ভাবসম্প্রসারণ : মরিতে চাহি না আমি সুন্দর ভুবনে / মানুষের মাঝে আমি বাঁচিবারে চাই।

ভাবসম্প্রসারণ : মরিতে চাহি না আমি সুন্দর ভুবনে / মানুষের মাঝে আমি বাঁচিবারে চাই।

 

ভাবসম্প্রসারণ : মরিতে চাহি না আমি সুন্দর ভুবনে / মানুষের মাঝে আমি বাঁচিবারে চাই।


মানুষ মরনশীল । আমাদেরকে অবশ্যই মৃত্যুর স্বাদ গ্রহন করতে হবে । এটি মানব জীবনের সর্বশ্রেষ্ঠ ও চিরন্তন সত্য। কিন্তু মানুষ এই চিরন্তন সত্যকে মেনে নিতে রাজি নয়। বরং এই সুন্দর পরিবেশে তিনি অমর হয়ে বাঁচতে চান।

মানুষ সৃষ্টির সেরা জীব। পৃথিবীতে আধিপত্য প্রতিষ্ঠা করে মানুষ পৃথিবীর প্রতিটি উপাদানকে তার নিজের মঙ্গল ও কল্যাণে ব্যবহার করে। পৃথিবীর নদী ও প্রকৃতির প্রতি মানুষ গভীরভাবে আকৃষ্ট হয়। এটি সত্য যে পৃথিবীর মায়া ছেড়ে কেউ যেতে চাই না । মানুষ এই বিশ্ব সংস্কৃতির প্রাকৃতিক সৌন্দর্য দেখে নিজেকে হারিয়ে ফেলে, এই সংস্কৃতিকে গভীরভাবে ভালোবাসে। এই পৃথিবী তার সৌন্দর্য দিয়ে মানুষকে বিমোহিত করে। তাই মানুষ এই পৃথিবী ছেড়ে যেতে চায় না, তারা অনন্তকালের সৌন্দর্য উপভোগ করে বাঁচতে চায়। মানুষ জানে এই পৃথিবীতে সে চিরস্থায়ী নয়, অস্থায়ী। কিন্তু তবুও এই অস্থায়ী জীবনে মানুষ পৃথিবীর রূপ, স্বাদ ও গন্ধে আকৃষ্ট হয়ে প্রাসাদ, দালানকোঠা ও ঐশ্বর্য গড়ে তোলে। সৌন্দর্যের জাল এই পৃথিবীর সর্বত্র ছড়িয়ে আছে। সৌন্দর্য-ক্ষুধার্ত মানুষ এই ফাঁদে পড়ে। জ্যোতিষশাস্ত্রীয় চাঁদ রাত, আকাশে লাখো মিটিমিটি তারা, বর্ষার বৃষ্টি, মেঘের খেলা, হেমন্তের অপরূপ সৌন্দর্য, বসন্তের সৌন্দর্য, শীতের রোমাঞ্চ ও আনন্দ, এমন অপার প্রাকৃতিক সৌন্দর্য দেখে মানুষ আত্মহারা হয়ে যায়। জীবন সংগ্রামের মাঝে দারিদ্র্য ও দুঃখ তাকে যন্ত্রণা দেয়, তবুও পৃথিবীর মায়া ছাড়তে চায় না কোনো মানুষ। পৃথিবীতে কেউ তার ভালোবাসা ছাড়তে চায় না, সবাইকে নিয়ে বাঁচতে চায়।

এই সুন্দর পৃথিবী সবার। তাই মানুষ এই পৃথিবীর মায়ায় যেতে চায় না। সে তার পরিবারের সাথে এই পৃথিবীর সৌন্দর্য ও আনন্দ উপভোগ করতে চায়।

একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad