ঘরে প্রবেশের দোয়া

ঘরে প্রবেশের দোয়া


ঘরে প্রবেশের দোয়া


اَللّٰهُمَّ اِنِّیْ اَسْاَلُكَ خَيْرَ الْمَوْلِجِ وَخَيْرَ الْمَخْرَجِ بِسْمِ اللّٰهِ وَلَجْنَا وَعَلَی اللّٰهِ رَبِّنَا تَوَكّلْنَا-0

📖উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নী আস-আলুকা খইরল মাও‌লি‌জি ওয়া খইরল মাখর‌জি বিছ‌মিল্লা‌হি ওয়া-লা‌জেনা ওয়া 'আলাল্ল‌হি র‌ব্বিনা তাওয়াক্কালনা।

📖অনুবাদঃ হে আল্লাহ! নিশ্চয় আ‌মি তোমার মহান দরবা‌রে প্র‌বেশ করা ও বের হওয়ার কল্যাণ কামনা কর‌ছি। আল্লাহর না‌মে আমরা প্র‌বেশ করলাম এবং আমা‌দের রব আল্লাহর উপরই আমর‌া ভরসা করলাম।
 [আবু দাউদ শরীফ]

📖ফ‌যিলত: হযরত সাহল বিন সা'দ (রা) বর্ণনা ক‌রেন, এক ব্য‌ক্তি রাসু‌লে কারীম (দ)'র নিকট তার অভাব-অনট‌নের অ‌ভি‌যোগ কর‌লে তখন তি‌নি (নবী‌জি) ইরশাদ কর‌লেন, যখন তু‌মি ঘ‌রে প্র‌বেশ কর এমতাবস্হায় যে, ঘ‌রে কেউ আ‌ছে তখন সালাম দি‌য়ে প্র‌বেশ কর। আর য‌দি ঘ‌রে কেউ না থা‌কে ত‌বে আমার উপর সালাম প্রদান কর এবং একবার সুরা‌য়ে ইখলাছ পাঠ কর। ঐ ব্য‌ক্তি উক্ত আমল করা আরম্ভ কর‌লো অতঃপর আল্লাহ তা'আলা ত‌া‌কে এমন সম্পদশালী কর‌লেন যে, সে তার নি‌জের প্র‌তি‌বে‌শি‌কেও আ‌র্থিক ভা‌বে সাহায্য কর‌তে লাগল। (তাফ‌সি‌রে কুরতু‌বি, খন্ড-১০)

📖নোটঃ খা‌লি ঘ‌রে এভা‌বে সালাম দি‌তে হ‌বে যেঃ-

 اَلسَّلَامُ عَلَيْكَ اَيُّهَا النّبِیُّ وَرَحْمَةُ اللّٰهِ وَبَرَكَاةُهٗ0

 📖উচ্চারণঃ আস্সালামু 'আলাইক‌া আয়্যুহান না‌বিয়্যু ওয়া রহমাতুল্লা‌হি ওয়া বারকাতুহু।

📖অনুবাদঃ হে নবী! আপনার (ক্বদমে) সালাম তথা শা‌ন্তি ব‌র্ষিত হোক এবং আপনা উপর আল্লাহর রহমত ও বরকত ব‌র্ষিত হোক। (বাহা‌রে শরীয়ত)

‌বিঃদ্রঃ
১.ঘ‌রে/‌দোক‌া‌নে ইত্যা‌দি জায়গায় ব‌া‌হি‌রে থে‌কে প্র‌বে‌শের সময় য‌দি কেহ থা‌কে সালাম দি‌য়ে অনুম‌তি নি‌য়ে প্র‌বেশ কর‌তে হ‌বে। (সূরা‌য়ে নূর) তবে নি‌জের দোকানে প্র‌বেশ কর‌তে এবং গুদামজাত ঘ‌রে প্র‌বে‌শে অনুমতি লাগ‌বে না।

২. য‌দি উক্ত স্হা‌নে কেহ না থা‌কে, তাহ‌লে প্র‌বে‌শের সময় নবী‌জিকে সালাম দি‌য়ে একবার সূরা ইখলাছ পাঠ ক‌রে প্র‌বেশ কর‌তে হ‌বে। (তাফ‌সি‌রে কুরতু‌বি) এ‌তে অভাব দূর হ‌য়ে রি‌যিক বে‌ড়ে যায়।

৩। উপ‌রোক্ত দু'পদ্ধ‌তির স‌া‌থে প্রথম দোয়া‌টি পাঠ কর‌তে হ‌বে। এ‌ক্ষে‌ত্রে সেখা‌নে কেহ থাকুক বা নাই থাকুক। 
দোয়া‌টি আর‌বি‌তে পড়‌তে না পার‌লে বাংলা অর্থটি ব‌লে প্র‌বেশ কর‌লেও চল‌বে। ত‌বে আর‌বি‌তে বল‌তে পার‌লে সাওয়াব বে‌শি পাওয়া যায়।
আল্লাহ পাক সকল‌কে আমল করার তৌ‌ফিক্ব নছীব করুন। আমীন


কোন মন্তব্য নেই

Be alert before spamming comments.

Blogger দ্বারা পরিচালিত.