মৌজা অনুযায়ী খতিয়ান তালিকা দেখার নিয়ম ২০২৩ | নাম দিয়ে জমির মালিকানা যাচাই করা যায়?

মৌজা অনুযায়ী খতিয়ান তালিকা দেখার নিয়ম ২০২৩ | নাম দিয়ে জমির মালিকানা যাচাই করা যায়?

 

মৌজা অনুযায়ী খতিয়ান তালিকা দেখার নিয়ম ২০২৩ । নাম দিয়ে জমির মালিকানা যাচাই করা যায়?


আপনি অনলাইনে নাম দিলে একক নামে কতগুলো খতিয়ান আছে তা বের করে ফেলতে পারবেন-চাইলে খতিয়ান সংগ্রহ করতে পারবেন – মৌজা অনুযায়ী খতিয়ান তালিকা দেখার নিয়ম ২০২৩ ।

খতিয়ান অনলাইনে ডাউনলোড করা যাবে? – হ্যাঁ যাবে। সার্টিফাইড খতিয়ান বা অনলাইন খতিয়ানের জন্য বিকাশ বা নগদে ১০০ টাকা পরিশোধ করলেই কিউআর কোড যুক্ত খতিয়ান ডাউনলোড করতে পারবেন। নাম দিয়ে সার্চ করার সুবিধা হলো ঐ মৌজায় আরও কোন খতিয়ান থাকলে তা বের হয়ে আসবে।



নাম দিয়ে জমির মালিকানা যাচাই কিভাবে করে? প্রথমে ভিজিট করুন https://eporcha.gov.bd । নামজারি খতিয়ান অপশনে ক্লিক করুন। এরপর বিভাগ, জেলা, উপজেলা ও মৌজা সিলেক্ট করুন। সার্চ বক্সে জমির মালিকের নাম লিখে খুজুন বাটনে ক্লিক করে মালিকানা যাচাই করতে পারবেন। এভাবে ঘরে বসেই আপনি প্রয়োজনীয় তথ্য প্রদান করে ২ মিনিটের মধ্যেই জমির মালিকানা যাচাই করতে সক্ষম হবেন।


অনেক সময় সঠিক নাম দেওয়ার পরও জমির মালিকানা যাচাই করা কঠিন হয়ে পড়ে। তাই মালিকের নাম দিয়ে যাচাই করতে না পারলে খতিয়ান নম্বর দিয়ে জমির মালিকানা যাচাই করতে পারেন। অনেক সময় জাল জমির দলিল দেখিয়ে জমি বিক্রি করে অসাধুরা সাধারণ মানুষকে প্রতারণা করে। এই ধরনের কেলেঙ্কারী এড়াতে এবং আর্থিক ক্ষতি এড়াতে, জমি কেনার আগে জমির মালিকানা যাচাই করা উচিত। বিক্রেতার কাছ থেকে জমির মালিকানার নাম ও খতিয়ান নম্বর নিয়ে আপনি নিজেই অনলাইনে জমির মালিকানা যাচাই করতে পারেন।

মৌজার সমস্ত খতিয়ান দেখা যাবে / এসএ খতিয়ান সিলেক্ট করে মৌজা সিলেক্ট করলে সকল খতিয়ানের তালিকা দেখাবে

আপনি চাইলে খতিয়ান বা জমির মালিকের নাম অনুসারে সার্চ করে বের করতে পারেন


মৌজা অনুযায়ী খতিয়ান তালিকা দেখার নিয়ম ২০২৩ । নাম দিয়ে জমির মালিকানা যাচাই করা যায়?



সার্ভ খতিয়ান অনুসন্ধান করার নিয়ম । নাম অনুসারে সার্চ করতে পারবেন

  • https://eporcha.gov.bd লিংক ভিজিট করুন।
  • সার্ভে খতিয়ান অনুসন্ধান টেবিলে গিয়ে বিভাগ, জেলা, উপজেলা সিলেক্ট করুন।
  • এসএ খতিয়ান সিলেক্ট করুন। অন্য খতিয়ান এখনও এন্ট্রি দেয়া শুরু হয়নি।
  • মৌজা লিখে সার্চ করে সিলেক্ট করুন।
  • পার্শ্বে খতিয়ানের তালিকা দেখাবে।
  • সকল খতিয়ান একই বক্সে দেখাবে।
  • আপনি মালিকের নাম লিখে “খুজুন” ক্লিক করুন।
  • মালিকের নামে থাকা সকল জমি বা খতিয়ান দেখাবে।

নামজারি অনুসারে কি খতিয়ান দেখা যাবে?

জমির মালিকানা যাচাই করতে প্রথমে আপনাকে ব্রাউজারে যেতে হবে এবং https://eporcha.gov.bd লিখে জমির মালিকানা যাচাইয়ের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনি জমির মালিকানা যাচাই সহ আরও কয়েকটি বিকল্প দেখতে পাবেন। ওয়েবসাইটে প্রবেশ করার পরে, আপনি উপরে বেশ কয়েকটি বিকল্প দেখতে পাবেন। সেখান থেকে "নামজারি খতিয়ান" নামক অপশনটি নির্বাচন করুন। নামজারি খতিয়ান অপশন নির্বাচন করার পর অন্যান্য তথ্য প্রদানের জন্য পরবর্তী ধাপে যেতে এটিতে ক্লিক করুন। বিভাগ, জেলা, উপজেলা এবং মৌজা নির্বাচন করুন। ওয়েবসাইটে রেজিস্ট্রেশন ফর্মে ক্লিক করার পর, পরবর্তী ধাপে আপনাকে বিভাগ, জেলা, উপজেলা এবং মৌজার তথ্যের মতো প্রয়োজনীয় সমস্ত তথ্য প্রদান করতে হবে। খতিয়ান নম্বর/মালিকের নাম লিখে সার্চ করুন।

আপনার বিভাগ, জেলা, উপজেলা এবং মৌজার সমস্ত বিবরণ দেওয়ার পরে, এখন আপনাকে শেষ ধাপ অর্থাৎ খতিয়ান নম্বর বা মালিকের নাম দিতে হবে। যেহেতু আমরা নামে মালিকানা যাচাই করব, তাই এখানে জমির মালিকের পুরো নাম সঠিকভাবে দিতে হবে। তারপর আপনি ডান পাশে "খুলুন" বোতামে ক্লিক করে আপনার সমস্ত জমির মালিকানার তথ্য যাচাই করতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored