ভাবসম্প্রসারণ : দুঃখের মত এত বড় পরশপাথর আর নেই

ভাবসম্প্রসারণ : দুঃখের মত এত বড় পরশপাথর আর নেই

 

ভাবসম্প্রসারণ : দুঃখের মত এত বড় পরশপাথর আর নেই
দুঃখের মত এত বড় পরশপাথর আর নেই


কোরআনে পাকে মহান আল্লাহ তাআলার অনেক বাণী রয়েছে :

মহান আল্লাহ তাআ’লার বাণী:

(১) নিশ্চয়ই কষ্টের সাথেই রয়েছে স্বস্তি। [সুরা ইনশিরাহ]

(২) আল্লাহ কষ্টের পর সুখ দেবেন। [সুরা তালাক্ব]

(৩) (জান্নাতে) আমি তাদের অন্তর থেকে সমস্ত দুঃখ-কষ্ট দূর করে দিবো। [সুরা আ’রাফ]

দুঃখের মত এত বড় পরশপাথর আর নেই

দুঃখ ছাড়া একজন মানুষ প্রকৃত মানুষের স্বাদ লাভ করে না । মানুষের মনুষ্যত্ব জাগ্রত হয় দুঃখ বা কষ্ট লাভের মাধ্যমে । এই পৃথিবীতে প্রতিটি মানুষের সুখ-দুঃখের সহাবস্থান রয়েছে। মানুষ একটিকে ছাড়া অন্যটিকে সঠিকভাবে উপলব্ধি করতে পারে না। দুঃখ প্রকাশ না করে নিজের সত্তা এবং অভ্যন্তরীণ শক্তি সঠিকভাবে জাগ্রত হয় না। কষ্ট পেলেই মানুষের বিবেক জাগ্রত হয়, মানুষের জীবন মানবিক বোধে আলোকিত হয়, মানুষ হয় মহান ও মহৎ। দুঃখ মানুষের সমস্ত অমঙ্গল দূর করে তাকে সত্যিকারের মানুষে পরিণত করে।

আনন্দ-প্রেমী মানুষ জীবনের সারাংশ পুরোপুরি উপলব্ধি করতে পারে না। মানুষ তখনই সুখের প্রকৃত অর্থ বুঝতে পারে যখন সে কষ্ট পায়, জীবনের প্রকৃত সত্য উপলব্ধি করে। দুঃখের আগুনে পুড়ে মানুষের জীবনে যে সুখ আসে তা বর্ণনাতীত ও অতুলনীয়। দুঃখ-কষ্ট মানুষের মধ্যে মনুষ্যত্ব ও বিবেক জাগ্রত করতে পারে, মানুষকে সত্যিকার অর্থে মানুষ করতে পারে। মানুষ দুঃখ-কষ্টের মোকাবিলা করার শক্তি দিয়েই, তার শক্তি দেখাতে পারে।

পৃথিবীতে মহৎ কিছু অর্জন করতে হলে দুঃখ সইতে হয়। প্রবাদ আছে : “কষ্ট ছাড়া কেষ্ট মেলে না।” তাই পৃথিবীতে মহামনীষীরা দুঃখকে তুলনা করেছেন পরশপাথরের সঙ্গে। পরশপাথরের ছোঁয়ায় লোহা যেমন স্বর্ণপিণ্ডে রূপান্তরিত হয়, দুঃখও তেমনি মানুষের জীবনকে নতুন রূপ দেয়, সকল ক্লেদ ও গ্লানি থেকে মুক্ত ও নির্মল করে। দুঃখ-কষ্ট ও ত্যাগ-তিতিক্ষা ছাড়া জীবনের স্বর্ণশিখরে আরোহণ অসম্ভব।

পৃথিবীর বহু মনীষী দুঃখকে অন্তর দিয়ে অনুভব করেছিলেন। দুঃখকে বরণ করে নিয়েছিলেন বলেই আজও তাঁরা স্বরণীয়-বরণীয় হয়ে আছেন। মহানবী হজরত মুহম্মদ (সা.), যীশু খ্রিস্ট, গৌতম বুদ্ধ প্রমুখ মহান ধর্মবেত্তা দুঃখকে জয় করে খাঁটি মানুষে পরিণত হয়েছিলেন, কাজ করেছিলেন সমগ্র মানব জাতীর কল্যাণের জন্যে। বস্তুত, মানুষের মনুষ্যত্ব ও অন্তর্নিহিত গুণাবলির বিকাশের জন্যে দুঃখ মানুষের জীবনে পরশপাথরের মতই কাজ করে।


বাংলা ২য় পত্রের সারাংশ এবং সারমর্ম :

একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad