ঈমান ঠিক রাখার আমল

ঈমান ঠিক রাখার আমল An act of faith


ঈমান ঠিক রাখার আমল

আমাদের উচিত আরও নেককার লোকদের সাথে মেলামেশা করা। যা আমাদেরকে বেশি বেশি নেক আমল করতে উৎসাহিত করবে এবং গুনাহ থেকে বাঁচতে সাহায্য করবে।

এ প্রসঙ্গে পবিত্র কোরআনে উল্লেখ করা হয়েছে, ‘হে ঈমানদারগণ, আল্লাহকে ভয় কর এবং সত্যবাদীদের সাথে থাক’ (সূরা : তওবা, আয়াত : ১১৯)। আমাদের আরও বেশি করে সৎ অভ্যাস গড়ে তুলতে হবে। সে যত বেশি নেক আমল করবে তার ঈমান তত বাড়বে। আল্লাহ পবিত্র কোরআনে ঈমানের সাথে সালেহ (অর্থাৎ সৎকাজ) করার উপদেশ দিয়েছেন।

আল্লাহর গুণাবলী ও গুণাবলী সম্পর্কে অধিকতর জ্ঞান অর্জন করুন। আল্লাহর প্রশংসিত নাম, গুণাবলী, মহত্ত্ব ও মহিমা সম্পর্কে আমাদের জ্ঞান যত বাড়ে, ঈমানও তত বাড়ে। কোরআন তেলাওয়াত ধীরে ধীরে করতে হবে, বেশি বেশি অর্থ বুঝে।

আল্লাহ বলেন, 'মুমিন তারাই যাদের অন্তর কেঁপে ওঠে যখন আল্লাহকে স্মরণ করা হয়। আর যখন তাদের কাছে তাঁর আয়াত পাঠ করা হয়, তখন তা তাদের ঈমান বৃদ্ধি করে এবং যারা তাদের পালনকর্তার উপর ভরসা করে (সূরা আনফাল, আয়াত-২)।

আমাদের প্রিয় নবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও সাহাবায়ে কেরাম রাদিয়াল্লাহু আনহুমা আজমাইনের বেশি বেশি বিশুদ্ধ জীবনী পড়তে হবে। আল্লাহ তায়ালা বলেন, "...মানুষ যেমন বিশ্বাস করে তেমনি বিশ্বাস করো..." (সূরা: বাকারা, আয়াত: ১৩)।

এই আয়াতের তাফসীরে আবদুল্লাহ ইবনে আব্বাস (রাদিয়াল্লাহু আনহু) বলেন, মুহাম্মাদ (সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)-এর সাহাবীগণ যেমন ঈমান এনেছেন, তোমরাও একইভাবে ঈমান আন (তাফসিরে তাবারী, সংশ্লিষ্ট আয়াত)।

আল্লাহর সন্তুষ্টির জন্য মানুষকে ভালোবাসা এবং আল্লাহর সন্তুষ্টির জন্য বিদ্বেষ আরো বেশি করে চর্চা করতে হবে। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি আল্লাহর জন্য ভালোবাসে, আল্লাহর জন্য ঘৃণা করে, আল্লাহর জন্য ব্যয় করে এবং আল্লাহর সন্তুষ্টির জন্য ব্যয় করা থেকে বিরত থাকে। তার ঈমানকে পরিপূর্ণ করেছে" (আবু দাউদ), হাদিস: ৪৬৮১)।

উম্মুল মুসলিমিন হজরত উম্মে সালামা রাদিয়াল্লাহু আনহাকে একবার জিজ্ঞাসা করা হলো প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কোন দোয়াটি সবচেয়ে বেশি পড়েন। তখন তিনি এ দোয়াটির কথা উল্লেখ করেন। আর তা হলো-

বাংলা উচ্চারণ:-

ইয়া মুক্বাল্লিবাল কুলুবি ছাব্বিত ক্বালবি আলা দ্বীনিকা।

অর্থ : -

হে মনের গতি পরিবর্তনকারী, আমার মনকে সত্য দ্বীনের উপর স্থিত কর।


উপরে উঠতে ও নিচে নামার দোয়া

বাংলা উচ্চারণ:-

উপরে উঠতে দোয়া :- আল্লাহু আকবর ।

নিচে নামতে দোয়া :- সোবানাল্লাহ।


কবরের পাশ দিয়ে যাওয়ার সময় দোয়া

বাংলা উচ্চারণ:-

আসসালামু আলাইকুম ইয়া আহলাল কুবুর।

আল্লাহর কাছে ক্ষমা চাওয়ার দোয়া

বাংলা উচ্চারণ:-

রাব্বাবা যালামনা আনফুসানা ওয়া ইল্লাম তাগফির্‌লানা ওয়াতার হামনা লানা কুনান্না মিনাল খা’সিরিন।

অর্থ : -

হে আল্লাহ্‌, আমি আমার নিজের উপর জুলুম করে ফেলেছি। এখন তুমি যদি ক্ষমা ও রহম না কর, তাহলে আমি ধ্বংস হয়ে যাব।


একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad