সবুজ হয়ে উঠছে মক্কা-মদিনার পাহাড়-পর্বত (ভিডিওসহ)

 
সবুজ হয়ে উঠছে মক্কা-মদিনার পাহাড়-পর্বত (ভিডিওসহ) The mountains of Mecca and Medina are becoming green

সবুজ হয়ে উঠছে মক্কা-মদিনার পাহাড়-পর্বত (ভিডিওসহ)

যা আগে কখনো কল্পনাও করা হয়নি, ঠিক তাই দেখা গেলো। যেখানে ছিল না প্রাণের অস্তিত্ব, ছিল শুধু ধূসর মরুভূমি। এখন সেখানে দেখা যাচ্ছে সবুজের সমারোহ। ভরে গেছে গাছ, লতা-পাতায়। পশ্চিম সৌদি আরবে অর্থাৎ মক্কা-মদিনার পাহাড়-পর্বতের অবিশ্বাস্য-নজিরবিহীন এই ছবি ধরা পড়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার স্যাটেলাইট ক্যামেরায়।

জানা গেছে, ২০২২ সালের ডিসেম্বরের পর সৌদি আরবের কিছু জায়গায় বেশ কয়েকবার বৃষ্টি হয়েছে। এর আগে কোনো বছরই এরকম ধারাবাহিক বৃষ্টি সেখানে দেখা যায়নি, বিশেষ করে দেশটির পশ্চিমাঞ্চলে।

আরবিয়াওয়েদার ওয়েবসাইটে বলা হয়, সৌদি আরবের পাশ্চিমাঞ্চল অন্যান্য অঞ্চলগুলোর তুলনায় একটু উষ্ণ। এই উষ্ণ আবহাওয়া ও বৃষ্টিপাতের কারণে পাহাড় ছেদ করে বেরিয়ে এসেছে সবুজ গাছপালা। তবে এর প্রধান কারণ হচ্ছে ভারি বৃষ্টিপাত। এরই মধ্যে এ ধরনের ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। বিশেষ করে স্থানীয় বাসিন্দা ও পর্যটকদের মাধ্যমে। এক সময় যা ছিল রুক্ষ-শুষ্ক, এখন সেখানে কেবলই চোখজুড়ানো মনোরম পরিবেশ।

কিয়ামতের পূর্ব মুহূর্তে আরব উপদ্বীপের পরিবেশ পরিবর্তন হয়ে যাবে এবং তা গাছপালা ও নদী-নালায় পরিপূর্ণ হয়ে যাবে। প্রিয়নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া আলিহি ওয়া সাল্লাম বলেনঃ


لَا تَقُومُ السَّاعَةُ حَتَّى تَعُودَ أَرْضُ الْعَرَبِ مُرُوجًا وَأَنْهَارًا


‘‘ততদিন পর্যন্ত কিয়ামত প্রতিষ্ঠিত হবেনা যে পর্যন্ত না আরব উপদ্বীপ গাছপালা ও নদী-নালায় পূর্ণ হবে’’।[1]

হাদীসের প্রকাশ্য বর্ণনা থেকে বুঝা যাচ্ছে যে আরব দেশসমূহে কিয়ামতের পূর্বে পানির অভাব হবেনা। তাতে প্রচুর পরিমাণ নদী প্রবাহিত হবে। ফলে গাছ-পালা ও নানা উদ্ভিদ উৎপন্ন হবে এবং বন-জঙ্গলে ভরে যাবে।

"সম্প্রতি প্রচন্ড বৃষ্টিপাত হয় মক্কা/মদীনায়।  বৃষ্টির পর সবুজে ছেয়ে যায় মরুভূমি।" "অন্যদিকে মরু অঞ্চলে ঝড় বৃষ্টির কারণে ক্ষয়ক্ষতিও হচ্ছে যা আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামার ভবিষ্যতবাণী।"

সুত্র: সহিহ মুসলিম, অধ্যায়ঃ কিতাবুয যাকাত।


একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad