8 PARTS OF SPEECH | Basic English Grammar With Examples

8 PARTS OF SPEECH - 

Noun, Verb, Adjective, Adverb Etc. Basic English Grammar - with Examples


ইংরেজি ভাষায় কথা বলার বা বক্তৃতার (Parts of Speech) আটটি ভাগ বা অংশ আছে: বিশেষ্য, সর্বনাম, ক্রিয়া, বিশেষণ, ক্রিয়া বিশেষণ, অব্যয়, সংযোজন এবং ইন্টারজেকশন। Parts of Speech নির্দেশ করে কিভাবে শব্দটি অর্থের পাশাপাশি ব্যাকরণগতভাবে বাক্যের মধ্যে কাজ করে ।

একটি পৃথক শব্দ বিভিন্ন পরিস্থিতিতে ব্যবহৃত হলে একাধিক Parts Of speech হিসেবে কাজ করতে পারে। Dictionary ব্যবহারের ক্ষেত্রে একটি শব্দের সঠিক সংজ্ঞা নির্ধারণের জন্য Parts of Speech বোঝা আবশ্যক।

তো চলুন আমরা আজকে Parts of speech সম্পর্কে জানব ।



Parts of Speech

Definition: সহজ ভাষায় বলতে গেলে, Sentence এর অন্তর্গত প্রত্যেকটি অর্থবোধক word কে Part of speech বলে । যার অর্থ বাক্যের অংশ । কাজেই, শুধু ‘water’ কোন part of speech নয়। একটি বিচ্ছিন্ন word মাএ । কারন ইহা কোন বাক্যের অংশ নয় ।কিন্তু ‘I water the Plant’ বাক্যটিতে ‘Water’ শব্দটি part of speech এবং verb । কাজেই sentence –এ ব্যবহৃত শব্দ মাত্রই part of speech ।

সকল parts of speech –ই words, কিন্তু সকল Words, Parts of Speech নয় ।

Word যতক্ষন বাক্যে ব্যবহৃত না হয় অর্থাৎ sentence-এর অংশ না হয়, ততক্ষন কোন Word-কে part of speech বলা যায় না ।

Sentence –এ ব্যবহৃত Word –এর ভূমিকা বা functioning অনুযায়ী সমস্ত Words কে ৮ শ্রেনীতে ভাগ করা যায়। অর্থাৎ words সমূহ বাক্যে ৮ রকমের ভূমিকা পালন করতে পারে। সুতরাং Parts of Speech ৮ প্রকার :

1. Noun
2. pronoun
3. Adjective ( সব্যয়)
4. Verb
5. Adverb
6. preposition
7. conjunction (অব্যয়)
8. Interjection

1. Noun (বিশেষ্য): বাক্যে যে word কোন কিছুর নাম Indicate করে তাকে Noun বলে। Walking is good for health . বাক্যে walking শব্দটি একটি কাজের নাম বুঝিয়েছে। তাই ইহা Noun.

5 Secret Tips of Exclamatory Sentences

Definition of Sentence? Types of Sentences in English

What is Assertive sentence - It's Classification

What is verb and How Verb works - English Grammar Tips 

বাক্যে Verb –এর subject এবং Object রূপে ব্যবহৃত শব্দগুলো অবশ্যই Noun অথবা Equivalent to Noun (noun –এর সমতুল্য) হতে হবে। Preposition -এর Object রূপে ব্যবহৃত Word গুলোও অবশ্যই noun বা Equivalent to Noun হবে

বাক্যে ব্যবহৃত শব্দসমূহের মধ্যে Noun –ই সর্বাধিক. একটি বাক্যে বহুসংখ্যক Noun ব্যবহৃত হতে পারে। কিন্তু Subject এবং Object ব্যতিত অন্য কোন Noun বাক্যে ব্যবহৃত হলে উহার পূর্বে অবশ্যই preposition বসবে, অন্যথায় উক্ত noun বাক্য থেকে বিচ্ছিন্ন থাকবে- বাক্যের অংশ হিসাবে গন্য হবে না। এদিক থেকে Preposition – কে Noun এর Connector বলা যায়।

Rahim knows Karim.

উপরের বাক্যের ক্ষেত্রে Rahim হলো Sub এবং Knows হলো Verb এবং Karim হলো Object.

Structure: Subject + verb + object

Rahim saw Karim in the bus.

উপরের বাক্যে Rahim হলো Sub, saw হলো Verb ,  Karim হলো Obj,  in হলো Preposition, the bus এটি একটি Noun.

Structure: Subject + verb + Object + Preposition + noun

I go to school. এ বাক্যে School (N) শব্দটি Subject ও নয় object ও নয় বিচ্ছিন্ন শব্দ। সুতরাং Preposition চাই।

I go to school (school শব্দটি Preposition ‘to’ দ্বারা connected)


2. Pronoun (সবর্নাম): যে সকল ‘words’ Noun- এর পরিবর্তে ব্যবহৃত হয় অর্থাৎ noun- এর substitute রূপে ব্যবহৃত হয় তাদেরকে pronoun বলে।

বাক্যে noun যে ভূমিকা পালন করে, Pronoun-ও Noun এর পরিবর্তে ব্যবহৃত হয়ে ঠিক সে ভূমিকাই পালন করে। অর্থাৎ Pronoun- ও কোন verb-এর subject এবং object হতে পারে। subject বা object না হলে তার পূর্বে অবশ্যই preposition বসাতে হবে। অন্যথায় ইহা বিচ্ছিন্ন word বলে গন্য হবে।

সুতরাং noun ও pronoun ভিন্ন শ্রেনীর হলেও ভূমিকা পালনের প্রেক্ষিতে ইহারা একই- group- এর বলে বিবেচিত। noun ও pronoun একে অন্যের equivalent.

বাংলায় দুটোকে একত্রে ‘নামপদ’ বলে অভিহিত করা হয়।

Example: He reads a book. এখানে He হলো Pronoun

3. Adjective (নাম বিশেষন): যে word শুধুমাত্র noun বা pronoun- কে qualify করে অর্থৎ শুধুমাত্র নামপদের বিশেষত্ব বা বৈশিষ্ট্য প্রকাশ করে, তাকে adjective বলে। যেমন:

Give me a red pen

কেমন pen? – red pen.

অর্থাৎ pen (N)-এর বিশেষত্ব বা বৈশিষ্ট্য হচ্ছে red বা লাল। সুতরাং red শব্দটি adjective. কিন্তু ‘Red is my favourite colour’ –এ বাক্যটিতে red শব্দটি noun. কারন এখনে উহা একটি রং এর নাম রূপে ব্যবহৃত এবং ‘is’ verb এর subject. এছাড়া my শব্দটিও এখানে pronoun নয়। কার favourite colour ? –আমার (my) । ‘colour’ (N) কে qualify করেছে বলে my শব্দটি এখানে Adjective, ‘Favourite’ শব্দটিও Adjective.

I walk in the morning. - বাক্যে ‘walk’ verb.

Walking is good for health. - বাক্যে ‘Walking’ noun.


4. Verb (ক্রিয়া): যে Word দ্বারা কোন কাজ করা বা সম্পন্ন হওয়া বুঝায় তাকে Verb বলে। কাজ করা না বুঝালে ইহা Verb নয়।

যেমন- I walk in the morning. -কাজ করা অর্থাৎ হাটা বুঝিয়েছে। Verb

Walking is good for health. -কাজ করা বুঝায় নি। কাজের নাম বুঝিয়েছে।

The old man is walking with a walking stick.

Verb এর অবশ্যই একটি subject থাকবে। কারন কাজ করা বোঝাতে কেউকে কাজটি করতে হবে। সুতরাং subject চাই। subject বিহীন verb প্রকৃত verb নয়। বিপরীতক্রমে, verb ছাড়া subject- এর ও অস্তিত্ব নেই। কারন কোন কাজ না করে কর্তা বা subject হওয়া যায় না।


5. Adverb (ক্রিয়া বিশেষণ / বিশেষনীয় বিশেষন ): যে word; verb; adjective বা অন্য adverb কে modify করে তাকে Adverb বলে। যেমনঃ

Karim is a very good boy.

Boy (N) কে qualify করেছে good. কেমন boy ?- good boy । সুতরাং good adjective.। আবার কেমন good ? - very good. very শব্দটি good (adj) কে modify করেছে। সুতরাং ‘very’ adverb.

আবার He walks very slowly. এ বাক্যে Walk (v) কে modify করেছে ‘slowly’ সুতরাং ‘slowly’ adverb. আবার slowly (adv) কে modify করেছে very । কেমন ধীরে?- খুব ধীরে অর্থৎ ‘very slowly’ সুতরাং ‘very’ শব্দটিও adverb.


6. Preposition (পদান্বয়ী অব্যয় ): যে Word, Noun বা pronoun এর পূর্বে বসে বাক্যের অণ্য অংশের সাথে ঐ Noun বা Pronoun কে সম্পকিত বা অন্বিত করে, তাকে Preposition বলে।

Put the book the table. - বাক্যে the table noun -টি বাক্য থেকে বিচ্ছিন্ন। ইহার পূর্বে ‘on’ বসলে উহা বাক্যের অংশ হয় বা বাক্যের সাথে সম্পর্কিত হয়।

যেমন, put the book on the table. সুতরাং এ বাক্যে ‘on’ একটি preposition । Preposition বাক্যে ব্যবহৃত noun বা pronoun- এর পূর্বে বসে’ ঐ noun বা pronoun কে বাক্যের সাথে সম্পর্কিত করে।

Verb এর subject এবং object ছাড়া বাক্যে ব্যবহৃত অন্য যে কোন noun বা pronoun এর পূর্বে অবশ্যই preposition বসাতে হবে। মূলতঃ preposition বাক্যে Noun বা Pronoun এর Connector রূপে কাজ করে। Noun বা Pronoun ছাড়া অন্য কোন Part of speech এর পূর্বে কখনো কোন preposition বসে না।

বিপরীতক্রমে, preposition এর পরে অবশ্যই Noun বা pronoun বা noun-এর সমতূল্য কোন শব্দ বা শব্দ সমষ্টি অবশ্যই থাকতে হবে। noun বা pronoun না থাকলে preposition নিষ্প্রয়োজন।

আমি স্কুলে যাই। এখানে, স্কুলে= স্কুল+এ। অর্থাৎ স্কুল- এর সাথে ‘এ’ বিভক্তি যোগ হয়ে শব্দটি বাক্যে অন্বিত হয়েছে। বাংলা বাক্যে ঠিক এই বিভক্তির কাজটিই ইংরেজী বাক্যে করে preposition.


7. Conjunction (সংযোজক অব্যয় ): যে word একাধিক word বা clause কে যুক্ত করে, তাকে conjunction বলে। যেমন,

Rahim and Karim went there.


8. Interjection (আবেগ সূচক অব্যয় ): যে word মনের আবেগ প্রকাশ করে, তাকে interjection বলে। Interjection একটি ভিন্নধর্মী Part of speech। অন্যান্য part of speech -এর মত বাক্যের অন্যান্য word বা অংশের সাথে Interjection –এর প্রত্যক্ষ সম্পৃক্ততা নেই।

Alas! He is dead. হায় হায়! সে মারা গেছে ।
What a nice bird it is! পাখিটা কি সুন্দর!
How beautiful the horse is! ঘোড়াটা কি সুন্দর!

Interjection

আবেগ বা Emotion হচ্ছে sudden change of mind. অর্থাৎ interjection মনের কোন হঠাৎ পরিবর্তিত অবস্থাকে ব্যক্ত করে।

এ পরিবতিত অবস্থা আনন্দের বা দুখেঃর, যে কোন ধরনের হতে পারে।

No comments

Powered by Blogger.