ভাবসম্প্রসারণ : বিদ্যার সঙ্গে সম্পর্কহীন জীবন অন্ধ

ভাবসম্প্রসারণ : বিদ্যার সঙ্গে সম্পর্কহীন জীবন অন্ধ এবং জীবনের সঙ্গে সম্পর্কহীন বিদ্যা পঙ্গু

 

ভাবসম্প্রসারণ : বিদ্যার সঙ্গে সম্পর্কহীন জীবন অন্ধ এবং জীবনের সঙ্গে সম্পর্কহীন বিদ্যা পঙ্গু

বিদ্যার সঙ্গে সম্পর্কহীন জীবন অন্ধ এবং জীবনের সঙ্গে সম্পর্কহীন বিদ্যা পঙ্গু


মানব উন্নয়নের জন্য জ্ঞান অর্জন অপরিহার্য। জ্ঞানের আলো মানুষকে অজ্ঞতা ও মূর্খতা থেকে মুক্তি দেয়। জ্ঞানের আলোয় আলোকিত না হলে মানুষের জীবন হয়ে ওঠে অন্ধের জীবনের মতো। প্রতিটি পদক্ষেপে সে অন্ধকারে প্রবেশ করে। অন্যদিকে অর্জিত জ্ঞান বা জ্ঞানকে হতে হয় জীবনমুখী বা বাস্তবমুখী। জ্ঞান যদি জীবনে কোন কাজে না আসে তবে তা শূন্য জ্ঞানে পরিণত হয়। প্রকৃতপক্ষে, বিজ্ঞান এবং মানব জীবনের সাফল্য বিজ্ঞান এবং জীবনের মধ্যে ঘনিষ্ঠ যোগাযোগের উপর নির্ভর করে।

জ্ঞান মানব জীবনের একটি অমূল্য সম্পদ। জ্ঞানের আলোয় মানুষের জীবনের অজ্ঞতার অন্ধকার দূর হয়। এটা মানুষকে সত্যিকার মানুষ হতে সাহায্য করে। আলেমদের ভূমিকায় সমাজ ও দেশ সমৃদ্ধির আলোয় আলোকিত হয়। শিক্ষার আলো যেমন ব্যক্তির জীবন থেকে সংকীর্ণতার অন্ধকার দূর করে তেমনি সমাজকেও প্রগতির আলোয় আলোকিত করে। তাই জ্ঞানের আলো জীবনকে আলোকিত না করলে জীবন ব্যর্থ। জ্ঞান ছাড়া জীবন অর্থহীন হয়ে পড়ে। একজন জ্ঞানহীন বক্ত্যির চোখ থাকলেও অন্তর-চক্ষু বলে কিছু নেই। একজন মানব শিশুকে কেবল একজন সঠিক মানুষ হিসেবেই জন্মাতে হবে না, জ্ঞানের সাধনার মাধ্যমে একজন সত্যিকারের মানুষ হয়ে উঠতে হবে। 

অন্যদিকে, বিদ্যা জীবনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রাখতে চান। সার্টিফিকেট ছাড়া শিক্ষা মূল্যহীন। মানুষ বড় বড় ডিগ্রী অর্জন করে খ্যাতি অর্জন করে, কিন্তু সেই জ্ঞান যদি মানবজীবনের কল্যাণে ব্যবহার না করা হয়, তাহলে এই জ্ঞানের কোনো লাভ নেই। আসলে জীবনের সাথে নিবিড় সম্পর্কের শিক্ষাই প্রকৃত শিক্ষা। একজন সঠিকভাবে শিক্ষিত ব্যক্তি জীবনকে সুন্দর ও গতিশীল করার পাশাপাশি সমাজের উন্নতিতে আত্মনিয়োগ করেন। জ্ঞানকে এভাবে কাজে লাগাতে পারলে সমাজ, দেশ ও জাতি জ্ঞানের আলোয় এগিয়ে যেতে পারে। জীবন ও জ্ঞানকে এভাবে মেলাতে পারলেই জীবন সুন্দর। জ্ঞান অর্জনও উপকারী। তাই ব্যক্তিজীবন ও সামাজিক জীবনের উজ্জ্বল বিকাশের জন্য শিক্ষা জীবনের কাছাকাছি।













একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad