পেঁয়াজ বেশি খেলে আমাদের শরীরের ক্ষতি হবে?

 

পেঁয়াজ বেশি খেলে আমাদের শরীরের ক্ষতি হবে?

পেঁয়াজ বেশি খেলে আমাদের শরীরের ক্ষতি হবে?


পেঁয়াজ বিশ্বের সবচেয়ে ব্যাপকভাবে চাষ করা সবজি এবং উচ্চ পুষ্টিগুণের কারণে একে "সবজির রানী" বলা হয়।

পেঁয়াজে শুধু শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদানই নেই, এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিক্যান্সার, অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টি-ভাইরাল এবং আরও অনেক ওষুধি গুণ যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী।

এটি লক্ষ করা উচিত যে পেঁয়াজে কিছু ফ্রুকটান থাকে, যা বেশিরভাগ সবজিতে থাকে না।

Fructan স্বাস্থ্য-রক্ষণাবেক্ষণ বা কার্যকারিতা সহ একটি কার্বোহাইড্রেট, এটি যৌগগুলিতে সমৃদ্ধ যা টিউমার-সম্পর্কিত পদার্থের উত্পাদন হ্রাস করতে পারে এবং ক্যান্সার এবং অন্যান্য দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধে ভাল প্রভাব ফেলে। Fructan এছাড়াও অন্ত্রে ভাল ব্যাকটেরিয়ার জন্য কাজ করে, যা ভাল ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়াতে পারে। তবে অতিরিক্ত পেঁয়াজ খাওয়ার অভ্যাসের কিছু পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। যেমন, অতিরিক্ত কিছুই ভালো নয়।

আমাদের অন্ত্রে এমন কোনও প্রোটিন নেই যা ফ্রুক্টানগুলিকে ভেঙে ফেলতে পারে, তাই ফ্রুক্টানগুলি শরীর দ্বারা হজম এবং শোষিত হতে পারে না। অত্যাধিক ফ্রুকটান অন্ত্রে জমা হয় এবং অন্ত্রের সমস্যা যেমন ফোলা, পেটে ব্যথা, গ্যাস এবং ক্র্যাম্পিং হতে পারে।

অতএব, আমাদের অত্যধিক পেঁয়াজ খাওয়ার অভ্যাস করা উচিত নয় এবং দিনে 50 গ্রাম থেকে 80 গ্রাম খাওয়ার অভ্যাস করা উচিত যা আমাদের শরীরের জন্য উপকারী।

কোন মন্তব্য নেই

Be alert before spamming comments.

Blogger দ্বারা পরিচালিত.