গ্রাফিক্স ডিজাইন কি? গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখবেন? - What is Graphics Design?

গ্রাফিক্স ডিজাইন কি? গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখবেন? - What is Graphics Design?গ্রাফিক্স ডিজাইন কি? গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখবেন? - What is Graphics Design?


 গ্রাফিক্স ডিজাইন কি ? গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখবেন ?

গ্রাফিক্স ডিজাইন বর্তমান সময়ে সবচেয়ে সেরা একটি নাম । আপনি যদি ফ্রিল্যান্সার হওয়ার স্বপ্ন দেখেন এবং একজন সফল ফ্রিল্যান্সার হতে চান তাহলে আপনার সহজ চয়েজ হিসেবে গ্রাফিক্স ডিজাইনকে বন্ধু হিসেবে পাশে পাবেন । এই কথা শুনে আপনার হাসি পাচ্ছে কারণ আমি বন্ধু কেন বললাম সেটাই আপনার হাসির কারণ হয়ে দাড়াল । তো আসুন আমরা গ্রাফিক্স ডিজাইনের কিছু বিষয় জানব যা আপনি জানলে অবাক হবেন ।


বর্তমানে ডিজিটাল মার্কেটিং এর এই যুগে গ্রাফিক্স ডিজাইন ব্যাতিত পুরো মার্কেটিং ডিপার্টমেন্টই অচল। এর কারনও বিদ্যমান চোখের সামনেই। ডিজিটাল মার্কেটিং এর জন্য যা যা দরকার একটা কোম্পানির, তার বেশির ভাগই বানায় গ্রাফিক্স ডিজাইনাররা। ব্যানার, পোষ্টার, বিলবোর্ড, সোশ্যাল মিডিয়া কভার ফটো, টেলিভিশন কমার্শিয়াল, ইত্যাদির সবকিছুই গ্রাফিক্স ডিজাইন এর কাজের ভেতরে পড়ে। এসব কারনেই গ্রাফিক্স ডিজাইন-এর গুরুত্ব দিনকে দিন বেড়েই চলেছে। তাই আপনি যদি আপনি যদি সিদ্ধান্ত নিয়ে থাকেন যে গ্রাফিক্স ডিজাইন শিখবেন, তাহলে অবশ্যই এটি আপনার জীবনে নেওয়া অন্যতম একটা ফলপ্রসূ সিদ্ধান্ত হতে পারে। যাহোক, আজকে আমাদের আলোচ্য বিষয় হলো, গ্রাফিক্স ডিজাইন কি ও গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখবেন। আশা করি আপনার সকল প্রশ্নের উত্তর এই আর্টিকেলটি থেকেই পেয়ে যাবেন।


গ্রাফিক্স ডিজাইন কি?

গ্রাফিক্স ডিজাইন হচ্ছে কোনো একটি ম্যাসেজ বা তথ্যকে সৃজনশীলতা দিয়ে রঙ, রেখা ও বিভিন্ন সেপের মাধ্যমে মানুষের সামনে তুলে ধরা। বেশিরভাগ ক্ষেত্রেই এখন এই তথ্য বা ম্যাসেজগুলো হয় মার্কেটিং সম্পর্কিত।

গ্রাফিক ডিজাইনাররা কম্পিউটার সফ্টওয়্যার ব্যবহার করে বা হাতে ভিজ্যুয়াল ধারণা তৈরি করে, মানুষের চিন্তা  যোগাযোগ করতে যা গ্রাহকদের অনুপ্রাণিত করে, তথ্য দেয় এবং প্রভাবিত করে। তারা বিজ্ঞাপন, ক্ষুদ্র পুস্তিকা, ম্যাগাজিন এবং প্রতিবেদনের মতো অ্যাপ্লিকেশনগুলির জন্য সামগ্রিক বিন্যাস এবং উত্পাদন নকশা তৈরি করে। মার্কেটিং বাদেও বিভিন্ন সেক্টর রয়েছে গ্রাফিক্স ডিজাইনের আওতায়। গার্মেন্টস সেক্টর তার মধ্যে অন্যতম। গার্মেন্টস খাতের যেকোনো পণ্য তৈরি করার আগে এর ডিজাইন করতে হয়। আর আপনি জেনে থাকবেন যে বাংলাদেশের গার্মেন্টস সেক্টর পৃথিবী বিখ্যাত। তাই এ খাতে যোগ দিলে সেটি আপনার ক্যারিয়ারের জন্য খুবই উপকারী হবে।




আপনি বিভিন্ন বড় বড় কোম্পানিতে কাজের সুযোগ পাবেন যদি দক্ষ ডিজাইনার হতে পারেন। পাশাপাশি আপনি ফ্রিলান্সিং করেও অনেক অর্থ উপার্জন করতে পারবেন। এছাড়াও শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের বিভিন্ন কাজে এই ডিজাইনিং প্রয়োজন হয়।  

ক্যারিয়ার হিসেবে গ্রাফিক্স ডিজাইন কেন এতো জনপ্রিয়?

গ্রাফিক্স ডিজাইনিং কেন ক্যারিয়ার হিসেবে এত জনপ্রিয় তা নিয়ে অনেকেই কৌতূহলী। সত্যি বলতে এর অনেক কারণ আছে। যে কেউ এমন ক্যারিয়ারের বিষয়ে সিদ্ধান্ত নিতে চান যার ভবিষ্যত খুব উজ্জ্বল। চলুন দেখা যাক কেন ক্যারিয়ার হিসেবে গ্রাফিক ডিজাইন এত জনপ্রিয়:

সৃজনশীল পেশা

গ্রাফিক ডিজাইন মূলত একটি সৃজনশীল পেশা। আপনার সৃজনশীলতা এই পেশায় আপনার প্রধান হাতিয়ার, একাডেমিক জ্ঞান এখানে খুব দরকারী নয়। আপনি যদি সৃজনশীল না হন তবে আপনি এই সেক্টরে উন্নতি করতে পারবেন না। আপনি যদি সঠিকভাবে বিভিন্ন গ্রাফিক ডিজাইন সফটওয়্যার ব্যবহার করতে না জানেন তবে আপনি আপনার সৃজনশীলতাকে সঠিকভাবে প্রকাশ করতে পারবেন না। আপনার কাজের দক্ষতা উন্নত করার জন্য আপনাকে প্রচুর অনুশীলন এবং ধৈর্য সহ বিভিন্ন প্রকল্প করতে হবে। আপনি অনলাইনে অনেক ডিজাইন খুঁজে পেতে পারেন, কিন্তু আপনি যদি সেই ফ্রি ডিজাইনের মধ্যে নিজেকে সীমাবদ্ধ রাখেন তবে এটি আপনার জন্য ক্যারিয়ার নয়। নিজেকে শেখার প্রতি আগ্রহী করে তুলুন। আপনি যত বেশি সৃজনশীলভাবে আপনার ধারণা প্রকাশ করতে পারবেন, আপনার কাজের মান তত ভালো হবে। আপনি যদি আপনার সৃজনশীলতাকে অবাধে প্রকাশ করতে ভালোবাসেন তবে আপনি একটি গ্রাফিক ডিজাইন ক্যারিয়ারে উন্নতি করতে পারেন।

উচ্চতর চাহিদা

ভিজ্যুয়াল কন্টেন্ট আজকের বিশ্বে আরও বেশি জনপ্রিয় হয়ে উঠছে। একই সঙ্গে গ্রাফিক ডিজাইনের চাহিদাও বাড়ছে। সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে ওয়েবসাইটের কাজ সবকিছুর জন্য গ্রাফিক ডিজাইন অপরিহার্য হয়ে উঠেছে। গ্রাফিক ডিজাইনের প্রয়োজনীয়তা দিন দিন বাড়ছে, কারণ এই শিল্পে খুব কম পেশাদার রয়েছে। এই কাজে নিজেকে দক্ষ করে তুলতে পারলে বিশ্বের অনেক বড় কোম্পানিতে চাকরি পেতে পারেন। যেখানে আপনার বেতনের পরিমাণ তুলনামূলকভাবে বেশি।

আরো আর্টিকেল পড়ুন :-

ডিজিটাল মার্কেটিং কী? ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট হতে চাইলে করণীয়

২০২৩ সালের জন্য স্টেপ বাই স্টেপ এসইও গাইডলাইন (আপডেট)

গ্রাফিক্স ডিজাইন কি? গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখবেন? - What is Graphics Design?

বাড়িতে বসে কাজের সুযোগ

গ্রাফিক ডিজাইন সেক্টরে কাজ করার সবচেয়ে বড় সুবিধা হল আপনি যে কোন জায়গায় এটি করতে পারবেন। আপনাকে অফিসে কাজ করতে হবে না। আপনি চাইলে বাড়ি থেকে কাজ করতে পারেন। শুধুমাত্র একটি ল্যাপটপ এবং প্রয়োজনীয় সফ্টওয়্যার ইনস্টল করে, আপনি যে কোনও জায়গায় কাজ শুরু করতে পারেন। যেহেতু এই পেশা সম্পূর্ণরূপে কাজের দক্ষতার উপর নির্ভর করে, তাই শিক্ষাগত যোগ্যতাকে খুব একটা গুরুত্বপূর্ণ মনে করা হয় না। আপনি দক্ষ হলেই এই সেক্টরে কাজ করতে পারবেন।

কাজের স্বাধীনতা

গ্রাফিক ডিজাইনাররা স্বভাবগতভাবে স্বাধীন। তারা স্বাধীনভাবে কাজ করতে ভালোবাসে। আপনি চাইলে নিজেই এই শিল্পে কাজ করতে পারেন। আপনি আপনার পোর্টফোলিও ব্যবহার করে বিভিন্ন ক্লায়েন্টদের সাথে যোগাযোগ করে আপনার নিজের কাজ করতে পারেন। আপনি অনলাইনে অনেক প্ল্যাটফর্ম পাবেন যেখানে আপনি আপনার অ্যাকাউন্ট তৈরি করতে এবং আপনার কাজ প্রদর্শন করতে পারেন। যদি কেউ আপনার কাজ পছন্দ করে, তারা তাদের প্রকল্পে কাজ করার জন্য আপনার সাথে যোগাযোগ করবে। আপনি যদি একজন ফ্রিল্যান্সার হিসাবে কাজ করতে চান তবে আপনি গ্রাফিক ডিজাইন শিখতে পারেন এবং এখনই কাজ শুরু করতে পারেন। 



অধিক আয়ের সুযোগ

যেহেতু আজকের বিশ্ব ভিজ্যুয়াল কন্টেন্টের দিকে ঝুঁকছে, আপনি এখন গ্রাফিক ডিজাইন শিখে আরও বেশি আয় নিশ্চিত করতে পারেন। আপনি হয়তো জানেন না যে অনেক কোম্পানি আছে যারা শুধু একটি লোগো ডিজাইন করার জন্য মিলিয়ন ডলার খরচ করে। গ্রাফিক ডিজাইন ভালোভাবে শিখলে গ্রাফিক ডিজাইনের বিভিন্ন সেক্টরে কাজ করা যায়। এছাড়া বিভিন্ন ই-কমার্স কোম্পানি আছে যারা তাদের ওয়েবসাইটে তাদের পণ্য ভালোভাবে প্রদর্শন করতে গ্রাফিক ডিজাইনারদের সাহায্য নেয়।

চাকরির সুযোগ

গ্রাফিক ডিজাইনার হিসেবে আপনি বিভিন্ন দেশি-বিদেশি কোম্পানিতে কাজ করতে পারেন। বিদেশী কোম্পানিতে কাজ করার চেয়ে বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কাজ শুরু করা ভালো। কারণ আপনি একবার কাজ করলে, আপনি বিভিন্ন দেশের ক্লায়েন্টদের সাথে ভালো সম্পর্ক গড়ে তুলবেন এবং তাদের মাধ্যমে আপনি বিভিন্ন দেশের কোম্পানির সাথে কাজ করার সুযোগ পাবেন। এছাড়াও আপনি যদি একটি দেশীয় কোম্পানিতে গ্রাফিক ডিজাইনার হিসাবে কাজ করতে চান, তবে বেশিরভাগ ক্ষেত্রেই আপনাকে স্নাতক হতে হবে এবং এই বিষয়ে একটি সার্টিফাইড কোর্স করতে হবে। কিন্তু দেশীয় অনেক কোম্পানি এখন শিক্ষাগত যোগ্যতার চেয়ে দক্ষতার ওপর জোর দিচ্ছে। আপনি চাইলে সেসব কোম্পানিতে কাজ করতে পারেন।



প্রতিভা দেখানোর সুযোগ

আমরা সবাই জানি যে বাংলাদেশে প্রতিভা প্রদর্শনের সুযোগ কম। সুযোগ থাকলেও তাদের প্রশংসা করা হয় না। আপনি যদি গ্রাফিক ডিজাইন শিখেন, আপনি ভারতে এবং বিদেশে বিভিন্ন কোম্পানির সাথে কাজ করতে পারেন। সেক্ষেত্রে আপনার প্রতিভা থাকলে তা দেখাতে আপনার কোনো অসুবিধা হওয়ার কথা নয়। আপনি সঠিক মূল্যায়ন পাবেন। আপনি চাইলে মার্কেটপ্লেসে পোর্টফোলিও আকারে আপনার প্রতিভা প্রদর্শন করতে পারেন। ক্লায়েন্ট তাদের দেখে সহজেই আপনাকে খুঁজে পেতে পারেন।

উচ্চ শিক্ষার প্রয়োজন নাই

গ্রাফিক ডিজাইন শিখতে আপনার কোন উন্নত ডিগ্রির প্রয়োজন নেই। মার্কেটপ্লেসে এমন অনেক মানুষ আছে যারা স্কুল পাসও করতে পারেনি। শিক্ষার্থী থেকে শুরু করে গৃহিণীরা এখন গ্রাফিক ডিজাইনের সঙ্গে জড়িত। কোন শিক্ষাগত পটভূমি প্রয়োজন নেই, তাই খুব বেশি শিক্ষিত না হয়েও গ্রাফিক ডিজাইন শিখে ভালো ক্যারিয়ার গড়তে পারেন। এখানে কেউ আপনার কাছ থেকে শুনতে চায় না আপনি কতটা শিক্ষিত। এখানে আপনার ক্লায়েন্টরা শুধুমাত্র আপনার দক্ষতা দেখতে চাইবে।

ভবিষ্যৎ সম্ভাবনা

আরও আশাব্যঞ্জক বার্তা হল এই সেক্টরের ভবিষ্যৎ সম্ভাবনা বিশাল। আজকাল এমন একটা সময় এসেছে যখন আমরা মার্কেটিংকে শুধু ডিজিটাল মার্কেটিং বলে বুঝি। এক পর্যায়ে এর আকার ও পরিধি বাড়বে। নতুন ডিজিটাল মার্কেটিং পদ্ধতি আবির্ভূত হবে যা মূলত গ্রাফিক্স ডিজাইনের উপর নির্ভর করবে। তাই যারা এই সেক্টরে ক্যারিয়ার গড়ার কথা ভাবছেন, তারা নিঃসন্দেহে একটি সুদূরপ্রসারী সিদ্ধান্ত নিয়েছেন।

ফ্রিলান্সিং ও আউটসোর্সিং

ফ্রিলান্সিং ও আউটসোর্সিং খুবই জনপ্রিয় একটি পেশা বর্তমানে। অনেক বেকার যুবকের কর্মসংস্থান হয়েছে এই সেক্টরের মাধ্যমে। আপনি চাইলেই ঘরে বসেই লাখ লাখ টাকা ইনকাম করতে পারবেন বিভিন্ন মার্কেটপ্লেস থেকে। এই ফ্রিলান্সিং এর খুব বড় একটা অংশ জুড়ে রয়েছে গ্রাফিক্স ডিজাইন। ছোট্ট একটি লোগো থেকে শুরু করে টেলিভিশন কমার্শিয়াল তৈরি সহ ডিজিটাল মার্কেটিং এর সকল মার্কেটিং সামগ্রী তৈরির ক্ষেত্রেই রয়েছে এর চাহিদা৷ এজন্য মার্কেটপ্লেসগুলোতে এই গ্রাফিক্স ডিজাইন রিলেটেড কাজ অনেক বেশি পাওয়া যায়।

কিভাবে শিখবেন গ্রাফিক্স ডিজাইন?

ক্যারিয়ার হিসাবে গ্রাফিক্স ডিজাইন নির্ধারণ করার পরে প্রথম যে জিনিসটি সর্ম্পকে মনে প্রশ্ন আসে সেটি হলো কিভাবে শিখবেন গ্রাফিক্স ডিজাইন। প্রধানত দুইটি উপায় আছে গ্রাফিক্স ডিজাইন শেখার। প্রথমত, আপনি চাইলে গুগল থেকে বিভিন্ন রিসোর্স সংগ্রহ করে সেগুলো পড়ে শিখতে পারেন। এরপরেই আসে ইউটিউব। ইউটিউব-এও বিভিন্ন ভিডিও পেয়ে যাবেন গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত। এর মধ্যে যেকোনো একটি চ্যানেল অনুসরণ করলেই আপনি শিখতে পারবেন গ্রাফিক্স ডিজাইন। এছাড়াও বিভিন্ন ইনস্টিটিউট ও ওয়েবসাইট রয়েছে যারা অনলাইন ভিত্তিক বিভিন্ন কোর্স করিয়ে থাকে। ওইসব কোর্স গুলো করেও শিখতে পারেন গ্রাফিক্স ডিজাইনিং। তবে সবকিছুর প্রথমে আপনার লাগবে একটা কম্পিউটার এবং ইন্টারনেট কানেকশন। আপনার গ্রাফিক্স ডিজাইনিং এর হাতে করি করতে চাইলে নিচের Vector Art সহজেই শিখুন কোর্সটি করতে পারেন ।




ঘরে বসে গ্রাফিক্স ডিজাইন শেখার উপায়

আমরা কিন্তু চাইলে ঘরে বসেই নিজেদের সময়গুলোকে কাজে লাগিয়ে গ্রাফিক্স ডিজাইন শিখে ফেলতে পারি। বর্তমানে বাংলাদেশের একটি অন্যতম ভালো মানের গ্রাফিক্স ডিজাইন কোর্স হিসেবে আপনি চাইলে Vector Art সহজেই শিখুন কোর্সটি করতে পারেন। এখানে আপনি একই সাথে গ্রাফিক্স ডিজাইনের ব্যাসিক থেকে অ্যাডভান্সড পর্যন্ত সবগুলো বিষয় সর্ম্পকে খুঁটিনাটি জানতে পারবেন। তাছাড়া গ্রাফিক্স ডিজাইন শিখে কিভাবে আপনি অনলাইন থেকে আয় করবেন, সে ব্যাপারেও রয়েছে একটি পূর্ণাঙ্গ কোর্স। তাছাড়াও বর্তমানে টি শার্ট ডিজাইনের কাজ করেও অনেকে বেশ ভালো আয় করছে। আপনিও যদি সে ধরনের কোনো কাজ করে আয় করতে চান, তাহলে ঘুড়ি লার্নিং এর গ্রাফিক্স ডিজাইনের কোর্সগুলি আপনার জন্য বেশ উপকারী হতে পারে।


গ্রাফিক্স ডিজাইন শিখতে কত দিন লাগে?

আসলে সত্যি কথা বলতে আপনার গ্রাফিক্স ডিজাইন শিখতে কতো দিন সময় লাগবে সেটি একমাত্র আপনার পক্ষেই বলা সম্ভব। একটি উদাহরণের মাধ্যমে চলুন বিষয়টি বোঝার চেষ্টা করি। ধরুন ছোটবেলায় আপনার গণিত করতে খুব ভালো লাগত। আবার আপনার কোনো বন্ধুর কাছে গণিত ছিল পৃথিবীর সবচেয়ে জটিল কাজগুলির একটি। এখন আপনার হয়ত একটি অংক করতে ১০ মিনিট সময় লাগলেও আপনার বন্ধুর হয়ত সেই একই অংকটি করতে ৩০ মিনিট সময় প্রয়োজন হতো। খেয়াল করে দেখুন, একই অংক হলেও আপনি ও আপনার বন্ধুর সেই অংকটিকে সমাধান করার সময় কিন্তু এক নয়। দু’জনের আগ্রহের উপর ভিত্তি করে এক্ষেত্রে সময় কিছুটা কম বেশি লাগছে। ঠিক একইরকমভাবে গ্রাফিক্স ডিজাইনের প্রতি আপনার যদি আগ্রহ থাকে, তাহলে হয়ত আপনি এক মাসের মধ্যেই গ্রাফিক্স ডিজাইনে অনেক দূর শিখে ফেলতে পারবেন। কিন্তু আপনি যদি শুধুমাত্র অর্থ উপার্জনের জন্য গ্রাফিক্স ডিজাইন শিখে থাকেন, আপনার যদি কোনো রকম আগ্রহ না থাকে এই ব্যাপারে, তাহলে হয়ত আপনার শিখতে অনেকটা সময়ের প্রয়োজন পড়বে।


কি কি কাজে গ্রাফিক্স ডিজাইন ব্যবহার করা হয়?

সত্যি কথা বলতে বর্তমানে প্রত্যেকটি জায়গায় গ্রাফিক্স ডিজাইনের চাহিদা রয়েছে। আপনি রাস্তায় বের হলে বিলবোর্ড থেকে শুরু করে দেওয়ালের পোস্টার পর্যন্ত সব জায়গাতেই গ্রাফিক্স ডিজাইনের ছোঁয়া আছে। তাই আপনি যদি সত্যিকার অর্থে একজন ভালো মানের গ্রাফিক্স ডিজাইনার হতে পারেন তাহলে অবশ্যই আপনি আপনার এই স্কিলটিকে ব্যবহার করে বেশ ভালো পরিমাণে অর্থ আয় করতে পারবেন।


সবশেষে, এটি ছিল মূলত গ্রাফিক ডিজাইন কি এবং কিভাবে গ্রাফিক ডিজাইন শিখতে হয় সে বিষয়ে আলোচনা করা হলো। আমি আশা করি আপনি সবকিছু খুব ভালভাবে বুঝতে পেরেছেন। এখন ব্যবসায় নামার পালা। যেকোনো পদ্ধতি বেছে নিন, গ্রাফিক ডিজাইন শিখুন এবং চাকরির বাজারে প্রবেশ করুন। আর কিছু জানতে চাইলে কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না।

একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad