শিক্ষায় বরাদ্দ বাড়ল সাড়ে ৬ হাজার কোটি টাকা

 

শিক্ষায় বরাদ্দ বাড়ল সাড়ে ৬ হাজার কোটি টাকা

এবার দেশের শিক্ষা খাতে বাজেটের পরিমাণ বেড়েছে। ২০২৩-২৪ অর্থবছরে শিক্ষা খাতে ৮৮ হাজার ১৬২ কোটি টাকা প্রস্তাব করা হয়েছে। যা গত অর্থবছর ২০২২-২৩ থেকে ৬ হাজার ৭১৩ কোটি বেশি। এর আগে বিকেলে মন্ত্রিসভা ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭৬১ হাজার ৭৮৫ কোটি টাকার প্রস্তাবিত বাজেট অনুমোদন করে। বৃহস্পতিবার (০১ জুন) দুপুরে জাতীয় সংসদের বাজেট অধিবেশনে এ প্রস্তাব ঘোষণা করা হয়।

দেশের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের জন্য ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ১০ হাজার ৬০২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। গত বছরের তুলনায় এ খাতে প্রায় ৮৭৫ কোটি টাকা বেশি বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এর আগে ২০২২-২৩ অর্থবছরে এই খাতে বরাদ্দ ছিল ৯ হাজার ৭২৭ কোটি টাকা।

একই অর্থবছরের জন্য ৪২ হাজার ৮৩৮ কোটি টাকা প্রস্তাবিত বাজেটে দেশের মাধ্যমিক ও উচ্চশিক্ষা খাতে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। বিগত বছরের তুলনায় এ খাতে প্রায় ২ হাজার ৮৭৭ কোটি টাকা বেশি বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এর আগে ২০২২-২৩ অর্থবছরে এ খাতে বরাদ্দ ছিল ৩৯ হাজার ৯৬১ কোটি টাকা।

এছাড়া আগামী ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে দেশের প্রাথমিক ও গণশিক্ষা খাতে ৩৪ হাজার ৭২২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। বিগত বছরের তুলনায় এ খাতে প্রায় ২ হাজার ৯৬২ কোটি টাকা বেশি বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এর আগে ২০২২-২৩ অর্থবছরে এ খাতে বরাদ্দ ছিল ৩১ হাজার ৭৬১ কোটি টাকা।

জাতীয় সংসদে সরকারের বর্তমান মেয়াদের শেষ বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি দেশের ৫২তম এবং আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ২৩তম বাজেট। আকারের দিক থেকে এটিই দেশের বৃহত্তম বাজেট।‘স্মার্ট বাংলাদেশের অভিমুখে’ এই প্রতিপাদ্যে বাজেট বক্তব্যে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, জাতীয় নির্বাচনের বছরে অর্থনৈতিক কার্যক্রম চাঙ্গা করতে সরকারের উন্নয়ন কার্যক্রমের বিশাল বর্ণনা তুলে ধরেন অর্থমন্ত্রী।

আগামী অর্থবছরে তিন হাজার ৯০০ কোটি টাকা অনুদানসহ আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে পাঁচ লাখ তিন হাজার ৯০০ কোটি টাকা, যা চলতি অর্থবছরের চেয়ে প্রায় সাড়ে ১৩ শতাংশ বেশি। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) আয় করতে হবে চার লাখ ৩০ হাজার কোটি টাকা।

রাজস্ব বোর্ড বহির্ভূত কর থেকে আসবে ২০ হাজার কোটি টাকা ও কর ছাড়া আয় ধরা হয়েছে ৫০ হাজার কোটি টাকা। চলতি অর্থবছরে রাজস্ব আয়ের সংশোধিত লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়েছে চার লাখ ৩৬ হাজার ২৬৩ কোটি টাকা।

একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad