HSC Exam : জাতীয় স্মৃতিসৌধ দর্শনের অভিজ্ঞতা বর্ণনা কর

HSC Exam : জাতীয় স্মৃতিসৌধ দর্শনের অভিজ্ঞতা বর্ণনা কর | Describe the experience of visiting the National Memorial


 জাতীয় স্মৃতিসৌধ দর্শনের অভিজ্ঞতা

জাতীয় স্মৃতিসৌধ দর্শনের অভিজ্ঞতা বর্ণনা কর।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা তোমরা যারা এইচএসসি পরীক্ষার্থীরা আছো ২০২৩ সালের তাদের জন্য নিয়ে এলাম জাতীয় স্মৃতিসৌধ দর্শনের অভিজ্ঞতা বর্ণনার উপর আজকের প্রবন্ধ । তো আশাকরব তোমাদের অনেক ভাল লাগবে ।

কলেজের বিজ্ঞান বিভাগের ৫০ শিক্ষার্থী সাভার উপজেলার নবীনগরে যাচ্ছি। এটি ঢাকা থেকে ৩৫ কিলোমিটার দূরে অবস্থিত। উত্তর পশ্চিম বাংলাদেশের স্বাধীনতার পর এখানে গণকবর ও কসাইখানা আবিষ্কৃত হয়। তাই মুক্তিযুদ্ধের মহান শহীদদের স্মৃতি চির অম্লান করে রাখতে এখানে নির্মাণ করা হয়েছে জাতীয় স্মৃতিসৌধ। এটি একটি সম্পূর্ণ জটিল। ইতিহাসের হায়দার স্যার ব্রিফিং দিচ্ছেন, আমরা মনোযোগ দিয়ে শুনছি। অধিগ্রহণকৃত ৮৪ একর জমি পুরো কমপ্লেক্স এবং প্রায় ২৫ একর সবুজ বনভূমি জুড়ে রয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ডিসেম্বরে প্রথম বিজয় দিবসে ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। প্রথম ধাপে প্রকল্পের জন্য জমি অধিগ্রহণ ও সড়ক নির্মাণ, দ্বিতীয় ধাপে গণকবর, হেলিপ্যাড, পার্কিং এলাকা, ফুটপাথ নির্মাণ। আর তৃতীয় ধাপে কৃত্রিম লেক, সবুজ বন, ক্যাফেটেরিয়া ও মূল পিলার নির্মাণ করা হয়। জাতীয় স্মৃতিসৌধের মূল কাঠামোর নকশা করেছেন স্থপতি মইনুল হোসেন। 

স্তম্ভটির সামনে রয়েছে বেশ কয়েকটি গণকবর ও একটি প্রতিফলন সৃষ্টিকারী জলাশয় স্মৃতিসৌধের উপকরণগুলো প্রতীকী ভাবনা থেকে বিন্যস্ত করা হয়েছে, যেমন - মূল স্তম্ভের সাতটি দেয়াল সাতটি জাতীয় আন্দোলনের (ভাষা আন্দোলন, যুক্তফ্রন্ট নির্বাচন, শাসনতন্ত্র আন্দোলন, শিক্ষা আন্দোলন, ছয় দফা, গণঅভ্যুত্থান ও স্বাধীনতা সংগ্রাম) প্রতীক, চত্বরের লাল ইট রক্তাক্ত সংগ্রামের, জলাশয় অশ্রুর, গণকবর শহীদদের উপস্থিতি, সবুজ বেষ্টনী শ্যামল বাংলা এবং উঁচু নিচু পথ স্বাধীনতার চড়াই উতরাইকে নির্দেশ করেছে। কয়েকজন বলে উঠল, ঐ যে দেখা যাচ্ছে স্মৃতিসৌধ। আমাদের বাস পার্কিংয়ের জায়গায় এসে থামল। 

আমরা বাস থেকে নেমে দুই সারিতে দর্শনীয় প্রবেশদ্বার দিয়ে প্রবেশ করলাম। দুপাশে বুনো ফুলের বাগান আমাদের ক্লান্তি দূর করে। আমরা যখন পাহাড় এবং ফুটপাথ অতিক্রম করি, তখন আমরা দুপাশে গণকবর দেখি এবং আশ্চর্য হই যে কত লোককে নির্মমভাবে হত্যা করা হয়েছে। এর পাশে রয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্বোধন করা স্ক্রিপ্ট এবং তার পাশে রয়েছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতার চারটি লাইন-

"উদয়ের পথে শুনি কার বাণী

ভয় নাই ওরে ভয় নাই

নিঃশেষ প্রাণ যে করিবে দান

ক্ষয় নাই তার ক্ষয় নাই।"


আমরা কৃত্রিম হ্রদ দেখে লেকের উপর নির্মিত ব্রিজ পার হই। আমরা মূল স্মৃতিসৌধের সামনে। আমি বিস্মিত এবং আন্দোলনের কথা মনে পরছে যার সাতটি ধাপ রয়েছে । দেয়ালগুলি মাঝখানে একটি ভাঁজ দিয়ে কোণযুক্ত এবং একের পর এক সারিতে স্থাপন করা হয়েছে। কাঠামোর সর্বোচ্চ শিখরটি ১৫০ ফুট উঁচু। কাঠামোটি এমনভাবে সাজানো হয়েছে যে এটি বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ভিন্ন দেখায়। তারপর সবুজ চত্বরে প্রবেশ করলাম। রয়েছে বিভিন্ন ফলদ, বনজ ও ঔষধি গাছ খুব সুন্দর করে সাজানো। অনেকদিন পর ক্যাফেটেরিয়ায় ফিরলাম। যত খুশি খেয়েছি। বাসে ওঠার আগে আবার স্মৃতিসৌধের দিকে তাকালাম। মনের ভালোবাসা নিয়ে ফিরে এলাম।

একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad