Dhaka Metro Rail Ticket Price 2023 (Updated)

Dhaka Metro Rail Ticket Price 2023 (Updated)

Dhaka Metro Rail Ticket Price 2023 (Updated)

ঢাকা মেট্রো রেল বাংলাদেশের টিকিট বেশ সস্তা এবং বাংলাদেশী নাগরিকরা এই সস্তা এবং দ্রুত পরিবহন থেকে ব্যাপকভাবে উপকৃত হতে পারেন। যাইহোক, এটি আমাদের দেশে একেবারেই নতুন, মেট্রো রেলের ভাড়া এবং টিকিটের দাম সম্পর্কে অনেকেই জানেন না।

আজকের পোস্টে আমরা মেট্রো রেলের টিকিটের দাম সম্পর্কে আপনার জানার জন্য প্রয়োজনীয় সমস্ত বিবরণ এবং তথ্য সরবরাহ করব এবং একটি ভাড়া চার্ট সরবরাহ করব যা আপনি সহজেই দামগুলি পরীক্ষা করতে ব্যবহার করতে পারেন। সম্পূর্ণ নিবন্ধটি পড়তে ভুলবেন না যাতে আপনি সম্পূর্ণ তথ্য সম্পর্কে জানতে পারেন।

Dhaka Metro Rail Paragraph for Class 8, 9, SSC, HSC (Updated 2023)

মেট্রো রেল বাংলাদেশের টিকিটের মূল্য কত?

ঢাকা ট্রান্সপোর্ট কোঅর্ডিনেশন অথরিটি (ডিটিসিএ) সম্প্রতি মেট্রো রেলের টিকিটের মূল্য ঘোষণা করেছে এবং এটি খুব শীঘ্রই পরিবহণের পদ্ধতি পরিবর্তন করবে। বলা হচ্ছে, মেট্রো রেল এখনও তার প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং শুধুমাত্র উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত এলাকা জুড়ে থাকবে।

সুতরাং, আপনারা স্টেশনগুলির মধ্যে দ্রুত এবং সস্তা ভ্রমণ আশা করতে পারেন। টিকিটের মূল্য খুবই সহনীয় এবং আপনি যে দূরত্বটি কভার করতে চান তার উপর নির্ভর করে পরিবর্তিত হয়।

উদাহরণস্বরূপ, আপনি যদি মিরপুর ১০ থেকে ফার্মগেট যেতে চান তবে আপনাকে ৩০ টাকা দিতে হবে। মিরপুর ১০ থেকে কারওয়ান বাজার ৪০ টাকা, শাহাবাগ বা ঢাকা বিশ্ববিদ্যালয় মাত্র ৫০ টাকা। সচিবালয় বা মতিঝিলে যেতে হলে দিতে হবে ৬০ টাকা। আর মিরপুর ১০ থেকে কমলাপুর পর্যন্ত টিকিটের দাম পড়বে ৭০ টাকা।

ঢাকা ট্রান্সপোর্ট কোঅর্ডিনেশন অথরিটি (ডিটিসিএ) ঘোষিত কিছু টিকিটের দাম ছিল এগুলি। আপনি বুঝতেই পারছেন, টিকিটের মূল্য মনে রাখা বেশ কঠিন। সুতরাং, আপনি আমাদের ওয়েবসাইটে প্রদত্ত ভাড়া চার্টের সুবিধা নিতে পারেন একটি দ্রুত চেহারা পেতে এবং তাৎক্ষণিকভাবে দাম সম্পর্কে সমস্ত কিছু জানতে।

ঢাকা মেট্রো রেল ভাড়া চার্ট 

আমাদের একটি ভাড়া চার্ট রয়েছে যেখানে আপনার সুবিধার্থে সমস্ত ভাড়া তালিকাভুক্ত করা হয়েছে । আপনি এই চার্টটি একবার দেখে নিতে পারেন এবং আপনার বর্তমান অবস্থান এবং আপনার পছন্দসই গন্তব্যটি পরীক্ষা করতে পারেন। তারপর, আপনি সহজভাবে ভাড়া চার্ট দেখতে পারেন এবং ভাড়ার মূল্য পরীক্ষা করতে পারেন।

এইভাবে, আপনাকে ভাড়ার মূল্যের পুরো গুচ্ছ মুখস্থ করতে হবে না বা বারবার অফিসিয়াল নোটিশ চেক করতে হবে না। আমরা যে ভাড়া চার্টটি প্রদান করেছি তা থেকে আপনি সহজেই মেট্রো রেলের ভাড়া সম্পর্কে অবগত হবেন ।


Starting Point

Destination

Fare

Uttara North

Uttara Center

20

Uttara Center

Uttara South

20

Uttara South

Pollobi

20

Pollobi

Mirpur 11

20

Mirpur 11

Mirpur 10

20

Mirpur 10

Kazipara

20

Kazipara

Sheurapara

20

Sheurapara

Agargaon

20

Agargaon

BijoyShoroni

20

BijoyShoroni

Farmgate

20

Farmgate

Karwanbazar

20

Karwanbazar

Shahabag

20

Shahabag

Dhaka University

20

Dhaka University

Shocibaloy

20

Shocibaloy

Motijhil

20

Motijhil

Komlapur

20

Komlapur

N/A

N/A


মেট্রো রেল সর্বনিম্ন ভাড়া কত?

আমরা আগেই বলেছি, মেট্রো রেল অত্যন্ত সুবিধাজনক এবং সস্তা হওয়ায় দেশের পরিবহন ব্যবস্থায় পরিবর্তন আনতে চলেছে। বাংলাদেশ মেট্রো রেলের সর্বনিম্ন ভাড়া মাত্র 20 টাকা নির্ধারণ করায় সর্বনিম্ন ভাড়া সেই পয়েন্টটিকে প্রমাণ করবে। আর প্রতি কিলোমিটার দূরত্বের রেট নির্ধারণ করা হয়েছে মাত্র ৫ টাকা।

আপনি ইতিমধ্যে দেখতে পাচ্ছেন যে এটি কীভাবে আমাদের দেশের মানুষকে প্রচুর অর্থ ব্যয় না করে এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে সহায়তা করবে। এটি একই সময়ে নিরাপদ, দ্রুত এবং সাশ্রয়ী মূল্যের।

মেট্রো রেল সর্বনিম্ন ভাড়া কত?


বাংলাদেশের ঢাকার কোন কোন রোড দিয়ে মেট্রো রেল চলবে?

বাংলাদেশ মেট্রো রেল এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। সুতরাং, রুটটি এখনও সম্পূর্ণরূপে সম্পন্ন হয়নি এবং এটি শুধুমাত্র উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলাচল করছে। কিন্তু সব স্টেশন তৈরি হয়ে গেলে ওই রুটে ১২টি আন্ডারগ্রাউন্ড স্টেশন থাকবে।
স্টেশনগুলোর মধ্যে রয়েছে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর টার্মিনাল ৩, খিলক্ষেত, যমুনা ফিউচার পার্ক, নোটুন বাজার, উত্তর বাড্ডা, বাড্ডা, হাতিরঝিল পূর্ব, রামপুরা, মালিবাগ, রাজারবাগ এবং কমলাপুর রেলওয়ে স্টেশন। এটি শহরের মধ্যে যাতায়াতকে অনেক সহজ এবং ঝামেলামুক্ত করে তুলবে।

কিভাবে টিকিট ভেন্ডিং মেশিন ব্যবহার করবেন
প্রতিটি মেট্রো রেল স্টেশনের দ্বিতীয় তলায় উপলব্ধ টিকিট ভেন্ডিং মেশিন ব্যবহার করে টিকিট কেনার জন্য একজন যাত্রীকে বেশ কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে।

একক-ব্যবহারের টিকিট কেনার জন্য সহজে অনুসরণযোগ্য নির্দেশাবলীর একটি সেট স্ক্রিনে প্রদর্শিত হবে। টিকিট মেশিনে বাংলা ও ইংরেজি উভয় ভাষার বিকল্প রয়েছে।

আপনার সহজে বোঝার জন্য একটি ধারাবাহিক নির্দেশিকা

  • নির্দেশাবলীর জন্য ভাষা সেট করার পরে, একজন যাত্রীকে 'সিঙ্গেল জার্নি টিকিট' বিকল্পে ক্লিক করতে হবে, তারপরে, শুরুর স্টেশনের নামটি স্ক্রিনে সবুজ রঙে প্রদর্শিত হবে।
  • একজন যাত্রীকে অবশ্যই একটি গন্তব্য নির্বাচন করতে হবে। স্ক্রিনের ডানদিকে গন্তব্য এবং ভাড়ার তথ্য প্রদর্শিত হবে।
  • তারপর, যাত্রীকে স্ক্রিনের নীচে যে টিকিটগুলি কিনতে চান তা প্রবেশ করতে হবে৷ প্রতিটি যাত্রী একবারে পাঁচটি পর্যন্ত টিকিট কিনতে পারবেন
  • টিকিটের সংখ্যা নির্বাচন করার পরে, তাদের এগিয়ে যাওয়ার জন্য 'ওকে' বোতাম টিপতে হবে। নির্দেশাবলী তারপর একটি মনোনীত পোর্টে টাকা সন্নিবেশ সম্পর্কে প্রদর্শিত হবে.
  • মেশিনটি গ্রাহককে তাদের ঢোকানো পরিমাণ সম্পর্কে অবহিত করবে।
  • একবার সঠিক পরিমাণ ঢোকানো হলে, মেশিন যেকোনো পরিবর্তন সহ স্ক্রিনের নীচে-বাম দিক থেকে টিকিট প্রিন্ট করবে।
  • যাত্রীরা মেশিনে ছোট ভাড়া দিতে বড় নোট ব্যবহার করতে পারবেন না। টিকিট মেশিনের পর্দায় সবচেয়ে বড় নোট দেখাবে যা একটি নির্দিষ্ট ভাড়া দিতে ব্যবহার করা যেতে পারে।
  • যাত্রীরা তাদের মেট্রো রেলের টিকিটে কোনো পরিবর্তন না হলে টিকিট কাউন্টার কর্মীদের কাছ থেকে সহায়তা পেতে সক্ষম হবেন ।
  • টিকিট মেশিন বাংলাদেশে ব্যবহৃত যেকোন নোট গ্রহণ করবে, তবে জীর্ণ বা ছেঁড়া নোট মেশিনে ঢোকানো উচিত নয়।

আশা করছি আজকের পোস্ট আপনাদের অনেক কাজে আসবে । বাংলাদেশে মেট্রো রেলের টিকিটের মূল্য বিস্তারিত আলোচনা থেকে আপনারা মেট্রো রেলে উঠার আগে তার তথ্য জানতে পারছেন। আপনি ইতোমধ্যে জেনেছেন, এটি বেশ নমনীয়, এবং আপনার চারপাশে যাওয়ার জন্য এই দুর্দান্ত পরিবহন মোডটি অবশ্যই ব্যবহার করা উচিত।

একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad