বাংলা ২য় পত্র: প্রতিবেদন রচনা লেখার নিয়ম | Rules for writing a report essay

বাংলা ২য় পত্র: প্রতিবেদন রচনা লেখার নিয়ম | Rules for writing a report essay


বাংলা ২য় পত্র: প্রতিবেদন রচনা লেখার নিয়ম

এসএসসি এবং এইচএসসি পরীক্ষায়, বাংলা ২য় পত্রে রিপোর্ট বা প্রতিবেদন লেখার প্রশ্ন থাকে। তাই শিক্ষার্থীদের রিপোর্ট বা প্রতিবেদন লেখার নিয়ম সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে। রিপোর্ট বা প্রতিবেদন কী, কেন লেখা হয়েছে তা জানা থাকলে আপনি ভাল একটি প্রতিবেদন লিখতে পারবেন ; এগুলো না জেনেই প্রতিবেদনটি মুখস্থ করলে হবে না, তাহলে আপনি এর মৌলিক প্রয়োজনীয়তা বুঝতে পারবেন না। ফলস্বরূপ, একটি আদর্শ প্রতিবেদন লিখতে ব্যর্থ হবে।

ছাত্রছাত্রীরা, পরীক্ষার খাতায় শুধু পাস করার জন্য রিপোর্ট বা প্রতিবেদন লেখা উচিত নয়, আমাদের বাস্তব জীবনেও এর প্রতিফলন করা জরুরি । অর্থাৎ প্রয়োজনে আমরা আমাদের বাস্তব জীবনে প্রতিবেদনটি ব্যবহার করতে পারি। তাই আজকে কোর্সে আমরা রিপোর্ট কি, লেখার উদ্দেশ্য এবং কিভাবে লিখতে হয় তা নিয়ে বিস্তারিত আলোচনা করব।

প্রতিবেদন রচনা লেখার নিয়ম

আপনি যদি আজকের এই নিবন্ধটি অনুসরণ করেন, তাহলে পরীক্ষার খাতায় লিখতে আপনাকে অনেক প্রতিবেদন মুখস্থ করতে হবে না। বরং, আপনি যদি আপনার লেখায় এই নিয়মগুলি যথাযথভাবে প্রয়োগ করেন তবে আপনি নিজেই একাধিক প্রতিবেদন লিখতে সক্ষম হবেন। চল শুরু করি.

প্রতিবেদন কী?

একটি প্রতিবেদন একটি নির্দিষ্ট বিষয় সম্পর্কে একটি গবেষণা ভিত্তিক বিবৃতি বোঝায়। একটি প্রতিবেদন একটি ঘটনা বা বিবৃতি সম্পর্কে একটি সুচিন্তিত বিবৃতি বা বক্তব্যকেই বুঝায় বা ধারণা দেয় । প্রতিবেদন শব্দটি ইংরেজি রিপোর্টের বাংলা পরিভাষা। সাধারণত, একটি বিষয়ের তথ্য, উপসংহার, ফলাফল ইত্যাদির বিশদ তদন্তের পরে কোনও ব্যক্তি, সংস্থা বা কোনও কর্তৃপক্ষের বিবেচনার জন্য একটি প্রতিবেদন তৈরি করা হয়।

প্রতিবেদন লেখার উদ্দেশ্য

প্রতিবেদনের লেখার উদ্দেশ্য একটি নির্দিষ্ট বিষয়ে কর্তৃপক্ষকে স্পষ্টভাবে অবহিত করা। এর বক্তৃতা নিরপেক্ষতার বৈশিষ্ট্য অনুসরণ করবে। এতে জটিল বিষয়ের ব্যাখ্যা থাকবে। একটি প্রতিবেদন একটি বিষয় সম্পর্কে একটি মতামত প্রকাশ করা হয় ।  রিপোর্টিং বা প্রতিবেদন কাজের সমন্বয় এবং সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করে।

প্রতিবেদনের বিভিন্ন শ্রেণিবিভাগ

প্রতিবেদনকে নির্দিষ্টভাবে শ্রেণিবিভাগ করা সম্ভব নয়, কেননা বিষয়ের বৈচিত্র্য অনুযায়ী প্রতিবেদনও নানা প্রকার হয়ে থাকে। প্রতিবেদনগুলিকে বিভিন্ন প্রেক্ষাপটে বিভিন্ন নামে এবং বিশেষণ দ্বারা অবহিত করা হয়। 

প্রতিবেদনকে দুই ভাগে ভাগ করা হয়। যথা :

১. সংবাদ প্রতিবেদন : সংবাদপত্রে প্রকাশিত কোনো ঘটনাসম্পর্কিত প্রতিবেদনকে সংবাদ প্রতিবেদন বলে। নিজস্ব সংবাদদাতা বা প্রতিবেদক এবং বিভিন্ন দেশি-বিদেশি সংবাদ সংস্থার মাধ্যমে এসব সংবাদ সংগ্রহ করা হয়।

২. দাপ্তরিক বা প্রাতিষ্ঠানিক প্রতিবেদন : দাপ্তরিক বা প্রাতিষ্ঠানিক প্রতিবেদন এমন এক ধরনের বিবরণ যাতে প্রাতিষ্ঠানিক কোনো ঘটনা, স্থান, অবস্থা প্রভৃতি বিষয় যাচাই করে সে-সম্পর্কিত তথ্য, তত্ত্ব, উপাত্ত তুলে ধরা হয়। দাপ্তরিক প্রতিবেদন দুই ধরনের হয়। যেমন :

(ক) তদন্ত প্রতিবেদন : এটি কোনো ঘটনা, দুর্ঘটনা, গোলযোগ, হত্যাকাণ্ড ইত্যাদি সম্পর্কে ঊর্ধ্বতন কর্মকর্তার নির্দেশ তদন্ত সাপেক্ষে প্রকাশ করা হয়।

(খ) কারিগরি প্রতিবেদন : এটি সাধারণত উন্নয়ন প্রকল্পের ব্যয়, প্রযুক্তিগত সম্ভাব্যতা, জনস্বার্থে অবদান, অর্থনৈতিক লাভালাভ ইত্যাদি বিষয়ে তথ্যভিত্তিক প্রতিবেদন প্রকাশ করা হয়।

প্রতিবেদন কেন লেখা হয়?

বর্তমান সমাজ ব্যবস্থায় রিপোর্টিং এর সীমাবদ্ধতা থাকলেও এর উপযোগিতা ও গুরুত্ব অপরিসীম। বস্তুনিষ্ঠ সংবাদ বা বিবরণ প্রতিবেদনের বিকল্প নেই। যেহেতু প্রতিবেদন হল কোন একটি নির্দিষ্ট ঘটনা বা সমস্যা সরেজমিনে তদন্ত করে এবং পরীক্ষা এবং পর্যবেক্ষণের মাধ্যমে ফলাফল প্রকাশ করে, একটি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে প্রয়োজনীয় বিশদ তথ্য সরবরাহ করে। সেই রিপোর্টের উপর ভিত্তি করে কর্তৃপক্ষ সহজেই সঠিক সিদ্ধান্ত গ্রহন এবং সমন্বয় সাধনের মাধ্যমে সহায়তা করতে পারে । প্রতিবেদনটি প্রতিষ্ঠানের সঠিক ব্যবস্থাপনা, নীতি নির্ধারণে সহায়ক।

প্রতিবেদনের কাঠামো ও বিভিন্ন অংশ

একটি আদর্শ প্রতিবেদন লিখতে হলে এর গঠনগত দিকগুলো খেয়াল রাখতে হবে। আবার রিপোর্টের কিছু বাধ্যতামূলক অংশ আছে, যা লেখার সময় অবশ্যই অনুসরণ করতে হবে এবং ধারাবাহিকভাবে প্রয়োগ করতে হবে। একটি প্রতিবেদনকে প্রধানত চার ভাগে ভাগ করা যায়। যেমন, শিরোনাম, পরিচায়ক অংশ, বিষয়বস্তু এবং সংবাদদাতার নাম-ঠিকানা, স্বাক্ষর এবং অন্যান্য বিষয়। এই সমস্যাগুলি নীচে বিস্তারিতভাবে ব্যাখ্যা করা হয়েছে।

১. শিরোনাম : প্রতিবেদনের শিরোনাম আকর্ষণীয় হতে হবে। প্রতিবেদনের যেটা সারাংশ, কিংবা সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ বা প্রতিবেদনের যেটা জরুরি অংশ সেটাই শিরোনাম হবে। শিরোনাম যথাসম্ভব ছোট রাখা আবশ্যক।

২. সূচনা অংশ : প্রতিবেদনের যেটা একেবারে সূচনাংশ তা প্রতিবেদনের বাকি অংশের তুলনায় গুরুত্ব বেশি। তার কারণ, এটির দ্বারা আকৃষ্ট হলে তবেই একজন পাঠক গোটা খবরটি পড়তে উৎসাহী হবেন। সূচনা অংশ এমনভাবে লেখা উচিত যেন প্রতিবেদনের বাদ বাকি অংশ সম্পর্কে পাঠকের কৌতূহল জাগ্রত হয়।

৩. বিষয়বস্তু : এ অংশে প্রতিবেদনের শিরোনাম অনুযায়ী বিষয়বস্তুর তথ্যনির্ভর বস্তুনিষ্ঠ আলোচনা থাকবে। অর্থাৎ ‘কে, কী, কেন, কবে ও কোথায়, এসব প্রশ্নের মাধমে প্রতিবেদনের মূল বিষয়গুলো খুঁজে গুরুত্বপূর্ণ বিষয়গুলো রেখে অপ্রয়োজনীয় কথাবার্তা ছাঁটাই করতে হবে এবং তথ্যনির্ভর সংবাদ উপস্থাপন করতে হবে।

৪. প্রতিবেদকের নাম-ঠিকানা, স্বাক্ষর ও অন্যান্য বিষয় : এ অংশে প্রতিবেদকের নাম-ঠিকানা, স্বাক্ষর, প্রতিবেদন তৈরির সময়, সংযুক্তি (কোনো প্রকার ছবি বা ডকুমেন্ট ইত্যাদি), তারিখ ইত্যাদি উল্লেখ করা যেতে পারে।


প্রতিবেদন রচনার বৈশিষ্ট্যসমূহ

১. সুনির্দিষ্ট কাঠামো : কোনো প্রতিবেদন প্রণয়নকালে একটি নির্দিষ্ট কাঠামো অনুসারে করতে হয়। এতে থাকবে একটি শিরোনাম, প্রাপকের নাম-ঠিকানা, আলোচ্য বিষয়ের সূচিপত্র, বিষয়বস্তু, তথ্যপঞ্জি, স্বাক্ষর, তারিখ ইত্যাদি।

২. সঠিক তথ্য : প্রতিবেদন রচিত হবে সঠিক তথ্যের ওপর ভিত্তি করে। তথ্যানুসন্ধানই হলো প্রতিবেদকের প্রধান কাজ। সেজন্য তথ্যের যথার্থতার ওপর বিশেষ গুরুত্ব প্রদান করতে হবে।

৩. সম্পূর্ণতা : প্রতিবেদনে যেসব তথ্য পরিবেশিত হবে তা হতে হবে নির্ভুল ও সম্পূর্ণ নির্ভরযোগ্য।

৪. স্পষ্টতা : প্রতিবেদনের বক্তব্যের মধ্যে স্পষ্টতা থাকবে যাতে বক্তব্য বিষয় সম্পর্কে সুস্পষ্ট ধারণা লাভ সহজ হয়।

৫. সংক্ষিপ্ততা : প্রতিবেদন হতে হবে বাহুল্যবর্জিত। বক্তব্য হবে সুনির্বাচিত এবং কোনো অনাবশ্যক বক্তব্য সংযোজিত হতে পারবে না।

৬. সুন্দর উপস্থাপনা : প্রতিবেদনের উপস্থাপন হতে হবে আকর্ষণীয়। এর বক্তব্য যেন সহজ-সরল ভাষায় প্রকাশ পায় সেদিকে লক্ষ রাখতে হবে।

৭. সুপারিশ : প্রতিবেদনের উপসংহারে সুপারিশ সংযোজন করতে হবে, যাতে উপযুক্ত কর্তৃপক্ষ সমস্যা সম্পর্কে সিদ্ধান্ত গ্রহণ করতে পারে।

বিদ্যালয়ের নবীনদের স্বাগত ও বিদায় অনুষ্ঠানের সংবাদ প্রতিবেদন

"ক" স্কুলে স্বাগত ও বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠিত হয়


মুহাম্মদ আরমান, চট্টগ্রাম, ২৫শে আগস্ট, ২০২২। রবিবার ১৬ই আগস্ট ২০২২ তারিখে, "ক"  উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম নবীনদের জন্য একটি বিদায়ী সংবর্ধনা এবং এসএসসি পরীক্ষার্থীদের জন্য একটি বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে।
 
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি উদয় কুমার। তিনি বলেন, বিদ্যালয়টি এ এলাকার শিক্ষার্থীদের লেখাপড়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তিনি নবীনদের অধ্যবসায়ের সাথে পড়াশোনা করার আহ্বান জানান এবং এসএসসি ২০২২-২৩ পরীক্ষার্থীদের সাফল্য কামনা করেন।
 
চলতি বছরের ২রা সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এসএসসি পরীক্ষায় মানবিক বিভাগের ৪৫ জন, বিজ্ঞান শাখার ৭৫ জন এবং ব্যবসায় শিক্ষা শাখার ৩৫ জনসহ মোট ১৫৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। উদ্বোধনী ও বিদায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন 'ক' উচ্চ বিদ্যালয়ের অধ্যক্ষ অজয় ত্রিপুরা। অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশিষ্ট সমাজসেবক ললিত সরকার, ‘ক’ প্রাথমিক বিদ্যালয়ের অধ্যক্ষ মুহিতুল আলম প্রমুখ।

অনুষ্ঠানে অনেক শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। শিক্ষার্থীদের সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে শেষ হয় দিনের জমকালো অনুষ্ঠান।
 
প্রতিবেদনের শিরোনাম: “এ” স্কুলে অনুষ্ঠিত নতুন স্বাগত ও বিদায় সংবর্ধনা
তৈরির তারিখ: আগস্ট ২৫, ২০২২
প্রতিবেদনের সময়ঃ সন্ধ্যা ৭টা

বিদ্যালয়ের নবীনদের স্বাগত ও বিদায় অনুষ্ঠানের সংবাদ প্রতিবেদন


এইচএসসি পরীক্ষার জন্য যে প্রতিবেদন রচনাগুলো খুবই গুরুত্বপূর্ণ-

১. তোমার এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে পত্রিকায় প্রকাশের জন্য একটি প্রতিবেদন রচনা করো।

২. কামরুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কর্তৃপক্ষ আয়োজিত মহান একুশে ফেব্রুয়ারি-২০২২-এর উদ্যাপন উপলক্ষে একটি প্রতিবেদন রচনা করো।

৩. তোমার বিদ্যালয়ের শিক্ষার পরিবেশ সম্পর্কে একটি প্রতিবেদন রচনা করো।

৪. তোমার স্কুলে অনুষ্ঠিত বার্ষিক ক্রীড়া-প্রতিযোগিতা সম্পর্কিত একটি প্রতিবেদন রচনা করো।

৫. দুর্নীতি সম্পর্কে পত্রিকায় প্রকাশের জন্য একটি প্রতিবেদন রচনা করো।

৬. বৃক্ষরোপণ অভিযান সম্পর্কে একটি প্রতিবেদন রচনা করো।

অথবা, বৃক্ষরোপণের গুরুত্ব বর্ণনা করে একটি প্রতিবেদন রচনা করো।

৭. তোমার স্কুলে/কলেজে বাংলা নববর্ষ উদ্যাপন সম্পর্কে একটি প্রতিবেদন রচনা করো।

৮. তোমার স্কুলে বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহ উদ্যাপন সম্পর্কিত একটি প্রতিবেদন রচনা করো।

৯. তোমার এলাকায় সম্প্রতি অনুষ্ঠিত বইমেলা সম্পর্কে একটি প্রতিবেদন রচনা করো।

১০. এলাকার গ্রন্থাগারের দুরবস্থা তুলে ধরে একটি পত্রিকায় প্রকাশের জন্য একটি প্রতিবেদন লেখো।


গুরুত্বপূর্ণ অন্যান্য প্রতিবেদন রচনা যা পরীক্ষায় আসে -

১. কবি নজরুলের জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রতিবেদন

২. বিজয় দিবস উদযাপন উপলক্ষে প্রতিবেদন

৩. বিজয় দিবস উদযাপন উপলক্ষে প্রতিবেদন

৪. যানজট একটি ভয়াবহ সমস্যা প্রতিবেদন

৫. নগর উন্নয়ন বিষয়ক একটি প্রতিবেদন

৬. খাদ্যদ্রব্যে ভেজাল মেশানো ও এর প্রতিকার প্রতিবেদন

৭. যুব সমাজের অবক্ষয়ের কারণ ও প্রতিকার প্রতিবেদন

৮. যুব সমাজের অবক্ষয়ের কারণ ও প্রতিকার প্রতিবেদন


পরিশেষে প্রিয় ছাত্রছাত্রীরা, এই দীর্ঘ আলোচনায় আমরা আপনাদের বোঝানোর চেষ্টা করেছি রিপোর্ট বা প্রতিবেদন কি, রিপোর্ট বা প্রতিবেদন লেখার নিয়ম এবং এর বিভিন্ন দিক। আশা করি পুরো আলোচনাটি আপনার জন্য ফলপ্রসূ হবে। আপনি আপনার পরীক্ষার প্রস্তুতির জন্য পিডিএফ ফরম্যাটে আমাদের সাইট থেকে একাধিক নমুনা প্রতিবেদন ডাউনলোড করতে পারবেন আমরা তা ইমেইজ আকারেও দিয়েছি যাতে করে আপনার পড়তে সুবিধা হয় । আমরা শিক্ষার সকল সহায়ক বিষয় আপনাদের সাথে শেয়ার করছি কোন মূল্য ছাড়াই আলহামদুলিল্লাহ ।



একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad