হরিয়ানায় মুসলিমদের বাড়িঘর ধ্বংস, ক্ষুব্ধ ব্যারিস্টার ওয়াইসি

 হরিয়ানায় বুলডোজার দিয়ে মুসলিমদের বাড়িঘর ধ্বংস, ক্ষুব্ধ আসাদউদ্দিন ওয়াইসি

হরিয়ানায় মুসলিমদের বাড়িঘর ধ্বংস, ক্ষুব্ধ ব্যারিস্টার ওয়াইসি


ভারতের মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলেমিন (মিম) প্রধান ব্যারিস্টার আসাদউদ্দিন ওয়াইসি হরিয়ানার নূহতে মসুলিমদের বাড়িঘর গুঁড়িয়ে দেওয়ায় ক্ষোভ প্রকাশ করে বলেছেন, বুলডোজার দিয়ে কেবল মুসলিমদের বাড়িঘর ভাঙা হচ্ছে কেন?

বিজেপিশাসিত হরিয়ানার নূহতে সম্প্রতি সাম্প্রদায়িক সহিংসতার জেরে প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন জায়গায় বুলডোজার চালিয়ে বাড়িঘর গুঁড়িয়ে দেওয়া প্রসঙ্গে তিনি শনিবার এক সংবাদ সম্মেলনে ওই মন্তব্য করেন।

নূহতে সহিংসতায় জড়িত থাকার অভিযোগে অভিযুক্তদের বাড়িঘরে বুলডোজার চালানোর বিষয়ে ওয়াইসি রাজ্যে ক্ষমতাসীন বিজেপি সরকারকে নিশানা করে বলেন, ‘যারা মসজিদের ইমামকে হত্যা করেছে তাদের বাড়ি কী আপনারা ভেঙে দেবেন? যারা মসজিদকে জ্বালিয়ে দেওয়ার চেষ্টা করেছে তাদের বাড়ি কী আপনারা ভাঙবেন? ভাঙবেন না। আপনারা কেবল মুসলিমদের বাড়িঘর ভাঙবেন!’

হরিয়ানায় বুলডোজার দিয়ে মুসলিমদের বাড়িঘর ধ্বংস, ক্ষুব্ধ আসাদউদ্দিন ওয়াইসি


এদিকে, বুলডোজার চালানো সম্পর্কে শনিবার নূহের এসডিএম অশ্বিনী কুমার বলেন, মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টারের নির্দেশে পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। দাঙ্গায় জড়িতদের অবৈধ দোকান গুঁড়িয়ে দেওয়া হচ্ছে বলে দাবি করেন তিনি।

এসডিএম বলেন, ‘এখানে ৪৫টি পাকা ও ১৫টি কাঁচা অবৈধ নির্মাণ ছিল। দাঙ্গায় তাদের সম্পৃক্ততা পাওয়া গেছে, যার ফলে মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টারের নির্দেশে এগুলো গুঁড়িয়ে দেওয়া হয়েছে। অবৈধ নির্মাণের কারণে এখানে সমস্যা হতো, সে কারণে তা অপসারণ করার প্রয়োজন ছিল।

অন্যদিকে, হরিয়ানা সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল ভিজ বুলডোজার অ্যাকশন নিয়ে সাফাই দিয়ে বলেছেন, ‘দাঙ্গায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। যার বিরুদ্ধে মামলা হবে, আমরা তার বিরুদ্ধে মামলা করব, তার চিকিৎসা করব। চিকিৎসায় বুলডোজারও একটি ওষুধ, যেখানে প্রয়োজন সেখানে ব্যবস্থা নেওয়া হবে।’

এর আগে গত শুক্রবার চারটি স্থানে বুলডোজার চালানো হয়। গত বৃহস্পতিবার তাউডু এলাকায় কমপক্ষে আড়াইশটি ঝুপড়ি গুঁড়িয়ে দেয় প্রশাসন। এসব বসতিকে ‘অবৈধ’ ঘোষণা করেছে প্রশাসন। সাম্প্রতিক সহিংসতায় অভিযুক্তদের মধ্যে এতে অনেকের নাম নথিভুক্ত রয়েছে বলে অভিযোগ। এই বসতিগুলো গত চার বছর ধরে হরিয়ানা আরবান ডেভেলপমেন্ট অথরিটির জমিতে তৈরি করা হয়েছিল বলে জানা গেছে।

প্রসঙ্গত, গত সোমবার হরিয়ানার নূহতে উগ্র হিন্দুত্ববাদী বিশ্বহিন্দু পরিষদের ব্রজ মণ্ডল শোভাযাত্রায় পাথর নিক্ষেপের ঘটনা ঘটে। এ সময়ে উভয়পক্ষের মধ্যে পাথর নিক্ষেপ ও গুলিবর্ষণের ঘটনা সাম্প্রদায়িক সহিংসতায় রূপ নেয়।

পার্সটুডে

একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad