ইউনিক আইডি ফরম ডাউনলোড ও পূরণের নিয়ম ২০২৩ Rules to Download and Fill Unique ID Form 2023



ইউনিক আইডি ফরম ডাউনলোড ও পূরণের নিয়ম ২০২৩

আজকের পোস্টে স্কুল ও কলেজের ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য ইউনিক আইডি ফর্ম ডাউনলোড ও পূরণ করার নিয়ম নিয়ে আলোচনা করা হয়েছে। উল্লেখ্য, দেশের সব স্কুল-কলেজের শিক্ষার্থীদের ব্যক্তিগত বা ইউনিক আইডি নম্বরসহ কার্ড দেওয়া হবে। ইউনিক স্টুডেন্ট আইডি ফর্ম এবং ডেটা এন্ট্রি পূরণের সময় 31 ডিসেম্বর, 2022 পর্যন্ত বাড়ানো হয়েছে।

ইউনিক আইডির জন্য, শিক্ষার্থীদের নির্ধারিত ফর্মে তাদের পরিচয় বিবরণ পূরণ করতে হবে এবং জমা দিতে হবে। নীচে একটি ৪-পৃষ্ঠা ফর্ম দেওয়া আছে ।

স্কুল ও কলেজে ৬ থেকে ১২ শ্রেনীর সকল ছাত্রছাত্রীদের জন্য ইউনিক আইডি তৈরির প্রক্রিয়া আবার শুরু হয়েছে এই বছর (২০২২)। ইউনিক আইডি সফ্টওয়্যারে ডেটা এন্ট্রির কাজ ১৭ জানুয়ারী ২০২২ থেকে শুরু হয়েছে। এতে প্রতিটি শিক্ষার্থীর সমস্ত প্রাথমিক এবং শিক্ষাগত তথ্য থাকবে।

অনলাইন থেকে ডাউনলোড করা শিক্ষার্থীদের যথাযথ নিয়ম অনুসরণ করে শিক্ষক ও অভিভাবকদের সহায়তায় ইউনিক আইডি ফর্মটি পূরণ করতে হবে। ফরমটি পূরণ করার সময় পিতামাতার জাতীয় পরিচয়পত্র এবং শিক্ষার্থীর অনলাইন জন্ম নিবন্ধন সনদে নিম্নলিখিত তথ্যগুলি পূরণ করতে হবে।

এক নজরে স্টুডেন্ট ইউনিক আইডি কার্ড

শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, শিশু শ্রেণি (5 বছর বয়সী) থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত (17 বছর বয়সী) সকল শিক্ষার্থীদের জন্য এই অনন্য আইডি তৈরি করা হচ্ছে। এই আইডিতে একটি 10-সংখ্যা বা ১৬-সংখ্যার সনাক্তকরণ নম্বর থাকবে এবং এই তথ্য ছাত্রের জাতীয় পরিচয়পত্রের সাথে একত্রিত হবে। এখন থেকে জাতীয় পরিচয়পত্রের তথ্য আলাদাভাবে সংগ্রহ করা হবে না।

একজন শিক্ষার্থীকে ইউনিক আইডি কার্ডে ১৫ ধরনের তথ্য দিতে হবে। এতে শিক্ষার্থীর নাম, জন্ম নিবন্ধন, জন্ম তারিখ, জন্মস্থান, লিঙ্গ, জাতীয়তা, ধর্ম, অধ্যয়নের ক্লাস, ক্লাস রোল নম্বর, বৈবাহিক অবস্থা, অক্ষমতা (যদি প্রযোজ্য হয়), রক্ত, বাংলা ও ইংরেজিতে উল্লেখ করতে হবে। বংশ, জাতিগত সংখ্যালঘু বা না, ইংরেজিতে মা ও বাবার নাম, জাতীয় পরিচয়পত্র নম্বর, মোবাইল, পেশা, জীবিত বা মৃত। বাবা, মা অভিভাবক না হলে অভিভাবকের সঙ্গে শিক্ষার্থীর সম্পর্কও উল্লেখ করতে হবে।

ইউনিক আইডি ফর্ম পূরণের জন্য প্রয়োজনীয় নথি

  • ছাত্রের সর্বশেষ পাসপোর্ট সাইজের ফটোগ্রাফের 2 কপি (সাদা পটভূমিতে রঙিন ছবি, সামনের দৃশ্য যাতে উভয় চোখ একই সময়ে দেখা যায়);
  • শিক্ষার্থীর জন্ম নিবন্ধন সনদের কপি;
  • আবেদনের ক্ষেত্রে ছাত্রের মা, বাবা এবং অভিভাবকের জাতীয় পরিচয়পত্রের কপি;
  • শিক্ষার্থীর মা, বাবা এবং অভিভাবকের জন্ম নিবন্ধনের অনুলিপি (যদি থাকে);

ইউনিক আইডি ফরম পূরণের নিয়ম ও নির্দেশাবলী

শিক্ষার্থীদের তাদের ইউনিক আইডি সংগ্রহ করতে সাবধানে ফর্মটি পূরণ করতে হবে। 

সেগুলো নিচে আলোচনা করা হলো-

  • ছাত্রদের প্রাথমিক তথ্য প্রদান: 

ছাত্রদের তাদের অনলাইন জন্ম নিবন্ধনের পরে তাদের ইউনিক আইডি ফর্মে নাম এবং জন্ম তারিখের মতো মৌলিক তথ্য প্রদান করতে হবে। যদি কারো অনলাইনে জন্ম নিবন্ধন না থাকে, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব নিবন্ধকের কার্যালয় থেকে জন্ম নিবন্ধন সনদ সংশোধন করা উচিত। যা অনলাইন জন্ম নিবন্ধন পোর্টালে থাকবে।

  • পিতা ও মাতার তথ্য প্রদান: 

ছাত্রদের পিতা ও মাতার জাতীয় পরিচয়পত্র অনুসরণ করে পিতা ও মাতার তথ্য রেকর্ড করতে হবে। পিতামাতার আইডি কার্ডের সাথে কারও তথ্য না মিললে সংশ্লিষ্ট বিভাগ থেকে সংশোধন করা উচিত।

  • শিক্ষাগত এবং অন্যান্য তথ্য: 

শিক্ষার্থীরা যথাযথ অধ্যবসায় অনুসরণ করে তাদের পূর্ববর্তী এবং বর্তমান শিক্ষাগত তথ্য প্রদান করবে। শ্রেণী শিক্ষক ও প্রতিষ্ঠান প্রধান তা যাচাই করবেন।

খুবই গুরুত্বপূর্ণ দিক যা আমাদের জানা আবশ্যক

শুধুমাত্র একটি জন্ম নিবন্ধনই এখানে একটি সমস্যা হতে পারে কারণ যাদের হাতে লেখা জন্ম নিবন্ধন/সনদ আছে কিন্তু ডিজিটাল (অনলাইন যাচাইকৃত) নাই তাদের আবেদন গ্রহণযোগ্য হবে না। একটি ডিজিটাল জন্ম নিবন্ধন প্রয়োজন, যেমন জন্ম নিবন্ধন (কম্পিউটার টাইপিং) যা অনলাইনে পাওয়া যেতে পারে। যারা অনলাইনে তাদের জন্ম নিবন্ধন করেননি। তারা শীঘ্রই করে নিন । উল্লেখ্য যে অনলাইন জন্ম নিবন্ধন ১৭ সংখ্যার হয়, অনেকের জন্ম নিবন্ধন ১৭ সংখ্যার সঠিক, কিন্তু অনলাইনে করা হয় নি তাদেরটাও গ্রহনযোগ্য হবে না । আরেকটি বিষয় মনে রাখবেন ছবির ব্যাকগ্রাউন্ড অবশ্যই সাদা হতে হবে।

ইউনিক আইডি প্রোফাইল ও ডাটাবেজ প্রণয়নে প্রয়োজনীয় কাগজপত্র




স্কুলের ছাত্র-ছাত্রীদের ইউনিক আইডি ফরম / School Student’s Unique ID Form Pdf (৪ পৃষ্ঠা)






একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad