এসএসসি ২০২১ ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত - PDF ডাউনলোড

 এসএসসি ২০২১ ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত - পিডিএফ ডাউনলোড



প্রাণঘাতী করোনাভাইরাস মহামারীর কারণে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে এসএসসি ২০২১ ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। ২৩ আগস্ট ২০২১ অধিদপ্তরের ওয়েবসাইটে দেশের সকল সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ২০২১ সালে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করে কর্তৃপক্ষ।


অ্যাসাইনমেন্ট প্রকাশের গ্রিড অনুযায়ী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর গত ১৬ আগস্ট ২০২১ এসএসসি ২০২১ পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করে যার ধারাবাহিকতায় ২৩ আগস্ট ষষ্ঠ সপ্তাহের নির্ধারিত বিষয়সমূহের অ্যাসাইনমেন্ট বাড়ির কাজ প্রদান করা হয়।

এসএসসি ২০২১ ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট


২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের নির্ধারিত সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে প্রণীত সপ্তাহের অ্যাসাইনমেন্ট সকল শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার্থীদের জন্য ভূগোল ও পরিবেশ, রসায়ন, হিসাববিজ্ঞান, অর্থনীতি, জীববিজ্ঞান, ফিন্যান্স ও ব্যাংকিং, পৌরনীতি ও নাগরিকতা, উচ্চতর গণিত পাঠ্য বই সমূহ থেকে ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।


শিক্ষার্থীরা শিক্ষা প্রতিষ্ঠানসমূহ থেকে আগামী ২৪ আগস্ট ২০২১ থেকে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে অ্যাসাইনমেন্ট সমূহ সংগ্রহ করবে এবং ২৯ আগস্ট ২০২১ তারিখের মধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রদত্ত অ্যাসাইনমেন্ট লেখার গাইডলাইন অনুসরণ করে সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবে।


SSC 2021 6th Week Assignment


ষষ্ঠ সপ্তাহে সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের বিজ্ঞান, মানবিক,  ও ব্যবসায় শিক্ষা শাখার গুরুত্বপূর্ণ আবশ্যিক বিষয় সমূহ থেকে নির্ধারিত অ্যাসাইনমেন্ট সমূহ সমাধান করা শিক্ষার্থীদের জন্য অত্যন্ত প্রয়োজন এবং এর মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ তাদের অগ্রগতির মূল্যায়ন করবে।


২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য ষষ্ঠ সপ্তাহে নির্ধারণ করা বিষয় সমূহের অ্যাসাইনমেন্ট লেখার পারদর্শিতার ওপর নির্ভর করে শিক্ষকগণ শিক্ষার্থীদের নম্বর প্রদান করবেন এবং অতি উত্তম, উত্তম, ভালো অথবা অগ্রগতি প্রয়োজন হিসেবে মূল্যায়ন করবেন।


সকল শিক্ষা বোর্ডের আওতাধীন ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের মানবিক বিভাগের অ্যাসাইনমেন্ট এর বিষয় সমূহ শিরোনাম, বিজ্ঞান বিভাগের এসাইনমেন্ট এর বিষয় সমূহ শিরোনাম এবং ব্যবসায় শিক্ষা বিভাগের এসাইনমেন্ট এর বিষয় সমূহ বিস্তারিত উল্লেখ করা হলো।

এসএসসি ২০২১ ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট পিডিএফ ডাউনলোড

PDF Download Here

শিক্ষার্থী ও শিক্ষা প্রতিষ্ঠানসমূহের কথা বিবেচনায় রেখে 10 Minute Madrasah ডট কম এর পক্ষ থেকে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিভাগ ও বিষয়ভিত্তিক আলাদা করে পিডিএফ প্রকাশ করা হলো।

নিচের কাঙ্খিত ডাউনলোড বাটনে ক্লিক করে ষষ্ঠ সপ্তাহে নির্ধারিত ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ডাউনলোড করে নাও এবং যথাসময়ে সম্পন্ন করে তোমার শিক্ষকের নিকট জমা দাও।

সকল শিক্ষা বোর্ডের আওতাধীন ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের মানবিক বিভাগের অ্যাসাইনমেন্ট এর বিষয় সমূহ শিরোনাম, বিজ্ঞান বিভাগের এসাইনমেন্ট এর বিষয় সমূহ শিরোনাম এবং ব্যবসায় শিক্ষা বিভাগের এসাইনমেন্ট এর বিষয় সমূহ বিস্তারিত উল্লেখ করা হলো।

এসএসসি ২০২১ ষষ্ঠ সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট



এসএসসি পরিক্ষা ২০২১, 
বিভাগ: বিজ্ঞান; 
বিষয়: রসায়ন, 
বিষয় কোড: ১৩৭; 
মোট নম্বর: ১২, 
অ্যাসাইনমেন্ট নম্বর: ০৪


অধ্যায় ও অধ্যায়ের শিরোনাম: অধ্যায়-তৃতীয়: পদার্থের গঠন ও পঞ্চম অধ্যায়: রাসায়নিক বন্ধন;

অ্যাসাইনমেন্ট:  বিভিন্ন যৌগ পর্যালােচনা করে পরমাণুসমূহের যােজনী, পরিবর্তনশীল যােজনী ও সুপ্ত যােজনী এবং যৌগগুলাের মধ্যে বিদ্যমান মৌলের তেজস্ক্রিয় আসােটোপের ব্যবহার হাইড্রোজেন পরমাণুর যােজনী ১ (এক) হিসেবে নিম্নলিখিত যৌগসমূহকে পর্যালােচনা করে অন্যান্য পরমাণুসমূহের যােজনী, পরিবর্তনশীল যােজনী ও সুপ্ত যােজনী এবং যৌগগুলাের মধ্যে বিদ্যমান মৌলের তেজস্ক্রিয় আসােটোপের ব্যবহার সংক্রান্ত প্রতিবেদন প্রণয়ন।


H,O, CO), CCla, PCls, PCl5, PIs, SO2, SO3


শিখনফল/বিষয়বস্তু:


১. আইসােটোপের ব্যবহার ব্যাখ্যা করতে পারব;


২. যােজ্যতা ইলেকট্রনের ধারণা ব্যাখ্যা করতে পারব;

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):


ক) ৮ টি যৌগে পরমাণুসমূহের যােজনী হিসাব করতে হবে;


খ) পরিবর্তনশীল যােজনী ও সুপ্ত যােজনী হিসাব করতে হবে;


গ) পরিবর্তনশীল যােজনী ক্ষেত্রে বড় যােজনীকে সর্বোচ্চ যােজনী বিবেচনা করতে হবে;


ঘ) তেজস্ক্রিয় আইসােটোপের ব্যবহার লিখতে হবে;

Post a Comment

Previous Post Next Post