তাজমহলের ৫০০ মিটারের মধ্যে বানিজ্যিক কার্যকলাপ নিষিদ্ধ

তাজমহলের ৫০০ মিটারের মধ্যে বানিজ্যিক কার্যকলাপ নিষিদ্ধ



আন্তর্জাতিক, টিএমএম ডেস্ক:

ভারতের সুপ্রিম কোর্ট আগ্রা উন্নয়ন কর্তৃপক্ষকে তাজমহলের ৫০০ মিটারের মধ্যে কোনও বাণিজ্যিক কার্যকলাপ অবিলম্বে বন্ধ করার নির্দেশ দিয়েছে। বিচারপতি সঞ্জয় কিষাণ কৌল এবং এএস ওকা আগ্রা উন্নয়ন কর্তৃপক্ষকে এই ১৭ শতকের ভবনের বিষয়ে আদালতের সিদ্ধান্ত অনুসরণ করার কথা বলা হয়েছে । আদালতে একটি পিটিশন দাখিল করা হয়েছিল যে তাজমহলের ৫০০ মিটারের মধ্যে বাণিজ্যিক কার্যকলাপ বন্ধ করতে হবে, এই আবেদনের শুনানি করে আদালত এই সিদ্ধান্ত দিয়েছে।

যার প্রেক্ষিতে, আদালত বলেছে যে আমরা এখানে প্রার্থনার অনুমতি দিচ্ছি, আগ্রা উন্নয়ন কর্তৃপক্ষকে দেশের সংবিধানের ১৪ অনুচ্ছেদ অনুসরণ করে তাজমহলের প্রাচীরের ৫০০ মিটারের মধ্যে সমস্ত ব্যবসায়িক কার্যক্রম সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছি। তাজমহলের ৫০০ মিটার ব্যাসার্ধকে নো-কনস্ট্রাকশন জোন হিসাবে ঘোষণা করা হয়েছে, সেখানে যানবাহন চলাচলে কঠোর নিষেধাজ্ঞা থাকবে। এ ছাড়া তাজমহলের কাছে যে কোনো ধরনের কাঠ পোড়ানো, শরীরের কোনো প্রকার আবর্জনা এখানে ফেলার ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

জ্যেষ্ঠ আইনজীবী এডিএন রাও আদালতে অ্যামিকাস কিউরি হিসেবে বলেছেন যে এই সিদ্ধান্ত তাজমহলের স্বার্থে হবে। এটি লক্ষণীয় যে তাজমহলের 500 মিটার ব্যাসার্ধের বাইরে দোকান বরাদ্দ করা কিছু দোকানদার এই আবেদনটি আদালতে দায়ের করেছিলেন। তিনি আদালতকে বলেন, আদালতের ৫০০ মিটারের মধ্যে বেআইনি কর্মকাণ্ড হচ্ছে, যা সুপ্রিম কোর্টের আদেশের পরিপন্থী। পরিবেশবাদী এমসি মেহতাও তাজমহল সংরক্ষণ নিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন।

সুত্র: ওয়ান ইন্ডিয়া


কোন মন্তব্য নেই

Be alert before spamming comments.

Blogger দ্বারা পরিচালিত.