ওভুলেশনের দিনক্ষণ ও লক্ষণ : বাচ্চা নেওয়ার জন্য কখন সহবাস করবেন?

ওভুলেশনের দিনক্ষণ ও লক্ষণ : বাচ্চা নেওয়ার জন্য কখন সহবাস করবেন? Ovulation timing and symptoms


বাচ্চা নেওয়ার জন্য কখন সহবাস করবেন? জেনে নিন ওভুলেশনের দিনক্ষণ ও লক্ষণ

মাতৃত্ব একটি আনন্দদায়ক অনুভূতি। যদি কোনও মহিলা গর্ভবতী হওয়ার কথা ভাবেন, তবে প্রথমে তার মাসিক চক্রের দিকে নজর দেওয়া উচিত। কারণ ডিম্বস্ফোটন বা ওভুলেশন হল গর্ভাবস্থার সমস্ত সমস্যার উত্তর। একজন মহিলার ডিম্বাশয় থেকে ডিম্বাণু নিঃসরণকে ডিম্বস্ফোটন বা ওভুলেশন বলে। প্রতি মাসে একটি নির্দিষ্ট সময়ে ডিম্বস্ফোটন ঘটে। ডাঃ বিশাল মাকওয়ানা বলেন, এ সময় নারীর শরীর থেকে নির্গত ডিম্বাণু পুরুষের শুক্রাণুর সঙ্গে মিলিত হওয়ার জন্য প্রস্তুত থাকে। আর তাই এই সময়ে সহবাস করলে আপনি সহজেই গর্ভবতী হতে পারেন। মহিলা যদি মা হতে না চান, তাহলে এই সময়ে সহবাস না করলে গর্ভধারণ এড়ানো যায়।

গর্ভবতী হওয়ার জন্য, আপনাকে জানতে হবে যে মাসের কোন সময় আপনি ডিম্বস্ফোটন বা ওভুলেশন করবেন। কারণ এই সময়কাল বিভিন্ন মহিলাদের জন্য আলাদা। এটি সাধারণত ২৮ দিনের মাসিক চক্রের ১৪-১৬ দিনের কাছাকাছি ঘটে। কিন্তু সব নারীর ২৮ দিনের মাসিক চক্র থাকে না। সাধারণত এই মাসিক চক্র ২৬-৩২ দিন হয়। এবং মহিলার পিরিয়ড শেষ হওয়ার ১০ তম থেকে ১৯ তম দিনে ডিম্বস্ফোটন বা ওভুলেশন ঘটে। পরবর্তী পিরিয়ডের প্রায় ১২ থেকে ১৬ দিন আগে। 

মহিলারা তাদের ডিম্বস্ফোটনের লক্ষণগুলি বিভিন্ন উপসর্গ থেকে বুঝতে পারেন। এই সময়ে সাদা স্রাব স্বাভাবিক থেকে ভিন্ন। যোনি থেকে যে তরল বের হয় তা ঘন হয়ে যায়। এই সময়ে মহিলাদের শরীরের তাপমাত্রা বৃদ্ধি পায়। কিছু মহিলা ডিম্বস্ফোটনের সময় হালকা তলপেটে ব্যথা অনুভব করেন যা কয়েক মিনিট বা এমনকি কয়েক ঘন্টা স্থায়ী হতে পারে। মা হতে চাইছেন এমন মহিলারা ওভুলেশন কিটের সাহায্য নিতে পারেন। এটি ওভুলেশনের আগে প্রস্রাবে লুটিনাইজিং হরমোনের বৃদ্ধি সনাক্ত করা যেতে পারে। অনেক মহিলার স্তন এই সময় বেশি সংবেদনশীল হয়ে ওঠে। বমি বমি ভাব এবং মাথাব্যথাও অনুভূত হয়।

একইসঙ্গে মাসের এই সময় শারীরিক সম্পর্কের ইচ্ছেও কয়েক গুণ বেড়ে যায়। ডিম্বাশয় থেকে বের হওয়ার পর ডিম শরীরে ২৪ থেকে ৩৬ ঘণ্টা থাকে। তাই পিরিয়ডস শেষ হওয়ার ১০ নম্বর দিন থেকে একদিন ছাড়া ছাড়া সহবাসের পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা ২০তম দিন পর্যন্ত।

​বিশেষ টিপস

পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম, ওভারিয়ান সিস্ট বা টিউমার ডিম্বস্ফোটন প্রক্রিয়া ব্যাহত করতে পারে। অনেক সময় কিছু ওষুধও ডিম্বস্ফোটনের সমস্যা সৃষ্টি করে। মনে রাখবেন, প্রত্যেকের শরীর আলাদা, তাই ডিম্বস্ফোটনের লক্ষণ সবার জন্য এক নাও হতে পারে। আপনার শরীরের ধরন বোঝার চেষ্টা করুন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad