না । তাই বুখারী শরীফের প্রথম হাদিসে বলা হয়েছে , প্রত্যেক আমলই নিয়্যতের উপর নির্ভরশীল । নিয়্যত মানে মনের বা হৃদয়ের পবিত্রতা ।

সম্প্রসারিত ভাব : অনেক আগে থেকেই মানুষ হৃদয়, অন্তর বা মনের অস্তিত্ব অনুভব করেছিল। অন্তরের উৎস হল পারস্পরিক স্নেহ ও শ্রদ্ধার আকাঙ্ক্ষা ও আকর্ষণ। এই হৃদয়ের টানেই মানুষ তার প্রিয় মাতৃভূমি ত্যাগ করে, সিংহাসন পরিত্যাগ করে, স্বজনদের ভুলে যায়, জীবিকা বিসর্জন দিয়ে ফকির হয়, জীবনের ঝুঁকি নিয়ে কখনও কখনও আনন্দে মৃত্যুকে আলিঙ্গন করে। কিন্তু আপস করেনি, হৃদয়কে অপমান করেনি, হৃদয়কে মরতে দেয়নি।

উপাসনার স্থান হল প্রভুর সান্নিধ্য লাভের অভিপ্রায়ে নিয়মতান্ত্রিক সাধনার জন্য একটি পবিত্র স্থান। এটি ভক্তদের আগমনের সাথে সাথেই জীবন্ত হয়ে ওঠে, কৃতজ্ঞ ভক্তদের ধ্বনিতে সরব হয়ে উছে । কিন্তু হৃদয় নিজেই ভরে যায়, জীবন নিয়ে বাঁচে। হৃদয় হৃদয়ের সাথে কথা বলে, হৃদয় হৃদয়কে অনুভব করে, হৃদয় হৃদয়কে আকর্ষণ করে। মন দিয়ে মন জয় করা যায়, মতের পার্থক্য দূর করা যায়, দ্বন্দ্ব বন্ধ করা যায়, এমনকি হৃদয়ের উষ্ণতায় দেশ জয় করা যায়। হৃদয় এমন একটি স্থান যেটা জয় করলে আপনি পুরো পৃথিবী জয় করতে পারবেন । 

তাই এক কবি বলেন - যিনি হৃদয় জয় করেন, তিনিই হলেন প্রকৃত বিজেতা ।

ভাবসম্প্রসারণ : মিথ্যা শুনিনি ভাই / এই হৃদয়ের চেয়ে বড় কোন মন্দির কাবা নাই
এই হৃদয়ের চেয়ে বড় কোন মন্দির কাবা নাই


হৃদয় কোন উপাসনালয় নয় তবে হৃদয় বা মন নষ্ট হলে কোন ইবাদত বা পুজাই আপনার কাজে আসবে না । হৃদয় বড়, বিশাল, উদার, মহৎ, সীমাহীন। আল্লাহর বা ঈশ্বরের সমস্ত সৃষ্টিকে ভালবাসা ছাড়া হৃদয়ের কোন বিকল্প নেই। তাই হৃদয়ের শক্তি, বিস্তার ও প্রভাব উপাসনালয়ের চেয়ে কার্যকর । শারীরিক শক্তি বা সহিংস ব্যবহার করে মানুষকে নির্দিষ্ট সময়ের জন্য আটকে রাখা যেতে পারে। কিন্তু হৃদয়ের কাজ চিরন্তন।

মানুষের হৃদয় বিচিত্র ও রহস্যময়। মানুষকে নিয়ন্ত্রণ করার অসীম ক্ষমতা রয়েছে হৃদয়ের। হৃদয়ের মাধ্যমে সীমা থেকে অসীমের সাথে যোগসূত্র স্থপন করা সম্ভব হয়। আবার কোনো কারণে কারো কাছ থেকে হৃদয় কষ্ট পেলে তা আমৃত্যু মরে রাখে। মানুষের হৃদয়ে কেউ কষ্ট দিলে স্রষ্টাও কষ্ট পান। তাই মহামানব তথা সন্ত-সন্ন্যাসী, সুখী-দরবেশ ও মরমি সাধকেরা মানুষের হৃদয়কেই মূল্য দেন। তাঁদের কাছে মন্দির কাবার চেয়ে বড় ও পবিত্র হল মানুষের হৃদয়-মন। কেননা কেবল হৃদয় দিয়েই সৎ কাজ করা যায়, মহত্তম কল্যাণ সাধন করা যায়। সুন্দর ও পবিত্র হৃদয়ের আরাধনাই স্রষ্টা গ্রহণ করেন। হৃদয় কলুষিত হলে রাত-দিন ইবাদত করেও কোনো ফললাভ হয় না, আল্লাহকে সন্তুষ্ট করা যায় না।

মন্তব্য : তাই হৃদয়ের চেয়ে বড় কিছু নেই। মানুষকে তার ভেতরের সৌন্দর্য দিয়ে বিচার করা উচিত। একটি বিশুদ্ধ হৃদয় যা মানুষকে সত্যের পথে, ন্যায়ের পথে, কল্যাণের পথে পরিচালিত করে এবং মন্দির বা কাবায় প্রার্থনাকে সার্থক করে তোলে। তাই বিশুদ্ধ হৃদয়ের স্থান অনেক উঁচুতে।

 ভাবসম্প্রসারণ : মিথ্যা শুনিনি ভাই / এই হৃদয়ের চেয়ে বড় কোন মন্দির কাবা নাই


মূলভাব : সর্বোত্তম উপাসনার স্থান হল মানুষের হৃদয়। কারণ পবিত্র হৃদয়ে ঈশ্বর থাকেন। তাই হাদিসে উল্লেক আছে মানুষের হৃদয় বা মন ভাঙ্গা আর মসজিদ ভাঙ্গার সমান । একজন মানুষকে বিনা অপরাধে কষ্ট দেওয়া অনেক বড় অপরাধ ।

সম্প্রসারিত ভাব : মানুষ সৃষ্টির সেরা জীব। বুদ্ধি, জ্ঞান ও প্রজ্ঞায় মানুষের সমকক্ষ কোনো প্রাণী নেই। মানুষের বিচার ও বিশ্লেষণ করার ক্ষমতা আছে। ন্যায়-অন্যায়, পাপ ও ভালোর বিচার করাই মানুষের ধর্ম। মানুষের মন মানুষকে পাপ-পুণ্য, ভালো-মন্দ, ধর্ম-অধর্মের মধ্যে পার্থক্য করে। মন দ্বারা পরিচালিত হয়ে মানুষ ভাল কাজ করে এবং আল্লাহর সন্তুষ্টি অর্জন করে। আল্লাহ বা ইশ্বর সবকিছুই জানে। তিনি মানুষের মনের খবর রাখেন। তাই তাঁকে পেতে হলে অন্তরকে পরিশুদ্ধ করতে হবে। বিশুদ্ধ হৃদয়ের অধিকারীরাই আল্লাহর নৈকট্য লাভ করতে পারে। যাদের অন্তর মিথ্যা, ভন্ডামি ও ভিত্তিহীনতায় পরিপূর্ণ তাদের মসজিদ/মন্দিরে গিয়ে লাভ নেই। তারা যতই সিজদা করুক বা ইবাদত করুক না কেন, কাজে আসবে না। কেউ কেউ নিজেদের স্বার্থে মসজিদ-মন্দিরে যায়। কিন্তু তার অন্তর যদি অপবিত্র না হয়, তাহলে সারা রাতের ইবাদত কোনো লাভ হবে না।

 ইংরেজিতে একটি প্রবাদ আছে- “Kaba is not a kaba heart is a heart. There is thousand kaba equal to one heart.” কাবা শরীফই কাবা শরীফ নয় অন্তরই হচ্ছে আসল। এক হাজারটি কাবা শরীফ সমান একটি অন্তর। অথাৎ অন্তর শুদ্ধ না করে কাবা শরীফে গিয়ে লাভ নেই। যারা অন্তরে পবিত্র হৃদয়ের লালন কে তারা কাবা শরীফ যেতে না পারলেও তারা সহজেই আল্লাহর নৈকট্য লাভ করতে পারে । কারণ আল্লাহর চাওয়া হচ্ছে পবিত্র হৃদয় । যেই হৃদয়ে পবিত্রতা নাই সেই হৃদয়ে খোদা নাই ।

Kaba is not a kaba heart is a heart. There is thousand kaba equal to one heart.


মানুষের হৃদয় কাবা বা মন্দিরের চেয়েও বড়। যাদের অন্তর পবিত্র তারাই আল্লাহর নৈকট্য লাভ করে।











একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad