২০২৩ সালে স্মার্টফোন ব্যবহারে যেসব ভুল করলে বিপদ ! জেনে নিন !

২০২৩ সালে স্মার্টফোন ব্যবহারে যেসব ভুল করলে বিপদ ! জেনে নিন !


২০২৩ সালে স্মার্টফোন ব্যবহারে যেসব ভুল করলে বিপদ ! জেনে নিন !

স্মার্টফোন ব্যবহার করতে গিয়ে আমরা অনেক ভুল করে থাকি। যা সময়মতো সংশোধন না হলে বিপজ্জনক। এটা বিশাল খরচ হতে পারে. তাছাড়া স্মার্টফোন কমে গেলে পুরো পৃথিবী অন্ধকার হয়ে যায়। সিনেমা, সোশ্যাল মিডিয়া, কাউকে খুঁজে পাওয়া যাচ্ছে না। তাই স্মার্টফোন সম্পর্কে এই ৮টি ভুল একেবারেই করা যাবে না।

স্মার্টফোনের সফটওয়্যার আপডেট এড়িয়ে যাওয়া

একটি নতুন স্মার্টফোন কেনার পর এতে বিভিন্ন সফটওয়্যার আপডেট আসে। কিন্তু অনেকেই আছেন যারা বছরের পর বছর এই আপডেটটি এড়িয়ে যান। মনে রাখবেন, এই সফ্টওয়্যার আপডেটে এমন বৈশিষ্ট্য রয়েছে যা ম্যালওয়্যার ভাইরাসকে আপনার ফোনে প্রবেশ করতে বাধা দেয়। নতুন আপডেট করলে আপনি পাবেন নতুন নতুন কিছু ফিচার, যা আপনার স্মার্টফোনের অভিজ্ঞতাকে আরও ভালো করে তোলে। স্মার্টফোন হ্যাংও কমে যায়।


অ্যাপসগুলো ফোনের সব পারমিশন দেওয়া

প্লে স্টোর থেকে নতুন অ্যাপ ইন্সটল করার পর সেটি বেশ কিছু জিনিসের অ্যাক্সেস চায় আপনার থেকে। কিছু হয় প্রয়োজনীয় যা ওই অ্যাপ অপারেট করার জন্য দরকার আবার কিছু থাকে অবাঞ্চিত। আর এখানেই ভুল করেন অধিকাংশ মানুষ। পারমিশনের নামে আপনার ফোনে থাকা বিভিন্ন ব্যক্তিগত ফাইলের অ্যাক্সেস পেয়ে যায় তারা। তাই নতুন অ্যাপ ইন্সটল করার আগে যাচাই করুন তারা কি কি পারমিশন চাইছে।


অন্যের চার্জার, ক্যাবল ব্যবহার

অনেকেই জেনেশুনে এই ভুল করে থাকেন। অন্য কারো চার্জারে আপনার স্মার্টফোন চার্জ করলে ব্যাটারির ক্ষতি হতে পারে। না দেখলেও ফোনের ভিতর হার্ট ভেঙ্গে যায়। বেশিরভাগ ফোন আজ একটি USB Type-C চার্জিং পোর্ট ব্যবহার করে। কিন্তু অন্যান্য প্রযুক্তিতে চার্জার দিয়ে চার্জ করার প্রবণতা রয়েছে। ফলে স্মার্টফোনের আয়ুষ্কাল কমে যেতে পারে।

সারা রাত চার্জিং

আরও একটি কমন ভুল। যা স্মার্টফোনের সঙ্গে প্রায় সকলেই করেছেন। বর্তমানে একাধিক ফোনে ব্যাটারি হেলথ নিয়ন্ত্রণ করার প্রযুক্তি থাকলেও এই অভ্যাস একদমই ভালো না। কারণ সারা রাত চার্জিংয়ের ফলে ফোনের ব্যাটারি হিট হয়ে যেতে পারে। পূর্বে বহু ঘটনা ঘটেছে যেখানে সারা রাত চার্জিংয়ের ফলে বোমার মতো ফেটে গিয়েছে স্মার্টফোন। তাছাড়া এই অভ্যাস চলতে থাকলে ফোনের ব্যাটারি বেশিদিন টেকে না।

ব্যাকআপ এড়িয়ে যাওয়া

সারা দিনে কত ছবি, ফাইল জমা হয় স্মার্টফোনে। সেগুলি আর অনন্তকাল ধরে স্মার্টফোনে সেভ থাকে না। তাই ফাইল ব্যাকআপ করার অপশন দেওয়া হয়। অ্যানড্রয়েড এবং আইওএস দুই অপারেটিং সিস্টেমেই এই সুবিধা পাওয়া যায়। গুরুত্বপূর্ণ ছবি, ফাইল সেভ করে রাখার জন্য সেগুলো নির্দিষ্ট সময় অন্তর ব্যাকআপ করে রাখা উচিত।

অবিশ্বস্ত সোর্স থেকে ডাউনলোড

বর্তমানে ইন্টারনেটে যে কোনও অ্যাপ গুছিয়ে করার জন্য অ্যাপের সাহায্য নিতে হয়। কিন্তু অনেক অ্যাপ আছে যেগুলি বিশ্বস্ত সোর্স যেমন গুগল প্লে স্টোরে পাওয়া যায় না। যেমন এপিকে (APK) ফাইল। এগুলিকে থার্ড পার্টি অ্যাপ বলা হয়। টেক বিশেষজ্ঞদের মতে, অবিশ্বস্ত সোর্স থেকে থার্ড পার্টি অ্যাপ ইন্সটল করা উচিত নয়। কারণ এর মধ্যে বেশিরভাগ অ্যাপে ম্যালওয়্যার ভাইরাস থাকে যা আপনার ফোনের সমস্ত ব্যক্তিগত তথ্য চুরি করে নেয়। অ্যাপেল থার্ড পার্টি অ্যাপ ডাউনলোড করার অনুমতি দেয়না। কিন্তু অ্যান্ড্রয়েডে করা যায় তাই আপনাকেই সতর্ক থাকতে হবে।

পাবলিক ওয়াইফাই

আপনি যখন পাবলিক ওয়াইফাই পান, ইন্টারনেট ব্যবহার দ্রুত শুরু করে দেন খুবই মজার সাথে । কিন্তু এখানেও বিপদ লুকিয়ে আছে। কিছু পাবলিক ওয়াইফাইতে ম্যালওয়্যার থাকতে পারে যা আপনার ফোনে ইনস্টল করা হতে পারে গুপ্তচরবৃত্তি করতে এবং আপনার ব্যক্তিগত তথ্য চুরি করতে। ব্যবহারকারী না বুঝেই দুর্ঘটনাটি ঘটায় । তাই পাবলিক ওয়াইফাই ব্যবহার করার সময় সতর্ক থাকুন।

সারাদিন ব্লুটুথ অন

ইয়ারফোন বা হেডফোন ব্যবহার করার জন্য অনেক ক্ষন ধরে ব্লুটুথ অন করে রাখতে হয়। কিন্তু এর ফলেও আপনার ফোন হ্যাকিংয়ের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে উঠতে পারে। তাই ইয়ারফোন ব্যবহার না করলে ব্লুটুথ অফ করে রাখুন।

একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad