রাইশা নামের অর্থ কি? Raisa name meaning Bengali

রাইশা নামের অর্থ কি? Raisa name meaning Bengali


রাইশা নামের অর্থ কি? Raisa name meaning Bengali

পৃথিবীতে জন্মের পর শিশুকে সম্বোধন করার জন্য ইসম বা নাম ব্যবহার করা হয়। অন্য কথায়, একজন ব্যক্তিকে অন্য লোকেদের থেকে আলাদা করার জন্য একটি বিশেষ শব্দ দ্বারা ডাকা হয়, তাই এই নাম।

আর এই নাম রাখার ব্যাপারে ইসলামে অত্যধিক গুরুত্বারোপ করা হয়েছে। প্রতিটি মানুষের সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে রয়েছে তার নাম, উপনাম কিংবা উপাধি। নাম রাখার ব্যাপারে হজরত রাসূল (সা.) শিশুর জন্মের সপ্তম দিন নবজাতকের উত্তম ও সুন্দর অর্থবোধক নাম রাখার নির্দেশ দিয়েছেন।(তিরমিজি )

সুন্দর নাম রাখার তাগিদ দিয়ে রাসূল (সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) ইরশাদ করেছেন, কিয়ামতের দিন তোমাদের নিজ নাম ও পিতার নামে ডাকা হবে। সুতরাং তোমরা সুন্দর নাম রাখো। (আবু দাউদ)


আমরা আমাদের সন্তানদের নাম রাখার আগে অনেক ভাবি। যে কোন নাম ব্যবহার করা যেতে পারে। কারণ একজন অভিভাবক হিসেবে আমরা চাই আমাদের সন্তানের সবকিছু সুন্দর হোক। আবার অনেক ক্ষেত্রে একজন ব্যক্তির নামের বৈশিষ্ট্য তার চরিত্রের বৈশিষ্ট্যের সাথে মিলে যায়। যা আমরা শিশু বড় হওয়ার সাথে সাথে দেখতে পাই।

প্রিয় পাঠক বন্ধুরা আজকে আপনাদের জন্য নতুন একটি নাম এবং তার অর্থ নিয়ে হাজির হলাম । আজকে আপনারা যে নামের অর্থ জানবেন তা হল "রাইশা (Raisa)" এই নামটি বাংলাদেশ ও ভারতের অন্যতম জনপ্রিয় একটি নাম। তাই আপনি যদি আনজুমা নামের অর্থ কি ও আনজুমা নামের আরবি ইসলামিক অর্থ খুঁজে থাকেন তবে ১০ মিনিট মাদ্রাসা এর আজকের এই লিখাটি আপনার জন্যই।

 চলুন জেনে নেওয়া যাক রাইশা নামের অর্থ কি?


রাইশা নামের সকল অর্থ

আমরা চাই নাম সমূহ অর্থবোধক হোক । রাইশা শব্দের অসংখ্য অর্থ রয়েছে যেমন- রাণী, মালিক,নেতা, প্রধান। 

”রাইশা” নামটি হলো মেয়েদের নাম। বর্তমানে বাংলাদেশের অসংখ্য মেয়েদের এ নাম রাখা হয়েছে। কারন নামটি যেমনি তাৎপর্য বহন করে আবার অন্যদিকে এটি উচ্চারণ করতে তেমন ঝামেলা পোহাতে হয়না।

রাইশা নামের তাৎপর্য

রাইশা নামটির মূল অর্থ “নেতা”। আপনি যদি আপনার সন্তানকে সমাজে একজন সত্যিকারের নেতা হিসেবে দেখতে চান। তাহলে এই নামটি আপনার সন্তানের জন্য একেবারে উপযুক্ত। কারন আমি আগেই বলেছি যে নামের অনেক বৈশিষ্ট্যের সাথে তার চারিত্রিক বৈশিষ্ট্যের অনেক মিল থাকে।

রাইশা দিয়ে আপনার শিশুর জন্য কিছু ভালো নাম

রাইশা খাতুন

রাইশা ইসলাম

রাইশা খান

রাইশা মজুমদার

রাইশা মন্ডল

রাইশা চৌধুরী

রাইশা আক্তার

রাইশা তালুকদার

রাইশা আহমেদ

রাইশা বিশ্বাস

রাইমা জামান

রাইশা পারভীন

রাইশা সুলতানা

হাবিবা বিনতে রাইশা

মাহিয়া জামান রাইশা

নুশরাত জাহান রাইশা

মুন্তাহা বিনতে রাইশা

ফৌজীয়া আক্তার রাইশা

নীলা সুলতানা রাইশা


রাইশা কি ইসলামিক নাম?

অবশ্যই রাইশা (رَئِيْسَة) একটি ইসলামিক নাম। রাইশা নামের আরবি অর্থ হলো রাণী। আমরা সকল বাবা মা চাই আমাদের মেয়ে সন্তানটাকে রাণীর মত রাখতে। তাই আর দেরি না করে আপনার সন্তানকে রাণী করে রাখার মিশনটা “রাইশা” নামটা রেখে দিয়েই শুরু করুন।

রাইশা নামের ইংরেজি বানান 

আমাদের জন্ম নিবন্ধন এবং সরকারি প্রতিটি কাজে নামের বানান একটা ফ্যাক্ট তো রাইশা নামটির ইংরেজি বানান হল - Raisa. সচরাচর এই বানানটি ব্যবহার করা হয় ।

রাইশা নামের মেয়েরা কেমন হয়?

রাইশা নামের মেয়েরা সাধারণত নেতৃত্ব দিতে পছন্দ করে। তারা কারো অধীনে কোনো কাজ করতে পছন্দ করেনা। তারা স্বাধীনচেতা স্বভাবের হয়ে থাকে।

আশা করি, রাইশা নামের অর্থ কি ও এ সম্পর্কিত বিভিন্ন তথ্য জানতে পেরেছেন। কিছু বাদ পড়ে থাকলে কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ।

আরও পড়ুন:

একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad