Environment Pollution Paragraph for Class -5,6,7,8,9,10 , HSC, Degree and Hon's

 Environment Pollution Paragraph for Class - 7,8,9,10, HSC, Degree, and Hon's

Environment Pollution Paragraph for Class -5,6,7,8,9,10 , HSC, Degree and Hon's


Dear student friends, I hope you are well. Like every time, this time we bring you a new paragraph. Today's topic is environment pollution. So let's get started. 



Environment Pollution Paragraph For All Classes

Environmental pollution is the addition of harmful substances to the environment. Environmental pollution occurs in various ways. Among these, air pollution, water pollution, noise pollution and soil pollution are significant. Pollution has serious effects on human health. Pollution has increased to a great extent due to the progress of civilization and the industrial sector. People are cutting trees to make roads, making bricks, and melting pitches, thereby polluting the air. Again various motor vehicles, power-houses, industries etc emit smoke and pollute the air. Water and soil are also being polluted and farmers are using chemical fertilizers and pesticides on their land causing damage to the environment. They end up misusing water from different sources. Besides, water-carrying vehicles and unhygienic hanging latrines are also seriously polluting the water. Where there is a bad smell due to the dumping of garbage. Thus we find that all the vital elements of our environment are losing their freshness and increasingly polluting our environment. The effects of environmental pollution are very serious. It destroys the ecological balance and causes various diseases. Now people are very concerned about the increasing environmental pollution as a threat to our existence.

Environment Pollution Paragraph For All Classes



পরিবেশ দূষণ অনুচ্ছেদ সকল শ্রণির জন্য


পরিবেশ দূষণ হল পরিবেশে ক্ষতিকারক পদার্থ যোগ করা। পরিবেশ দূষণ বিভিন্ন উপায়ে ঘটে। এর মধ্যে বায়ু দূষণ, পানি দূষণ, শব্দ দূষণ ও মাটি দূষণ উল্লেখযোগ্য। দূষণ মানব স্বাস্থ্যের উপর মারাত্মক প্রভাব ফেলে। সভ্যতা ও শিল্প খাতের অগ্রগতির কারণে দূষণ অনেকাংশে বেড়েছে। মানুষ রাস্তা তৈরির জন্য গাছ কাটছে, ইট বানাচ্ছে, পিচ গলানো হচ্ছে , যার ফলে বায়ু দূষিত হচ্ছে। আবার বিভিন্ন মোটরযান, পাওয়ার হাউস, শিল্প ইত্যাদি ধোঁয়া নির্গত করে এবং বায়ু দূষিত করে। পানি ও মাটিও দূষিত হচ্ছে এবং কৃষকরা তাদের জমিতে রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার করছে যার ফলে পরিবেশের ক্ষতিসাধন হচ্ছে। তারা শেষ পর্যন্ত বিভিন্ন উত্স থেকে পানির মিসইউজ করছে। এছাড়া পানিবাহী যানবাহন ও অস্বাস্থ্যকর ঝুলন্ত ল্যাট্রিনও পানিকে মারাত্মকভাবে দূষিত করছে। যেখানে সেখানে ময়লা-আবর্জনা ফেলা কারণে দুর্গন্ধ ছড়ায়। এইভাবে আমরা দেখতে পাই যে আমাদের পরিবেশের সমস্ত গুরুত্বপূর্ণ উপাদানগুলি তাদের সতেজতা হারাচ্ছে এবং ক্রমবর্ধমানভাবে আমাদের পরিবেশকে দূষিত করছে। পরিবেশ দূষণের প্রভাব খুবই মারাত্মক। এটি পরিবেশগত ভারসাম্য নষ্ট করে এবং বিভিন্ন রোগের সৃষ্টি করে। এখন মানুষ ক্রমবর্ধমান পরিবেশ দূষণ নিয়ে খুবই উদ্বিগ্ন যা আমাদের অস্তিত্বের জন্য হুমকি।

পরিবেশ দূষণ অনুচ্ছেদ সকল শ্রণির জন্য

Environment pollution paragraph & Composition in 250 words


Nowadays environmental pollution is one of the most talked-about topics in the world. Our environment is polluted in two ways –air pollution and water pollution. Air is polluted in many ways. Smoke pollutes the air; man makes fire to cook his food, makes bricks, melts pitch for road construction, and burns wood. All these things produce heavy smoke and this smoke pollutes the air.


Railway engines, mills and factories, and powerhouses use coal and oil. Buses, trucks, and cars use petrol and diesel. Again all these things cause air pollution. Water is polluted in many ways. Farmers use chemical fertilizers and insecticides on their lands to grow more food. The rain and floods wash away some of the chemicals. They get mixed with canal water and river water.

Mills and factories pollute water by throwing waste materials and unsold products into the rivers and canals. Steamers, launches, and even sailboats pollute water by throwing oil, food waste, and human waste into the big canals and rivers.

Unsanitary latrines in the countryside standing on the banks of the rivers and canals also pollute water. Thus air and water are polluted and as a result, our environment gets polluted.

Water pollution can be prevented in many ways. First of all, we should make the people aware of the fact that water is next to the air. It is called life. So chemical fertilizers and pesticides should not be allowed to mix with river water, canal water, and pond water mills and factories should not throw waste materials and unsold products into rivers and canals. Steamers, motor launches, and even sailboats should not throw oil, food waste, and human waste into the rivers and canals. In fine awareness necessary measures and creating public awareness.

Environment Pollution Paragraph Or Essay Or Composition 

পরিবেশ দূষন অনুচ্ছেদ

বর্তমানে পরিবেশ দূষণ বিশ্বের অন্যতম আলোচিত বিষয়। আমাদের পরিবেশ দুটি উপায়ে দূষিত - বায়ু দূষণ এবং জল দূষণ। বায়ু নানাভাবে দূষিত হয়। ধোঁয়া বায়ু দূষিত করে; মানুষ তার খাবার রান্না করার জন্য আগুন দেয়, ইট তৈরি করে, রাস্তা তৈরির জন্য পিচ গলিয়ে দেয় এবং কাঠ পোড়ায়। এই সমস্ত জিনিসগুলি ভারী ধোঁয়া তৈরি করে এবং এই ধোঁয়া বায়ুকে দূষিত করে। রেলওয়ের ইঞ্জিন, কল-কারখানা এবং পাওয়ার হাউস কয়লা ও তেল ব্যবহার করে। বাস, ট্রাক এবং গাড়ি পেট্রোল এবং ডিজেল ব্যবহার করে। আবার এই সব জিনিস বায়ু দূষণ ঘটায়। পানি নানাভাবে দূষিত হয়। কৃষকরা তাদের জমিতে রাসায়নিক সার এবং কীটনাশক ব্যবহার করে বেশি খাদ্য উৎপাদন করে। বৃষ্টি ও বন্যা কিছু রাসায়নিক পদার্থকে ধুয়ে দেয়। এগুলো খালের পানি ও নদীর পানিতে মিশে যায়। কল-কারখানার বর্জ্য পদার্থ ও অবিক্রীত পণ্য নদী ও খালে ফেলে পানি দূষিত করে। স্টিমার, লঞ্চ, এমনকি পালতোলা নৌকাগুলো বড় বড় খাল ও নদীতে তেল, খাদ্যবর্জ্য এবং মানুষের বর্জ্য ফেলে পানিকে দূষিত করে। নদী ও খালের পাড়ে দাঁড়িয়ে থাকা গ্রামাঞ্চলে অস্বাস্থ্যকর ল্যাট্রিনও পানিকে দূষিত করে। এভাবে বায়ু ও পানি দূষিত হয় এবং এর ফলে আমাদের পরিবেশ দূষিত হয়।
পানি দূষণ অনেক উপায়ে প্রতিরোধ করা যেতে পারে। প্রথমত, আমাদের জনগণকে সচেতন করা উচিত যে বাতাসের পাশে জল রয়েছে। একে জীবন বলে। তাই নদীর পানি, খালের পানিতে রাসায়নিক সার ও কীটনাশক মিশতে দেওয়া উচিত নয় এবং পুকুরের পানির কল-কারখানার বর্জ্য ও অবিক্রীত পণ্য নদী ও খালে ফেলা উচিত নয়। স্টিমার, মোটর লঞ্চ, এমনকি পালতোলা নৌকা যেন তেল, খাবারের বর্জ্য এবং মানুষের বর্জ্য নদী ও খালে ফেলে না দেয়। সূক্ষ্ম সচেতনতা প্রয়োজনীয় ব্যবস্থা এবং জনসচেতনতা সৃষ্টি. 



Environment Pollution Paragraph for Class 6,7,8

Currently, environmental pollution is one of the most talked-about problems in the world. Our environment is polluted in two ways - air pollution and water pollution. The air is polluted in many ways. Smoke pollutes the air; People set fire to his food, make bricks, melt pitches to make roads, and burn wood. All these things create heavy smoke and this smoke pollutes the air. Railway engines, mills, and powerhouses use coal and oil. Buses, trucks, and cars use petrol and diesel. Again all these things cause air pollution. Water is polluted in many ways. Water pollution can be prevented in many ways. First, we need to make people aware that there is water next to the air. This is called life. Keep in mind that the loss of a habitable natural environment will make it impossible for all living things, including humans, to survive on Earth. So everyone should be aware so that the environment is not polluted.


পরিবেশ দূষণ নিয়ে বাংলা অনুচ্ছেদ

বর্তমানে, পরিবেশ দূষণ বিশ্বের সবচেয়ে আলোচিত সমস্যাগুলির মধ্যে একটি। আমাদের পরিবেশ দুটি উপায়ে দূষিত - বায়ু দূষণ এবং জল দূষণ। বায়ু নানাভাবে দূষিত হয়। ধোঁয়া বায়ু দূষিত করে; লোকেরা তার খাবারে আগুন দেয়, ইট তৈরি করে, পিচ গলিয়ে রাস্তা তৈরি করে এবং কাঠ পোড়ায়। এই সমস্ত জিনিসগুলি ভারী ধোঁয়া তৈরি করে এবং এই ধোঁয়া বায়ুকে দূষিত করে। রেলওয়ের ইঞ্জিন, মিল এবং পাওয়ার হাউস কয়লা এবং তেল ব্যবহার করে। বাস, ট্রাক এবং গাড়ি পেট্রোল এবং ডিজেল ব্যবহার করে। আবার এই সব জিনিস বায়ু দূষণ ঘটায়। পানি নানাভাবে দূষিত হয়। পানি দূষণ অনেক উপায়ে প্রতিরোধ করা যেতে পারে। প্রথমত, আমাদের মানুষকে সচেতন করতে হবে যে বাতাসের পাশে জল রয়েছে। একে জীবন বলে। মনে রাখবেন যে একটি বাসযোগ্য প্রাকৃতিক পরিবেশের ক্ষতি মানুষের সহ সমস্ত জীবের পক্ষে পৃথিবীতে বেঁচে থাকা অসম্ভব করে তুলবে। তাই পরিবেশ যাতে দূষিত না হয় সেজন্য সবাইকে সচেতন হতে হবে।


Environment Pollution Essay For HSC or SSC


By environmental pollution, we mean the destruction of the basic elements of the environment such as soil, water, air, and the normal structure of living things.

Also, if the environment becomes uninhabitable for humans and animals, it is called environmental pollution. Through the evolution of civilization, man has created his own environment by subduing nature.

Our current environment is polluted for two main reasons. One is natural causes, such as floods, volcanoes, earthquakes, etc. The other is artificial or man-made. Such as water pollution, soil pollution, air pollution, noise pollution, radioactive pollution, etc.

Environmental pollution has become a major problem all over the world at present. In our cities, the air is being polluted by the emissions from mills and motor vehicles.

Water, an important element of the environment, is being polluted due to unused sewage. In addition, industrial wastes and chemical fertilizers, and pesticides on agricultural land are dangerously contaminating the water.

Noise pollution is another form of pollution. This is due to noise from vehicles, home appliances, radios, CD players, mics, etc.

The air we breathe, the water we drink, and the food we eat, all are harmful to our health due to environmental pollution.

Environmental pollution is a serious threat to the balance of the environment and mankind. Environmental pollution is constantly driving us to a silent death. So in order to live a happy and healthy life, environmental pollution must be eliminated.

There is no alternative to our awareness of this. The government should also enact strict laws to prevent environmental pollution. And only then will we be assured of living in a healthy and beautiful environment.

পরিবেশ দূষণ রচনা বা অনুচ্ছেদ

পরিবেশ দূষণ বলতে আমরা বুঝি পরিবেশের মৌলিক উপাদান যেমন মাটি, পানি, বায়ু এবং জীবের প্রাকৃতিক কাঠামোর ধ্বংস। এছাড়াও, পরিবেশ যদি মানুষ এবং প্রাণীদের জন্য বসবাসের অযোগ্য হয়ে পড়ে তবে তাকে পরিবেশ দূষণ বলা হয়। সভ্যতার বিকাশের মাধ্যমে মানুষ প্রকৃতিকে বশীভূত করে নিজস্ব পরিবেশ তৈরি করেছে। আমাদের বর্তমান পরিবেশ দুটি প্রধান কারণে দূষিত। একটি প্রাকৃতিক কারণ, যেমন বন্যা, আগ্নেয়গিরি, ভূমিকম্প ইত্যাদি। অন্যটি কৃত্রিম বা মানবসৃষ্ট। যেমন পানি দূষণ, মাটি দূষণ, বায়ু দূষণ, শব্দ দূষণ, তেজস্ক্রিয় দূষণ ইত্যাদি। বর্তমানে পরিবেশ দূষণ সারা বিশ্বে একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। কলকারখানা ও মোটরযান আমাদের শহরে বায়ু দূষণ ঘটাচ্ছে।

অব্যবহৃত পয়ঃনিষ্কাশনের কারণে পরিবেশের একটি গুরুত্বপূর্ণ উপাদান পানি দূষিত হচ্ছে। এছাড়াও, কৃষি জমিতে শিল্প বর্জ্য এবং রাসায়নিক সার এবং কীটনাশক বিপজ্জনকভাবে পানিকে দূষিত করছে। শব্দ দূষণ দূষণের আরেকটি রূপ। এটি যানবাহন, বাড়ির যন্ত্রপাতি, রেডিও, সিডি প্লেয়ার, মাইক ইত্যাদির শব্দের কারণে হয়। আমরা যে বাতাসে শ্বাস নিই, আমরা যে পানি পান করি এবং যে খাবার খাই সবই পরিবেশ দূষণের কারণে আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

পরিবেশ দূষণ পরিবেশ ও মানবজাতির ভারসাম্যের জন্য মারাত্মক হুমকি। পরিবেশ দূষণ প্রতিনিয়ত আমাদের নীরব মৃত্যুর দিকে ধাবিত করছে। তাই সুখী ও সুস্থ জীবনযাপন করতে হলে পরিবেশ দূষণ দূর করতে হবে। এ বিষয়ে আমাদের সচেতনতার কোনো বিকল্প নেই। পরিবেশ দূষণ রোধে সরকারকেও কঠোর আইন করতে হবে। আর তাহলেই আমরা সুস্থ ও সুন্দর পরিবেশে বেঁচে থাকার নিশ্চয়তা পাব।


একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored