ভাবসম্প্রসারণ : অনেক কিছু ভাবার চেয়ে অল্প কিছু করাই শ্রেয়

ভাবসম্প্রসারণ : অনেক কিছু ভাবার চেয়ে অল্প কিছু করাই শ্রেয়


অনেক কিছু ভাবার চেয়ে অল্প কিছু করাই শ্রেয়



মূলভাব: মানুষের জীবনের প্রচেষ্টার প্রকৃতি নির্ধারিত হয় যা চিন্তা করা হয় তার কর্মে রূপান্তরিত করার মাধ্যম। তাই পরিকল্পনা করার মাধ্যমে নয়; বরং নিজের কাজে মনোযোগী হওয়াই প্রকৃত জ্ঞানীর কাজ।

সম্প্রসারিত ভাব : প্রাচীন শাস্ত্রে আছে, “কর্মহি সত্যমেব জীবন” অর্থাৎ কর্মের মধ্যেই জীবনের সাফল্য বীজ নিহিত। তাই কাজের মাধ্যমে মানুষের জীবনকে ধন্য করতে হবে। কিন্তু কাজ করার জন্য আমাদের একটি সঠিক এবং সুচিন্তিত পরিকল্পনা দরকার। কারণ বিকৃত চিন্তার ফসল মানুষের জীবনে ভালোর পরিবর্তে মন্দ নিয়ে আসে। তাই আগে পরিকল্পনা তারপর বাস্তবায়নের দিকে এগিয়ে যেতে হবে।

তবে পরিকল্পনা প্রণয়ন এবং বাস্তবায়নের মধ্যে সমন্বয় থাকা আবশ্যক। কেননা, অনেক  কিছুই পরিকল্পনা করা হলাে, কিন্তু তা আদৌ বাস্তবায়িত হলাে না- এতে কোনাে লাভ নেই। বাস্তবায়ন ছাড়া একটি পরিকল্পনা মিথ্যা মরীচিকা ছাড়া আর কিছুই নয়। তাই প্রতিভা হল মরীচিকা-সদৃশ অলংকারমূলক পরিকল্পনার পরিবর্তে কাজটিতে নিজেকে নিয়োজিত করা, তা যত ছোটই হোক না কেন। কারণ যে কাঠ জ্বলেনি তাকে আমরা যেমন আগুন বলি না, তেমনি পরিকল্পনা বাস্তবায়ন ছাড়া কিছুই নয়। তাই ছোট হলেও কাজের মধ্যেই জীবনের অর্থ খুঁজে পাওয়া উচিত।

কবির কণ্ঠে ধ্বনিত হয়-
“আমাদের দেশে হবে সেই ছেলে কবে।
কথায় না বড় হয়ে কাজে বড় হবে।”

মন্তব্য: কথায় নয় কাজের মধ্যেই জীবনের সার্থকতা নিহিত। তাই কাজের | পরিমাণ যাই হােক না কেন এর মাধ্যমে পরিচয় স্পষ্ট করে তােলাই আমাদের ব্রত হওয়া উচিত।


বাংলা ২য় পত্রের সারাংশ এবং সারমর্ম :

একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad