হোসাইন নামের অর্থ কি – Hossain Bengali meaning

হোসাইন নামের অর্থ কি – Hossain Bengali meaning


হোসাইন নামের অর্থ কি – Hossain Bengali meaning আরবি ও ইসলামিক অর্থ সহ

বর্তমান সময়ে জনপ্রিয় সার্চ ট্রেন্ড হলো নামের অর্থ । গুলো প্রতিদিন কোন না কোনভাবে নামের অর্থ সার্চ করা হয় । আমাদের ফেইসবুক পেইজে প্রতিদিন অনেক মেসেজ আসে শুধু নামের অর্থ জানতে চাই এই রকম । তো আমরা চিন্তা করলাম আপনাদের জন্য নামের অর্থ নিয়ে ধারাবাহিক পোস্ট করব । ইনশাআল্লাহ আশা করব আপনার উপকৃত হবেন ।

আজকের আলোচনায় সময়ের ব্যাপক জনপ্রিয় নাম “হোসাইন“। অনেকেই এই নামের অর্থ জানতে চেয়ে বিভিন্ন সময় আমাদের অনুরোধ করেছেন। তারই প্রেক্ষিতে আজ আমরা আব্দুল্লাহ নামের অর্থ কি, এই নামটি রাখা যাবে কি না, এটি দিয়ে কি কি নাম রাখা যাবে ইত্যাদি বিষয়ে আপনাদের পূর্ণাঙ্গ ধারণা দিব। তাই সম্পূর্ণ লেখাটি মনোযোগ সহকারে পড়ুন।

হোসাইন নামটি আল্লাহর কাছে সবচেয়ে প্রিয় নাম । আজকে আমরা হোসাইন নামের অর্থ কি ও এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

হোসাইন নামের অর্থ কি

আপনি কি হোসাইন নামের অর্থ কি কিংবা হোসাইন নামের ইসলামিক অর্থ কি এর উত্তর খুঁজছেন, তাহলে ঠিক জায়গাতেই এসেছেন। হোসাইন নামের অনেককেই নিজের নামের অর্থ না জানার কারণে প্রায়ই বিভ্রান্তিতে পড়তে হয়।

নামটি বেশ আনকমন ও সুন্দর, তাই বাংলাদেশে “হোসাইন” নামের ব্যবহার প্রতিনিয়ত বেড়েই চলেছে।

তাই আজ আমাদের ওয়েবসাইটে হোসাইন নামের অর্থ কি, এর আরবি, ইসলামিক অর্থসহ বিভিন্ন দিক নিয়ে বিশদ আলোচনা করবো।হোসাইন একটি জনপ্রিয় ও বাঙালী প্রেক্ষাপটে অত্যন্ত যুগোপযোগী একটি নাম। ইসলাম সহ জগতের প্রতিটি ধর্মই তার অনুগতদের জন্য একটি করে সুন্দর নাম রাখার ব্যাপারে তাগিদ দেয়। নিজের কিংবা আত্মীয়ের সদ্য ভূমিষ্ঠ ছোট্ট সোনামণির জন্য হোসাইন নামটি বেশ আকর্ষণীয় হবে তা বলার অপেক্ষা রাখেনা। হোসাইন কি ইসলামিক নাম, হোসাইন নামের ইসলামিক অর্থ কি, হোসাইন নাম দিয়ে পুরো নামের সাজেশন, হোসাইন নামের বিখ্যাত ব্যক্তি ও বিষয় সম্পর্কেও পূর্নাঙ্গ ধারণা পাবেন।

হোসাইন কি ইসলামিক নাম?

হ্যা, হোসাইন একটি ইসলামিক নাম। ইসলামি পরিভাষায় বা অভিধানে হোসাইন শব্দটি বেশ কয়েকবার লিপিবদ্ধ হয়েছে।

হোসাইন নামের অর্থ কি (Hossain Namer ortho ki)

হোসাইন নামের আক্ষরিক অর্থ হলো সুদর্শন। এছাড়াও বিভিন্ন উৎস থেকে পাওয়া হোসাইন নামের আরো অর্থ হলো সুন্দর । হোসাইন নামের বাংলা অর্থ: চমৎকার,সুদর্শন,ভদ্র,আচরণবিশিষ্ট।

হোসাইন নামের ইসলামিক অর্থ কি?

হোসাইন নামের ইসলামিক অর্থ সুদর্শন । হোসাইন নামটি সরাসরি ইসলামের সাথে সম্পর্কিত না হলেও এর অর্থের সাথে যথেষ্ট ভাব বিদ্যমান।

হোসাইন নামের সন্তানেরা কেমন হয়?

হোসাইন নামের সন্তানরা বড় হয়ে ঠিক কেমন হবে তা নিশ্চিত বলা যায়না। তবে হোসাইন নামের পরিচিত ও জনপ্রিয় যাদের ব্যাপারে শোনা যায় তারা প্রত্যেকেই পিতামাতার জন্য নিয়ামত। বাবামা’র বৃদ্ধ বয়সেও হোসাইন নামের সন্তান তাদের পাশে দাঁড়াবে।

হোসাইন নামের ইংরেজি বানান কি?

হোসাইন নামের ইংরেজি বানান Hossain

সন্তানের জন্য হোসাইন নাম দিয়ে পূর্ণ নাম:

প্রিয় পাঠক, আপনার যদি হোসাইন নামটি পছন্দ হয়ে থাকে তবে নামটি আপনার সন্তানের জন্য রাখতেই পারেন। তাই হোসাইন দিয়ে ঠিক কোন কোন নাম রাখা যায় তার একটি সাজেশন / তালিকা নিচে দেয়া হলো৷ আশা করি ভালো লাগবে।

হোসাইন দিয়ে আপনার শিশুর জন্য কিছু ভালো নাম

  • আবদুল্লাহ আল হোসাইন

    জাবেদ হোসাইন

    হোসাইন মাহমুদ

    হোসাইন মুনতাসির

    হোসাইন তালুকদার

    হোসাইন হােসেন

    হোসাইন আব্দুল করিম

    হোসাইন হাসান

    সাইফ হোসাইন

    আব্দুল্লাহ হোসাইন

    হোসনে তাজিম হোসাইন

    ইমতিয়াজ বিন হোসাইন

    রাতিম হোসেন হোসাইন

    হোসাইনয়া হোসাইন (মেয়ে)

    রিয়াজুল ইসলাম হোসাইন

    সাইফুল ইসলাম হোসাইন

    রাফসান আহমেদ হোসাইন

    মুহাইমিন হোসাইন

    হোসাইন ইসলাম হোসাইন

    আরিয়ান মাহমুদ হোসাইন

    মুরাদ হোসেন হোসাইন

    শামীম উদ্দিন হোসাইন

    আয়াজ মাহমুদ হোসাইন

    আহনাফ আহমেদ হোসাইন

    ইমরান হোসেন হোসাইন

    নাসির হোসেন হোসাইন

    রবিউল ইসলাম হোসাইন

    মোস্তফা হোসাইন

    রিফান হোসেন হোসাইন


হোসাইন নাম দিয়ে বিখ্যাত ব্যক্তি ও বিষয়সমূহ:

হোসাইন নামের প্রচুর প্রতিভাবান মানুষ রয়েছে। সবচেয়ে বড় বিষয় হচ্ছে ইমামে আলী মক্বান সৈয়দুশ শোহাদা হযরত ইমাম হোসাইন রাদিয়াল্লাহু আনহুর নামে আপনার সন্তানের নাম হবে সেটাই আপনার জন্য অনেক বড় সৌভাগ্যের । আল্লাহ তাআলার সৃষ্টির মধ্যে ইমামে হোসাইন রাদিয়াল্লাহু আনহুর মর্যাদা অনেক । ইমাম হোসাইন রাদিয়াল্লাহু আনহু আহলে বায়াতের একজন সদস্য ।  সামান্য একটা হাদিস বলেই শেষ করব ।

একদা হযরত আবু হুরায়রা (রাদ্বিয়াল্লাহু আনহু) তাঁর চাদরের আঁচল দ্বারা হযরত ইমাম হুসাইন (রাদ্বিয়াল্লাহু আনহু) চরণ যুগল হতে ধুলাবালি মুছে পরিস্কার করে দিচ্ছিলেন, এতে একটু বিচলিত হয়ে হযরত ইমাম হোসাঈন (রাদ্বিয়াল্লাহু আনহু) বললেন, হে আবু হুরায়রা (রাদ্বিয়াল্লাহু আনহু) আপনি এ কি করছেন ? হযরত আবু হোরাইরা (রাদ্বিয়াল্লাহু আনহু) বললেন, হে সাহেবজাদা ! আমাকে ক্ষমা করুন। আপনার পদমর্যাদা সম্পর্কে আমি জানি। লোকেরা যদি তা জানতো তাহলে তারা আপনাকে কাঁধে নিয়ে ঘুরাফেরা করত। (আল্লাহু আকবার)


আরও পড়ুন:

একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad