আনারসের 10টি স্বাস্থ্য উপকারিতা যা আমাদের অজানা

আনারসের 10টি স্বাস্থ্য উপকারিতা যা আমাদের অজানা - 10 Health Benefits of Pineapple


 আনারসের 10টি স্বাস্থ্য উপকারিতা

আনারস একটি রসালো এবং সন্তোষজনকভাবে সুস্বাদু ফল। ফাইবার এবং ক্যালরি ছাড়াও ফলটিতে প্রচুর পরিমাণে ভিটামিন, ক্যালসিয়াম, ফসফরাস এবং পটাসিয়াম রয়েছে। কোলেস্টেরল এবং চর্বিমুক্ত, এটি স্বাস্থ্য সুরক্ষায় অতুলনীয়। চলুন জেনে নেওয়া যাক আনারসের নানা উপকারিতা সম্পর্কে।


আনারস একটি মিষ্টি, রসালো এবং তৃপ্তিদায়ক সুস্বাদু ফল যা মানবদেহের জন্য খুবই উপকারী। এটি ভিটামিন এ, সি, ক্যালসিয়াম, ফসফরাস এবং পটাসিয়াম সমৃদ্ধ। ফলটি ফাইবার এবং ক্যালোরি সমৃদ্ধ। এটি কোলেস্টেরল এবং চর্বি মুক্ত। অতএব, এই ফলাফল স্বাস্থ্য সুরক্ষার সাথে যুক্ত নয়। চলুন জেনে নেওয়া যাক আনারসের উপকারিতা সম্পর্কে-

1. পুষ্টির ঘাটতি পূরণ করতে:

আনারস একটি পুষ্টিকর ফল। এটি ভিটামিন এ এবং সি, ক্যালসিয়াম, পটাসিয়াম এবং ফসফরাস সমৃদ্ধ। এই প্রয়োজনীয় উপাদানগুলো আমাদের শরীরে পুষ্টির অভাব পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

2. হজমশক্তি উন্নত করতে:

আমাদের হজমশক্তির উন্নতির জন্য আনারসের কোনো বিকল্প নেই। আনারসে রয়েছে ব্রোমেলিন নামক এনজাইম যা হজমে সাহায্য করে। তাই বদহজম বা হজমের যেকোনো সমস্যা থেকে মুক্তি পেতে আনারস খাওয়া যেতে পারে।

3. ভাইরাল সর্দি এবং কাশি প্রতিরোধ করতে:

আনারসে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকায় এটি ভাইরাসজনিত সর্দি-কাশি প্রতিরোধে ভূমিকা রাখে। তাছাড়া জ্বর ও জন্ডিস প্রতিরোধে আনারস খুবই উপকারী। আনারসের রস সর্দি, গলা ব্যথা এবং ব্রঙ্কাইটিসের বিকল্প ওষুধ হিসেবেও ব্যবহার করা যেতে পারে।

4. শরীরের ওজন কমাতে সাহায্য করে:

আনারসে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। এছাড়াও, যেহেতু এতে কোন চর্বি নেই, তাই পরিমিত পরিমাণে আনারস খাওয়া বা আনারসের রস পান করা ওজন কমাতে সাহায্য করতে পারে। তাই আনারস হতে পারে আপনার ওজন নিয়ন্ত্রণের খাবার। এই ফলটি শরীরে রক্ত জমাট বাঁধতে বাধা দেয়। ফলে শিরা ও ধমনীর মাধ্যমে সারা শরীরে রক্ত সঠিকভাবে প্রবাহিত হতে পারে।

5. দাতঁ এবং মাড়ি রক্ষা করতে:

আনারসে ক্যালসিয়াম থাকায় এটি দাঁতের সুরক্ষায় কাজ করে। আনারস নিয়মিত সেবনে দাঁতে ব্যাকটেরিয়ার সংক্রমণ কম হয় এবং এইভাবে দাঁত সুস্থ থাকে। এছাড়া মাড়ির যে কোনো সমস্যা সমাধানে আনারস বেশ কার্যকরী ভূমিকা রাখে।

6. চোখের যত্নে আনারস:

আনারস আমাদের ম্যাকুলার ডিজেনারেশন থেকে রক্ষা করে, একটি রোগ যা চোখের রেটিনা ধ্বংসের কারণে ধীরে ধীরে অন্ধত্বের কারণ হয়। আনারসে রয়েছে বিটা ক্যারোটিন। প্রতিদিন আনারস খেলে এই রোগের ঝুঁকি ৩০ শতাংশ কমে যায়। ফলে আমাদের চোখ সুস্থ থাকে।

7. ত্বকের যত্নে আনারস:

আনারস ক্যালোরি সমৃদ্ধ যা আমাদের শক্তি জোগায়। এতে থাকা প্রোটিন ত্বকের মৃত কোষ দূর করে, ত্বক কুঁচকে যাওয়া থেকে রক্ষা করে। এ ছাড়া তৈলাক্ত ত্বক, ব্রণসহ সৌন্দর্যের যাবতীয় সমস্যায় আনারসের কদর রয়েছে।

8. হাড় সম্পর্কিত রোগ প্রতিরোধ:

আনারসে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে যা হাড় গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়া এতে উপস্থিত ম্যাঙ্গানিজ হাড় মজবুত করে। তাই খাদ্যতালিকায় পরিমিত পরিমাণ আনারস রাখলে হাড়ের সমস্যাজনিত যেকোনো রোগ প্রতিরোধ করা যায়।

9. একটি উপশমকারী হিসাবে:

আনারসের রস ডিকনজেস্ট্যান্ট হিসেবে ভালো কাজ করে। নিয়মিত আনারসের রস পান করলে কয়েক দিনের মধ্যে কৃমি বন্ধ হয়ে যাবে। কৃমি থেকে মুক্তি পেতে সকালে খালি পেটে আনারস খান।

10. ক্যান্সার প্রতিরোধক:

ফ্রি র‌্যাডিকেল মানবদেহের কোষে বিরূপ প্রভাব ফেলে, ফলে ক্যান্সার এবং হৃদরোগের মতো মারাত্মক রোগ হয়। দেশি আনারসে রয়েছে উচ্চ মাত্রার পানিতে দ্রবণীয় অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন-সি এবং পানিতে দ্রবণীয় অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরকে ফ্রি-র্যাডিক্যাল থেকে রক্ষা করে। ফলে ক্যান্সার ও হৃদরোগের মতো মারাত্মক রোগ শরীরে শিকড় ধরা থেকে রক্ষা পায়।

আনারসের কিছু পার্শ্বপ্রতিক্রিয়া

  • আনারসের অনেক গুরুত্বপূর্ণ উপকারিতা থাকলেও এটি সবার জন্য উপযুক্ত নয়। অনেকের আনারসের অ্যালার্জি যেমন বিভিন্ন ধরনের চুলকানি, ফুসকুড়ি ইত্যাদি সমস্যা হতে পারে।
  • আনারসে প্রচুর পরিমাণে প্রাকৃতিক চিনি থাকে যা ডায়াবেটিস রোগীদের জন্য ক্ষতিকর। আনারসে থাকা অতিরিক্ত চিনি আমাদের শরীরে রক্তে শর্করার মাত্রা বাড়ায়। তাই ডায়াবেটিক রোগীরা বেশি না খেয়ে সপ্তাহে ২ দিন আনারস খেতে পারেন।
  • আনারস একটি অ্যাসিডিক ফল। তাই খালি পেটে ফল খেলে তীব্র পেট ব্যথা হতে পারে। আনারস ও দুধ একসঙ্গে খাওয়া যাবে না, এটা একটা কুসংস্কার। এখনও পর্যন্ত, আনারস এবং দুধের মধ্যে এমন কোনও রাসায়নিক বিক্রিয়া পাওয়া যায়নি যা একসাথে খেলে মানুষের মৃত্যু ঘটবে। আজ, দুধ এবং আনারস একসাথে অনেক খাবারে মিশ্রিত হয় এবং সারা বিশ্বে খাওয়া হয়। একজন গ্যাস্ট্রিক রোগী যিনি খালি পেটে আনারসের সাথে দুধ খান তিনি গুরুতর পেটে ব্যথার "খাদ্য নিষিদ্ধ" অনুভব করতে পারেন।
  • আনারস রক্ত পাতলা করার কাজে ব্যবহৃত হয়। এই ফলটি শরীরে রক্ত জমাট বাঁধতে বাধা দেয়। তাই যারা আনারস খাওয়ার পর এসব সমস্যায় ভোগেন তারা অবশ্যই আনারস থেকে দূরে থাকবেন।

পুষ্টি ছাড়াও শরীরকে সুস্থ রাখতে আনারস একটি অতুলনীয় ও কার্যকরী ফল। এটি দামেও সস্তা এবং সহজলভ্য। এছাড়া এর বিভিন্ন পুষ্টি উপাদান আমাদের শরীরের জন্য খুবই উপকারী। আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় কিছু ফল অন্তর্ভুক্ত করা খারাপ নয়।

একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad