ক্যাম্পাস বন্ধ করা সমাধান নয়: ঢাবি ভিসি

ক্যাম্পাস বন্ধ করা সমাধান নয়: ঢাবি ভিসি

দেশে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো বন্ধের চিন্তাভাবনা করা হচ্ছে। তবে আবাসিক হল বন্ধ করে করোনা সংক্রমণ রোধ করা কোনো সমাধান নয় বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।



বুধবার (১৯ জানুয়ারি) আবাসিক হল বন্ধ ও সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা নিয়ে আলাপকালে এ মন্তব্য করেন তিনি।


ঢাবি উপাচার্য বলেন, করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে। তবে সেজন্য হল বন্ধ করে দিয়ে, শিক্ষার্থীদের হল থেকে বের করে দেয়ার মধ্যে ভালো কোনো সুরাহা আমি দেখছি না। এর চেয়ে ছেলে-মেয়েদের স্বাস্থ্যবিধি অনুসরণ করার ক্ষেত্রে আমি অধিক গুরুত্ব দিচ্ছি।


তিনি বলেন, আমরা একটি পরিবারের মতো। আমাদের কোনো শিক্ষার্থী অসুস্থ হলে আমাদের শিক্ষার্থীরা তাদের সেবা করছে। আমাদের শিক্ষার্থীদের মধ্যে এই মানবিক গুন খুব প্রকট।


অধ্যাপক আখতারুজ্জামান বলেন, আমাদের কোনো শিক্ষার্থী করোনায় আক্রান্ত হলে তাকে আমরা বলতে পারি না যে তুমি হল থেকে চলে যাও। শিক্ষার্থীরা বাড়িতে গেলেও করোনায় আক্রান্ত হতে পারে। এটিও তাদের বাড়ির মতোই। সেজন্য হল বন্ধ করা কোনো সমাধান হতে পারে না। এর পরিবর্তে শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে চলুক সেটিই আমাদের প্রত্যাশা।


তিনি বলেন, করোনার মধ্যে আমাদের বিভাগগুলোকে ৪০ শতাংশ ক্লাস অনলাইনে আর ৬০ শতাংশ ক্লাস সশরীরে নেয়ার নির্দেশনা দেয়া আছে। এছাড়া কোনো বিভাগ চাইলে পুরোপুরি অনলাইনে ক্লাস নিতে পারে। সেটিও বিভাগগুলোকে বলা আছে। এই মুহূর্তে হল বন্ধের চেয়ে আমরা স্বাস্থ্যবিধি অনুসরণের দিকেই বেশি জোর দিচ্ছি।


সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষার বিষয়ে ঢাবি উপাচার্য আরও বলেন, আসলে চাকরির পরীক্ষা এবং ভর্তি পরীক্ষা হচ্ছে স্ক্রিনিং। এগুলোর কোনো সিলেবাস হয় না। চাকরির পরীক্ষা এবং ভর্তি পরীক্ষার জন্য কোনো অনুমোদিত সিলেবাস নেই। এর বেশি কিছু বলা সম্ভব নয়।

সুত্র: দ্যা ডেইলি ক্যাম্পাস

কোন মন্তব্য নেই

Be alert before spamming comments.

Blogger দ্বারা পরিচালিত.