HSC Admission Result 2023 - XI Class Admission 2022-23

HSC Admission Result 2023 - XI Class Admission 2022-23


HSC Admission Result 2023 - XI Class Admission 2022-23

বাংলাদেশের সকল সরকারি ও বেসরকারি কলেজের ২০২৩ সালের HSC ভর্তির ফলাফল প্রকাশিত হয়েছে। এইচএসসি ভর্তির প্রথম মেধা তালিকা ২০২৩ গত ৩১ ডিসেম্বর ২০২২ তারিখে প্রকাশিত হয়েছে। আগামী ১২ জানুয়ারী ২০২৩ তারিখে এইচএসসি ১ম মাইগ্রেশনের ফলাফল সহ ২য় মেধা তালিকা প্রকাশ করা হবে। কলেজের ভর্তির ফলাফল একাদশ শ্রেণির ভর্তি পদ্ধতির ওয়েবসাইট (xiclassadmission.gov.bd) থেকে পাওয়া যাব। শিক্ষার্থীদের এসএমএসের মাধ্যমে কলেজ ভর্তি ফলাফল 2022-23 সম্পর্কেও জানানো হয়। মেধা তালিকা, অপেক্ষমাণ তালিকা এবং মাইগ্রেশন ফলাফল একই প্রক্রিয়ায় প্রকাশ করা হবে। সব সরকারি ও বেসরকারি কলেজে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য তিনটি মেধা তালিকা এবং দুটি মাইগ্রেশনের ফলাফল প্রকাশ করা হবে। ঢাকা, দিনাজপুর, বরিশাল, চট্টগ্রাম, কুমিল্লা, রাজশাহী, যশোর, সিলেট, ময়মনসিংহ বোর্ডে একাদশ শ্রেণিতে ২০২২-২০২৩ সালের ভর্তির ফলাফল একযোগে প্রকাশ করা হয়েছে। বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড আলিম ভর্তির ফলাফলও একাদশ শ্রেণির ফলাফল 2023 এর সাথে প্রকাশ করা হয়েছে।

এইচএসসি মেধা তালিকা ২০২২-২৩

২০২২-২৩ সেশনে একাদশ শ্রেণীতে ভর্তির জন্য মোট তিনটি মেধা তালিকা এবং দুটি মাইগ্রেশন ফলাফল প্রকাশ করা হবে। ১ম মেধা তালিকা প্রকাশের পর দ্বিতীয় ধাপের আবেদন শুরু হবে। দ্বিতীয় পর্যায়ের আবেদনের জন্য এবং প্রথম মেধা তালিকার অপেক্ষমাণ তালিকা থেকে দ্বিতীয় মেধা তালিকা প্রকাশ করা হবে। দ্বিতীয় পর্ব নিশ্চিত হওয়ার পর তৃতীয় ধাপের আবেদন শুরু হবে। তৃতীয় ধাপের আবেদন ও অপেক্ষমাণ তালিকা থেকে তৃতীয় মেধা তালিকা প্রকাশ করা হবে। এছাড়াও, ২য় মেধা তালিকা সহ এইচএসসি ১ম মাইগ্রেশনের ফলাফল এবং ৩য় মেধা তালিকা সহ ২য় মাইগ্রেশনের ফলাফল প্রকাশ করা হবে। তবে তৃতীয় পর্যায়ের আবেদনকারীরা কোনো মাইগ্রেশন সুবিধা পাবেন না।

এইচএসসি ভর্তির জন্য ১ম মেধা তালিকা

এইচএসসি ১ম মেধা তালিকা ২০২২ এর ফলাফল ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে সন্ধ্যা ৭ টায় ওয়েবসাইটে প্রকাশিত হলেও আবেদনকারীদের এসএমএসের মাধ্যমে অনেক আগেই তা জানানো হবে। ১ম মেধা তালিকার শিক্ষার্থীদের 1লা জানুয়ারী থেকে ৮ই জানুয়ারী, ২০২৩ এর মধ্যে তাদের ভর্তি নিশ্চিত করতে হবে। ভর্তি নিশ্চিত না হলে তার মনোনয়ন বাতিল করা হবে। দ্বিতীয় দফায় তাকে আবারও আবেদন করতে হবে।

এইচএসসি ভর্তির জন্য ২য় মেধা তালিকা

HSC ২য় মেধা তালিকা ১২ই জানুয়ারী ২০২৩ এ প্রকাশিত হয়েছে। এই মেধা তালিকাটি ২য় পর্বের আবেদনকারীদের এবং যারা প্রথম মেধা তালিকায় নেই তাদের জন্য প্রকাশ করা হয়েছে। দ্বিতীয় মেধা তালিকায় থাকা শিক্ষার্থীদের ১৩ থেকে ১৪ জানুয়ারী, ২০২৩ এর মধ্যে ভর্তি নিশ্চিত করতে হবে। এই সময়ের মধ্যে নির্বাচন নিশ্চিত না হলে তাদের মনোনয়ন বাতিল করা হবে। তৃতীয় ধাপে তাদের আবার আবেদন করতে হবে।

এইচএসসি ৩য় মেধা তালিকার ফলাফল ২০২৩

HSC ৩য় মেধাতালিকা ১৮ জানুয়ারী, ২০২৩ এ প্রকাশিত হবে। শিক্ষার্থীদের এসএমএস এর মাধ্যমে রাত 8 টায় ফলাফল জানানো হবে। এইচএসসি ভর্তির তৃতীয় মেধা তালিকায় থাকা শিক্ষার্থীদের ১৯ জানুয়ারি থেকে ২০ জানুয়ারী, ২০২৩ এর মধ্যে তাদের ভর্তি নিশ্চিত করতে হবে।

এইচএসসি মাইগ্রেশন ফলাফল ২০২৩

২০২২-২০২৩ সেশনে একাদশ শ্রণিতে ভর্তির জন্য দুটি HSC মাইগ্রেশন ফলাফল 2023 প্রকাশিত হবে। ১ম মেধা তালিকায় শিক্ষার্থীদের জন্য ১ম মাইগ্রেশনের ফলাফল প্রকাশ করা হবে। দ্বিতীয় মাইগ্রেশন ফলাফল প্রথম এবং দ্বিতীয় উভয় মেধা তালিকার জন্য প্রকাশিত হবে। তবে তৃতীয় মেধা তালিকার শিক্ষার্থীদের জন্য কোন মাইগ্রেশন ফলাফল প্রকাশ করা হবে না। ১ম মাইগ্রেশনের ফলাফল ২য় মেধা তালিকার সাথে এবং ২য় মাইগ্রেশনের ফলাফল ৩য় মেধা তালিকার সাথে প্রকাশিত হবে।

মাইগ্রেশনের কারণে কোনো শিক্ষার্থী তার পছন্দ পরিবর্তন করলে তাকে ওই কলেজে ভর্তি হতে হবে। কলেজ পরিবর্তন বা আগের কলেজে ফিরে যাওয়ার কোন উপায় নেই। শিক্ষার্থীর পছন্দ অনুযায়ী মাইগ্রেশন হবে। মাইগ্রেশন আপ অর্ডার করা হবে. পছন্দের ক্রমে কম হবে না। মাইগ্রেশনের মাধ্যমে কলেজ পরিবর্তন করা হলে নতুন নির্বাচন নিশ্চিত করার দরকার নেই।

• ১ম মাইগ্রেশন রেজাল্ট: HSC ১ম মাইগ্রেশন রেজাল্ট ১২ই জানুয়ারী ২০২৩ এ প্রকাশিত হয়েছে।

• ২য় মাইগ্রেশন রেজাল্ট: HSC ২য় মাইগ্রেশন রেজাল্ট ১৮ই জানুয়ারী ২০২৩ এ প্রকাশিত হবে।

Event Name

Publication Date

Confirmation Date

1st Merit List

31 December 2022

1st January 2023 to 8 January 2023

2nd Merit List

12 January 2023

13 January to 14 January 2023

1st Migration Result

12 January 2023

No Need

3rd Merit List

18 January 2023

19 January 2023 to 20 January 2023

2nd Migration Result

18 January 2023

No need




এইচএসসি ভর্তির রেজাল্ট জানবেন কিভাবে?

HSC ২০২৩ ভর্তির ফলাফল তার অফিসিয়াল ওয়েবসাইট এবং SMS এর মাধ্যমে প্রকাশ করা হবে। ভর্তি কমিটি এসএমএসের মাধ্যমে আবেদনকারীদের ফলাফল জানিয়ে দেবে। আবেদনে প্রদত্ত মোবাইল নম্বরে ফলাফল পাঠানো হবে। শিক্ষার্থীরা একাদশ শ্রেণির ভর্তি পদ্ধতির ওয়েবসাইট থেকেও ফলাফল জানতে পারবে। এখান থেকে, আপনি মেধা তালিকা, অপেক্ষমাণ তালিকা এবং মাইগ্রেশন ফলাফল পেতে পারেন। আবেদনকারীরা এসএসসি বা সমমানের তথ্য দিয়ে ফলাফল দেখতে পারেন। 

ফলাফল জানতে নিচের নির্দেশাবলী অনুসরণ করুন।
1. ভর্তির ওয়েবসাইট xiclassadmission.gov.bd দেখুন।
2. রেজাল্ট অপশনে প্রবেশ করতে এখানে ক্লিক করুন।
3. আপনার SSC/সমমান রোল টাইপ করুন।
4. বোর্ড এবং পাসের বছর নির্বাচন করুন।
5. রেজিস্ট্রেশন নম্বর টাইপ করুন।
6. ফলাফল দেখুন বিকল্পে ক্লিক করুন।

কলেজ ভর্তি ফলাফল ২০২৩

সমস্ত মেধা তালিকা এবং মাইগ্রেশন ফলাফল প্রকাশের পর কলেজভিত্তিক চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। HSC কলেজ ভর্তির ফলাফল (চূড়ান্ত তালিকা) ২২ জানুয়ারী ২০২৩ এ প্রকাশিত হবে। কলেজভিত্তিক তালিকা সকালে প্রকাশ করা হবে। কলেজগুলি লগ ইন করে এই তালিকা ডাউনলোড করতে পারে। এই চূড়ান্ত তালিকার মাধ্যমে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা হবে। এদিন থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। চূড়ান্ত তালিকা থেকে ভর্তি কার্যক্রম ২২ জানুয়ারী ২০২৩ থেকে ২৬ জানুয়ারী ২০২৩ এর মধ্যে সম্পন্ন করতে হবে । নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীদের জন্য ১লা ফেব্রুয়ারি, ২০২৩ থেকে ক্লাস শুরু হবে ।

একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad