লিভার ভালো রাখার উপায় | লিভারকে সুস্থ রাখতে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন

লিভার ভালো রাখার উপায় | লিভারকে সুস্থ রাখতে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন


লিভার ভালো রাখার উপায় | লিভারকে সুস্থ রাখতে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন


লিভার হল একটি বড়, লালচে-বাদামী অঙ্গ যা মেরুদন্ডী প্রাণীদের পেটের উপরের ডানদিকে অবস্থিত। এটি ক্ষতিকারক পদার্থের ডিটক্সিফিকেশন, হজমে সাহায্য করার জন্য পিত্তর উত্পাদন, ভিটামিন এবং খনিজগুলির সঞ্চয় এবং রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ সহ অনেক শারীরিক ক্রিয়াকলাপে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। লিভার চর্বি, প্রোটিন এবং কার্বোহাইড্রেটের বিপাকের পাশাপাশি নির্দিষ্ট হরমোন উৎপাদনে জড়িত। হেপাটাইটিস, সিরোসিস এবং লিভার ক্যান্সারের মতো রোগ এবং অবস্থা যা লিভারকে প্রভাবিত করে, সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতার জন্য গুরুতর সমস্যার সৃষ্টি হতে পারে। তাই আমাদের উচিত প্রতিকারের চেয়েও প্রতিরোধ উত্তম । আজকের পোস্ট থেকে আমরা জানবো কিভাবে লিভার ভাল রাখা যায় বা কি খেলে লিভার ভাল থাকবে অথবা লিভার ভালো রাখার উপায় ।

লিভার শরীরে সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ এটি , তাই সুস্থ থাকতে লিভারের অবশ্যই খেয়াল রাখতেই হবে। শরীর সুস্থ রাখার জন্য লিভার সুস্থ রাখাটা খুবই জরুরি। অধিকাংশ ক্ষেত্রেই লিভার খারাপ হয় কিছু বদ অভ্যাসের কারণে। অতিরিক্ত মদ্যপান, তেল-মশলাযুক্ত খাবার, স্ট্রেস এড়িয়ে চলা উচিত। আর শরীরকে সুস্থ রাখতে আমাদের সঠিক আহার প্রয়োজন।


লিভারের রোগে ভোগা মানুষের সংখ্যাটা দিন দিন বেড়েই চলেছে। অনেকে অল্প বয়সেই লিভার সংক্রান্ত সমস্যার সম্মুখীন হচ্ছেন। এর অন্যতম কারণ হচ্ছে অনিয়মিত জীবনযাপন এবং খারাপ খাদ্যাভ্যাস। নিজেদেরই কিছু ভুলের কারণে শরীরে বাসা বাঁধে লিভারের অসুখ। অনেকেরই ধারণা, কেবল মদ্যপান করলেই নাকি লিভারের ক্ষতি হয়। কিন্তু এই ধারণা ভুল। এ ছাড়াও আরও অনেক খাবার আছে, যেগুলি নিয়মিত খেলে ক্ষতি হতে পারে লিভারের। জেনে নিন, লিভার সুস্থ রাখতে কোন কোন খাবার এড়িয়ে চলবেন।

চিনিযুক্ত খাবার 

মাত্রাতিরিক্ত হারে চিনি বা মিষ্টি জাতীয় খাবার খান? তবে এখনই সাবধান হোন। অত্যধিক চিনি গ্রহণ লিভারের ক্ষতি করতে পারে। সরাসরি চিনি খাওয়া তো ক্ষতিকর বটেই। এ ছাড়াও, চিনিযুক্ত খাবার যেমন, ক্যান্ডি, কেক, পেস্ট্রি, কুকিজ, মিষ্টি এবং কোল্ড ড্রিঙ্কস নিয়মিত খেলে লিভারের সমস্যা দেখা দিতে পারে।


ফ্রেঞ্চ ফ্রাই জাতীয় খাবার থেকে দূরে থাকুন

আপনি অবশ্যই অনেক রেস্তোঁরায় ফ্রেঞ্চ ফ্রাই খেয়েছেন। এটি কেবল ক্যালোরির পরিমাণ বাড়িয়ে তোলে তা নয়। এতে রয়েছে উচ্চ স্যাচুরেটেড ফ্যাট। যা কেবল আপনার ওজন বাড়িয়ে তোলে না। আপনার লিভারকেও খারাপভাবে প্রভাবিত করতে পারে।

কেচাপ থেকে দূরে থাকুন

অতিরিক্ত চিনি থেকে তৈরি খাবারগুলি আপনার যকৃতের ক্ষতি করতে পারে। বাজারে পাওয়া অন্যান্য জিনিসগুলি কোমল পানীয়ের সঙ্গে কেচাপ বা বিভিন্ন ধরণের সালাদ ইত্যাদির মতো লিভারের পক্ষে ক্ষতিকারক।

অতিরিক্ত মদ্যপান 

মদ্যপান লিভারের জন্য অত্যন্ত ক্ষতিকর। অত্যধিক মদ্যপানের ফলে প্রদাহ, ফাইব্রোসিস এবং লিভারের কোষগুলির মারাত্মক ক্ষতি হতে পারে। তাছাড়া, মাত্রাতিরিক্ত মদ্যপান লিভার সিরোসিস হওয়ার অন্যতম কারণ। তাই লিভার সুস্থ রাখতে মদ্যপান এড়িয়ে চলা একান্তই জরুরি।

ময়দা জাতীয় খাবার থেকে দূরে থাকুন

জানেন কি ময়দাও লিভারের ক্ষতি করে? ময়দার তৈরি কোনও খাবারই বেশি খাওয়া ভাল নয়। কারণ ময়দা উচ্চ প্রক্রিয়াজাত। এতে খনিজ, ফাইবার এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি কম থাকে। ময়দার রুটি, লুচি, পরোটা, রোল, চাউমিন, পিৎজা, পাস্তা, বিস্কুট, পাউরুটি, এই সব যত কম খাবেন ততই শরীরের জন্য উপকারী।

ফাস্ট ফুড 

ফাস্ট ফুড কে না ভালবাসে! হাতের সামনে পিৎজা, বার্গার, স্যান্ডউইচ, ফ্রায়েড চিকেন, ফ্রেঞ্চ ফ্রাই, চিপস থাকলে লোভ সামলানো কঠিন হয়ে পড়ে। কিন্তু এই সব খাবার সহজে হজম হয় না। নিয়মিত ফাস্ট ফুড খেলে ফ্যাটি লিভারে ভুগতে পারেন। 

রেড মিট 

রেড মিটও লিভারের ক্ষতি করতে পারে। এটি সহজে হজম হয় না। কারণ, রেড মিটে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে এবং এত বেশি পরিমাণ প্রোটিন ভেঙে ফেলা লিভারের জন্য কঠিন। অতিরিক্ত প্রোটিন ফ্যাটি লিভারের ঝুঁকি বাড়ায়। 

তেলেভাজা ও মশলাদার খাবার 

ভাজাভুজি, তেল-মশলাদার খাবারেও ভরপুর ফ্যাট থাকে। নিয়মিত এ ধরনের খাবার খেলে ফ্যাটি লিভার-সহ আরও নানা ধরনের লিভারের রোগ বাসা বাঁধে শরীরে।


একটি স্বাস্থ্যকর খাদ্য অভ্যাস বজায় রাখা লিভারের জন্য খুবই গুরুত্বপূর্ণ, অত্যধিক অ্যালকোহল সেবন এড়িয়ে চলার সাথে সাথে আপনার লিভারের যত্ন নিন এবং যদি আপনি লিভারের রোগের কোনো উপসর্গ অনুভব করেন তবে ডাক্তারের পরামর্শ নিন। আপনার ডাক্তারের সাথে নিয়মিত চেক-আপগুলি লিভারের যে কোনও সম্ভাব্য সমস্যাকে তাড়াতাড়ি ধরতে সাহায্য করতে পারে, যার ফলে সেগুলি আরও সহজে চিকিত্সা করা সম্ভবপর হয় ।


একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad