৫টি দোয়া যা আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনার জন্য অতি গুরুত্বপূর্ণ

৫টি দোয়া যা আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনার জন্য অতি গুরুত্বপূর্ণ


আল্লাহর নিকট ক্ষমা প্রার্থনার অতি গুরুত্বপূর্ণ ৫টি দুআ:

আমরা অনেকে দোয়া করি কিন্তু কবুল হয় না , কারণ আমরা জানিনা আল্লাহর কাছে কিভাবে দোয়া চাইতে হয় । আল্লাহর দরবারে ক্ষমা প্রার্থনার জন্য এই ৫টি দোয়া অনেক কাজের । তো চলুন আমরা দোয়া গুলো জেনে নিই।


নিম্নে হাদিসে বর্ণিত ইস্তিগফার তথা আল্লাহর নিকট ক্ষমা প্রার্থনার পাঁচটি অতি গুরুত্বপূর্ণ দুআ প্রদান করা হল:(মূল আরবি টেক্সট, উচ্চারণ ও অনুবাদ সহ)



◈ দুআ-১:

মূল আরবি: أَستَغْفِرُ اللهَ

উচ্চারণ: আস্তাগফিরুল্লা-হ।

অনুবাদ: আমি আল্লাহর ক্ষমা প্রার্থনা করছি।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম প্রতি ওয়াক্তের ফরজ সালাতের সালাম ফিরানোর পর এই দুআ ৩ বার পাঠ করতেন। [সহিহ মুসলিম, হা/ ১৩৬২]


◈ দুআ-২:

মূল আরবি: أَسْتَغْفِرُ اللهَ وَأَتُوْبُ إِلَيْهِ

উচ্চারণ: আস্তাগফিরুল্লা-হা ওয়া আতূবু ইলাইহি।

অনুবাদ: “আমি আল্লাহর ক্ষমা প্রার্থনা করছি ও তাঁর দিকে ফিরে আসছি।”

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম প্রতিদিন ৭০ বারের অধিক ইসতিগফার পাঠ করতেন। [সহিহ বুখারি/৬৩০৭]


◈ দুআ-৩:

মূল আরবি: أَسْتَغْفِرُ اللَّهَ الَّذِي لاَ إِلَهَ إِلاَّ هُوَ الْحَىُّ الْقَيُّومُ وَأَتُوبُ إِلَيْهِ

উচ্চারণ: আস্‌তাগফিরুল্লা-হাল্লাযী লা- ইলা-হা ইল্লা- হুওয়াল হাইয়্যুল কইয়্যূম ওয়া আতূবু ইলায়হি।

অনুবাদ: “আমি আল্লাহর কাছে ক্ষমা চাই, তিনি ছাড়া সত্য কোনও উপাস্য নাই। তিনি চিরঞ্জীব, চিরস্থায়ী এবং তাঁর কাছে প্রত্যাবর্তনকারী।”

যে ব্যক্তি এই দুআ পাঠ করবে আল্লাহ তাকে ক্ষমা করে দিবেন-যদিও সে যুদ্ধক্ষেত্র হতে পলায়নকারী হয়। [সহিহ তিরমিযী-৩৫৭৭]


◈ দুআ-৪:

মূল আরবি:

رَبِّ اغْفِرْ لِيْ وَتُبْ عَلَيَّ إِنَّكَ أنْتَ التَّوَّابُ الرَّحِيْمُ

উচ্চারণ: রাব্বিগ্ ফিরলী, ওয়া তুব ‘আলাইয়্যা, ইন্নাকা আনতাত তাওয়া-বুর রাহীম।

দ্বিতীয় বর্ণনায় “রাহীম”-এর বদলে: ‘গাফূর’ শব্দ রয়েছে।

অনুবাদ: “হে আমার প্রতিপালক, আপনি আমাকে ক্ষমা করুন এবং আমার তওবা কবুল করুন। নিশ্চয় আপনি মহান তওবা কবুল কারী ও করুণাময়। অন্য বর্ণনায়: তওবা কবুল কারী ও ক্ষমাশীল।”

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এক বৈঠকেই এই দুআ ১০০ বার পড়েছেন। [সহিহ আবু দাউদ-১৫১৬, ইবনে মাজাহ-৩৮১৪, তিরমিযী-৩৪৩৪]


◈ দুআ-৫:

সাইয়েদুল ইস্তিগফার বা আল্লাহর নিকট ক্ষমা চাওয়ার শ্রেষ্ঠ দুআ:

মূল আরবি:

اللَّهُمَّ أَنْتَ رَبِّي لَا إِلَهَ إِلَّا أَنْتَ خَلَقْتَنِي وَأَنَا عَبْدُكَ وَأَنَا عَلَى عَهْدِكَ وَوَعْدِكَ مَا اسْتَطَعْتُ أَعُوذُ بِكَ مِنْ شَرِّ مَا صَنَعْتُ أَبُوءُ لَكَ بِنِعْمَتِكَ عَلَيَّ وَأَبُوءُ لَكَ بِذَنْبِي فَاغْفِرْ لِي فَإِنَّهُ لَا يَغْفِرُ الذُّنُوبَ إِلَّا أَنْتَ


উচ্চারণ: আল্লা-হুম্মা আনতা রব্বী লা-ইলাহা ইল্লা আনতা খালাক্কতানী ওয়া আনা আ’বদুকা ওয়া আনা আ’লা আহ্দিকা ওয়া ও’য়াদিকা মাসতাত’তু আ’উযুবিকা মিন শার্ মা ছা’নাতু আবূউলাকা বিনি’মাতিকা আ’লাইয়্যা ওয়া আবূউলাকা বিযানবী ফাগফিরলী ফাইন্নাহু লা-ইয়াগফিরুয যুনূবা ইল্লা আনতা।

অনুবাদ: “হে আল্লাহ, তুমিই আমার প্রতিপালক। তুমি ছাড়া কোন ইলাহ নেই। তুমিই আমাকে সৃষ্টি করেছ। আমি তোমারই গোলাম। আমি যথাসাধ্য তোমার সঙ্গে প্রতিজ্ঞা ও অঙ্গীকারের উপর আছি। আমি আমার সব কৃতকর্মের কুফল থেকে তোমার কাছে পানাহ চাচ্ছি। তুমি আমার প্রতি তোমার যে নিয়ামত দিয়েছ তা স্বীকার করছি। আর আমার কৃত গুনাহের কথাও স্বীকার করছি। তুমি আমাকে মাফ করে দাও। কারন তুমি ছাড়া কেউ গুনাহ ক্ষমা করতে পারবে না।”

যে ব্যক্তি এই দুআর প্রতি (এই দুআয় উল্লেখিত বিষয়গুলোর প্রতি) দৃঢ় বিশ্বাস রেখে দিনের বেলা পাঠ করবে সে যদি সন্ধ্যার আগে মারা যায় অথবা রাতের বেলা পাঠ করবে এবং ভোর হওয়ার আগে মারা যায় তাহলে সে জান্নাতে প্রবেশ করবে।” [সহিহ বুখারি-৬৩০৬]

এ সকল দুয়া ছাড়াও কুরআন ও হাদিসে আল্লাহ তাআলা নিকট ক্ষমা প্রার্থনার আরও বিভিন্ন দুয়া বর্ণিত হয়েছে। সেগুলো পড়ার চেষ্টা করতে হবে। এমনকি নিজের ভাষায় নিজের মত করে মহান আল্লাহর নিকট নিজের অপরাধগুলো তুলে ধরে ক্ষমা প্রার্থনা করলেও তিনি ক্ষমা করবেন ইনশাআল্লাহ।

আল্লাহ তাআলা আমাদের সকল অপরাধ মার্জনা করে তার প্রিয় বান্দাদের অন্তর্ভূক্ত করে দিন। আমীন।


কোন মন্তব্য নেই

Be alert before spamming comments.

Blogger দ্বারা পরিচালিত.