যেখানে দেখিবে ছাই, উড়াইয়া দেখো তাই পাইলেও পাইতে পারো অমূল্য রতন ভাবসম্প্রসারণ

যেখানে দেখিবে ছাই, উড়াইয়া দেখো তাই পাইলেও পাইতে পারো অমূল্য রতন Yēkhānē dēkhibē chā'i, uṛā'iẏā dēkhō tā'i


যেখানে দেখিবে ছাই, উড়াইয়া দেখো তাই পাইলেও পাইতে পারো অমূল্য রতন

জগতের কোনো বস্তুকে তুচ্ছ-তাচ্ছিল্য করা উচিত নয়। কারণ অতি সাধারণ বস্তুর মধ্যেই অসাধারণ বস্তু লুকিয়ে থাকে। যেমন-কয়লা খনির মধ্যেই মহামূল্যবান হীরক পাওয়া যায়। দেখতে অসুন্দর ঝিনুকের মধ্যে মুক্তা পাওয়া যায়। আমরা মানুষের বাইরের অবস্থা ও অর্থ-সম্পদ দেখে মানুষকে মূল্যায়ন করি। ধনী-গরিবের পার্থক্য করি। প্রকৃত পক্ষে তা করা উচিত নয়। অতি সাধারণ থেকেও অনেকে বিশ্বের সেরা ধনী হয়েছেন।


নিতান্তই সাধারণ ঘরে জন্মগ্রহণ করেও অনেকে বিখ্যাত অর্থনীতিবিদ, পন্ডিত, রাষ্ট্রপ্রধান হয়েছেন। যে বাইরের সৌন্দর্য দেখে, সবকিছু বিচার করতে চায় সে মানুষের প্রকৃত মূল্য ও মর্যাদা বুঝতে পারে না। তুচ্ছ বস্তুর মধ্যেই অসাধারণ জিনিস পাওয়া যেতে পারে এটা তাদের ধারণাতেও থাকে না। অনেক মানুষের পোশাক-পরিচ্ছদ এবং বাহ্যিক অবয়ব দেখে সাধারণ মনে হলেও, তাদের মধ্যে লুকিয়ে থাকে অসাধারণ মানুষ।


সমাজের অনেক মানুষকে আমরা তুচ্ছ-তাচ্ছিল্য করি, অথচ তারা আমাদের চেয়ে জ্ঞান গরীমায় অতুলনীয় এবং অনুসরণীয়। অনেক সাধারণ মানুষই অসাধারণ গুণাবলীর অধিকারী হয়ে থাকে। কিন্তু সেসব গুণাবলী সঠিক পরিচর্যার অভাবে পরিপূর্ণভাবে বিকশিত হয় না। এ ধরণের সুপ্ত প্রতিভা উপযুক্ত পরিচর্যা পেলে জ্বলে উঠতে পারে যেকোনো সময়। প্রত্যেক মানুষই কোনো না কোনো দিক থেকে মেধাবী হয়। তাই কাউকেই উপেক্ষা-অবহেলা করা উচিত নয়।


শিক্ষা: তুচ্ছ বলে কোনো বস্তুকে অবহেলা করা উচিত নয়। কারণ তুচ্ছ বস্তুতেও মহামূল্যবান রত্ন থাকতে পারে। মানব সমাজে গরিব-নীচ জাত বলে কাউকে তুচ্ছ করা ঠিক নয়। কারণ, তাদের মধ্য থেকেও মহামানবের আগমন ঘটতে পারে।


একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad