Deforestation Paragraph in 100, 150, 200, 250 To 300 Words for All Classes

Deforestation Paragraph in 100, 150, 200, 250 To 300 Words for All Classes

 

Paragraph On Deforestation 100, 150, 200, 250 To 300 Words for All Classes


Paragraph On Deforestation – 100 Words for Class 3-5

Deforestation involves the large-scale clearing of land to make room for producers or various private projects. Even government projects may require forest clearing. Deforestation adversely affects the environment. It reduces soil fertility. Soil fertility decreases due to soil erosion. Trees protect us from the intense heat of the sun by providing shade and shelter. Plants produce oxygen and take in carbon dioxide in the process of photosynthesis. Deforestation can cause various problems if not controlled. Floods can become uncontrolled and reduce rainfall. Protecting trees should be the main concern of the government.

বন উজাড়ের অনুচ্ছেদ - ক্লাস 3-5 এর জন্য 100 শব্দ

প্রযোজকদের বা বেসরকারি বিভিন্ন প্রকল্পের জন্য জায়গা তৈরি করার জন্য বন উজাড়ের মধ্যে রয়েছে বৃহৎ আকারে জমি পরিষ্কার করা। এমনকি সরকারি প্রকল্পের জন্যও বন পরিষ্কারের প্রয়োজন হতে পারে। বন উজাড় পরিবেশের উপর বিরূপ প্রভাব ফেলে। এটি মাটির উর্বরতা হ্রাস করে। মাটি ক্ষয়ের কারণে মাটির উর্বরতা হ্রাস পায়। গাছ আমাদের ছায়া ও আশ্রয় দিয়ে সূর্যের তীব্র তাপ থেকে রক্ষা করে। উদ্ভিদ সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় অক্সিজেন উৎপন্ন করে এবং কার্বন ডাই অক্সাইড গ্রহণ করে। নিয়ন্ত্রণ না করা হলে বন উজাড় বিভিন্ন সমস্যার সৃষ্টি করতে পারে। বন্যা অনিয়ন্ত্রিত হয়ে বৃষ্টিপাত কমাতে পারে। গাছ রক্ষা করা সরকারের প্রধান উদ্বেগ হওয়া উচিত।

Deforestation Paragraph - 150 words for class 6-7


We live in a country where the temperature is relatively high. In these tropical countries, trees play an important role in bringing rainfall. Plants take care of the water cycle. They start raining and form clouds. Trees can also be beneficial in flood prevention. The mangroves of the Sundarbans protect the area from severe floods. The area still experiences regular flooding, but the effects remain due to the mangroves. Random cutting of molasses will cause major changes in soil structure. Soil erosion is a real problem. It reduces the quality of soil used by farmers for cultivation. Trees provide fresh oxygen to humans. Trees are shelters for various birds and animals. Most nocturnal birds and migratory birds find their nests in trees. Millions of birds have lost their habitat due to deforestation.

বন উজাড়করণ অনুচ্ছেদ - 6-7 শ্রেণীর জন্য 150 শব্দ


আমরা এমন একটি দেশে বাস করি যেখানে তাপমাত্রা তুলনামূলকভাবে বেশি। এই গ্রীষ্মমন্ডলীয় দেশগুলিতে, গাছগুলি বৃষ্টিপাত আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গাছপালা জল চক্রের যত্ন নেয়। তারা বৃষ্টি শুরু করে এবং মেঘ তৈরি করে। বন্যা প্রতিরোধেও গাছ উপকারী হতে পারে। সুন্দরবনের ম্যানগ্রোভ এলাকাটিকে ভয়াবহ বন্যা থেকে রক্ষা করে। এলাকাটি এখনও নিয়মিত বন্যার সম্মুখীন হয়, কিন্তু ম্যানগ্রোভের কারণে এর প্রভাব রয়ে যায়। এলোমেলোভাবে গুড় কাটা মাটির গঠনে বড় ধরনের পরিবর্তন ঘটাবে। মাটি ক্ষয় একটি বাস্তব সমস্যা। এটি চাষের জন্য কৃষকদের দ্বারা ব্যবহৃত মাটির গুণমান হ্রাস করে। গাছ মানুষকে তাজা অক্সিজেন সরবরাহ করে। গাছ বিভিন্ন পাখি ও প্রাণীর আশ্রয়স্থল। বেশিরভাগ নিশাচর পাখি এবং পরিযায়ী পাখি গাছে তাদের বাসা খুঁজে পায়। বন উজাড়ের কারণে লাখ লাখ পাখি তাদের আবাসস্থল হারিয়েছে।

Paragraph On Deforestation 

 200 Words for Classes 8-10 Students


The effects of deforestation can be summarized. The first effect of deforestation is the deterioration of soil quality and an increase in carbon dioxide levels. Removal of topsoil results in loss of soil quality. Plants hold the soil surface by their roots. Roots are used to extract nutrients from the soil. When deforestation occurs, trees are either cut down or uprooted. The former loosens the soil and the latter rots the roots. Decayed roots increase the number of alkaline salts in the soil, making them unsuitable for agriculture. Therefore, agriculture is adversely affected as a result of deforestation. The degradation of trees also has several effects on the air quality of an area. Plants release oxygen during photosynthesis. Due to the release of oxygen, air quality improves. Cutting down trees pollutes the air. The natural filter is gone. Pollution levels increase. Carbon monoxide emissions cannot be curbed as the number of vehicles increases. Trees also cannot protect the air from pollution. Hence massive deforestation is also a cause of air pollution. Apart from air pollution, deforestation leads to soil erosion and degradation of soil quality. So deforestation must be prevented.

বন উজাড়করণ অনুচ্ছেদ - 8-10 শ্রেণীর জন্য 200 শব্দ


বন উজাড়ের প্রভাব সংক্ষিপ্ত করা যেতে পারে। বন উজাড়ের প্রথম প্রভাব হল মাটির গুনগত মানের অবনতি এবং কার্বন ডাই অক্সাইডের পরিমান বৃদ্ধি। উপরের মাটি অপসারণের ফলে মাটির গুণমান নষ্ট হয়। গাছপালা তাদের শিকড় দ্বারা মাটি পৃষ্ঠ ধরে রাখে। মাটি থেকে পুষ্টি আহরণের জন্য শিকড় ব্যবহার করা হয়। যখন বন উজাড় হয়, গাছ হয় কেটে ফেলা হয় বা উপড়ে ফেলা হয়। আগেরটি মাটি আলগা করে এবং পরেরটি শিকড় পচে যায়। ক্ষয়প্রাপ্ত শিকড় মাটিতে ক্ষারীয় লবণের সংখ্যা বৃদ্ধি করে, যা তাদেরকে কৃষির জন্য অনুপযুক্ত করে তোলে।তাই বন উজাড়ের ফলে কৃষিতে বিরূপ প্রভাব পড়ছে। গাছের অবক্ষয় একটি এলাকার বায়ু মানের উপরও বেশ কিছু প্রভাব ফেলে। সালোকসংশ্লেষণের সময় উদ্ভিদ অক্সিজেন ত্যাগ করে। অক্সিজেন মুক্তির কারণে, বাতাসের গুণমান উন্নত হয়। গাছ কাটা বাতাসকে দূষিত করে। প্রাকৃতিক ফিল্টার চলে গেছে। দূষণের মাত্রা বেড়ে যায়। যানবাহনের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় কার্বন মনোক্সাইড নির্গমন রোধ করা যাচ্ছে না। গাছও বাতাসকে দূষণ থেকে রক্ষা করতে পারে না। তাই ব্যাপকভাবে বন উজাড় করাও বায়ু দূষণের একটি কারণ। বায়ু দূষণ ছাড়াও, বন উজাড়ের ফলে মাটির ক্ষয় হয় এবং মাটির গুণমানের অবনতি ঘটে। তাই বন উজাড় রোধ করতে হবে।

Paragraph On Deforestation 

 200 Words for Classes 11-12/HSC Students

Such a situation has arisen due to a sudden increase in temperature all over the world. The whole planet is getting hotter due to global warming. Global warming is caused by massive deforestation. Deformation paved the way for industrialization. As the number of factories is increasing, the number of trees is decreasing day by day. Brazil is in a very weak position when it comes to deforestation. A significant portion of the Amazon rainforest has been cleared. Several wild animals have lost their habitats and lives. Birds have also lost their homes. The impact of deforestation is far-reaching. This has plunged the entire world into a severe crisis for clean energy resources. Clean energy is the need of the hour. A clean energy alternative is needed due to severe deforestation. The ozone layer is depleting due to deforestation. It protects us from the sun's harmful UV rays. India has launched a nationwide crackdown on forestry. The Chipko movement was a milestone in environmental awareness. It was started by several women who hugged trees to prevent deforestation. Afforestation has been done in different parts of the country.

বন উজাড়করণ অনুচ্ছেদ - 11-12 শ্রেণীর জন্য 


সারা বিশ্বে হঠাৎ করে তাপমাত্রা বৃদ্ধির কারণে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বৈশ্বিক উষ্ণায়নের কারণে পুরো গ্রহ উত্তপ্ত হয়ে উঠছে। বিশ্ব উষ্ণায়ন ব্যাপকভাবে বন উজাড়ের কারণে ঘটে। বিকৃতি শিল্পায়নের পথ প্রশস্ত করেছে। কারখানার সংখ্যা যেমন বাড়ছে, তেমনি গাছের সংখ্যা দিনে দিনে কমছে। বন উজাড়ের ক্ষেত্রে ব্রাজিল খুবই দুর্বল অবস্থানে রয়েছে। আমাজন রেইনফরেস্টের একটি উল্লেখযোগ্য অংশ পরিষ্কার করা হয়েছে। বেশ কিছু বন্য প্রাণী তাদের বাসস্থান ও জীবন হারিয়েছে। পাখিরাও তাদের ঘর হারিয়েছে।বন উজাড়ের প্রভাব সুদূরপ্রসারী। এটি সমগ্র বিশ্বকে পরিচ্ছন্ন জ্বালানি সম্পদের জন্য একটি গুরুতর সংকটের মধ্যে নিমজ্জিত করেছে। পরিচ্ছন্ন শক্তি এখন সময়ের প্রয়োজন। মারাত্মক বন উজাড়ের কারণে একটি পরিষ্কার শক্তির বিকল্প প্রয়োজন। বন উজাড়ের ফলে ওজোন স্তর ক্ষয় হয়ে যাচ্ছে। এটি সূর্যের ক্ষতিকর UV রশ্মি থেকে আমাদের রক্ষা করে। ভারত বনায়নের বিরুদ্ধে দেশব্যাপী ক্র্যাকডাউন শুরু করেছে। চিপকো আন্দোলন ছিল পরিবেশ সচেতনতার একটি মাইলফলক। এটি বেশ কয়েকজন মহিলা দ্বারা শুরু হয়েছিল যারা বন উজাড় রোধ করতে গাছকে জড়িয়ে ধরেছিল। দেশের বিভিন্ন স্থানে বনায়ন করা হয়েছে।

কোন মন্তব্য নেই

Be alert before spamming comments.

Blogger দ্বারা পরিচালিত.