মানুষকে ভুল করিতে না দিলে মানুষকে শিক্ষা লাভ করিতে দেওয়া হয় না ভাবসম্প্রসারণ

মানুষকে ভুল করিতে না দিলে মানুষকে শিক্ষা লাভ করিতে দেওয়া হয় না ভাবসম্প্রসারণ manusk vul korite na dile manus vabsamprasaron


মানুষকে ভুল করিতে না দিলে মানুষকে শিক্ষা লাভ করিতে দেওয়া হয় না

শিক্ষা মানবজীবনকে সামনে এগিয়ে নেয়, এনে দেয় পরিপূর্ণতা। শিক্ষা লাভের জন্য মানুষ বিভিন্ন কাজের মাধ্যমে অভিজ্ঞতা অর্জন করে। সব কাজই নির্ভুল হয় না। কারণ মানুষের অভিজ্ঞতা লাভের পথে ভুল ভ্রান্তি হওয়াটা স্বাভাবিক। নির্ভুলভাবে কাজ করতে হবে এই শর্ত কাজের বেলায় আরোপ করা ঠিক নয়। কারণ ভুল করাই মানুষের স্বভাব। তাই কারো পক্ষেই কাজের নির্ভুলতার অঙ্গীকার করা সম্ভব নয়। নেপোলিয়ান বলেন- “যদিও আমি ইউরোপের একজন বিশিষ্ট সৈনিক তবু আমি দিনে দশটি ভুল করি।

” কাজের ভুল ভ্রান্তি থেকেও মানুষ নতুন করে শিক্ষা লাভ করে। কেননা পৃথিবীর যত বড় বড় আবিষ্কার সবই সম্ভব হয়েছে ভুল থেকে অর্জন করা নতুন শিক্ষা লাভের ফল হিসেবে। বার বার ভুল করেও তারা থেমে যাননি বরং ভুল থেকে শিক্ষা নিয়ে নতুন প্রত্যয়ে কাজ শুরু করেছেন। ফলস্বরূপ পেয়েছেন সত্যের দেখা আর সফলতা। শেখ সাদী বলেন- “যার জীবনে যত ভুল তার জীবনে তত মঙ্গল। অন্ধকারের অলিগলি পার হয়েই তো আমরা আলোর সন্ধান পাই।” তাই কাজে কোনো ভুল হলে তা অপরাধ হিসেবে নেওয়া ঠিক নয়।

শিক্ষা লাভের জন্য কেউ ভুল করলে তাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখতে হবে। তাকে ভুল সংশোধনের জন্য সুযোগ দিতে হবে। এ ভুল অভিজ্ঞতা থেকে নিজেকে সংশোধন করলেই সে সফলতা অর্জন করতে পারবে। ভুল সংশোধন না করে ভুলকে অন্যায়ের দৃষ্টিতে বিচার করলে শিক্ষা লাভের পথযাত্রা থেমে যাবে। তাই ভুলকে বিবেচনায় রেখেই শিক্ষা লাভ করতে হবে। তবেই শিক্ষা অর্থবহ হয়ে উঠবে।

শিক্ষা: ভুল থেকেই সাহসের জন্ম হয়। কেননা ভুল সংশোধন করার সর্বাত্মক চেষ্টার মাধ্যমেই শিক্ষা লাভের পথ সুগম হয়।


কোন মন্তব্য নেই

Be alert before spamming comments.

Blogger দ্বারা পরিচালিত.