তালেবানের সঙ্গে সিআইএ প্রধানের গোপন বৈঠক




তালেবানের অন্যতম শীর্ষনেতা ও রাজনৈতিক শাখার প্রধান মোল্লা আব্দুল গনি বারাদারের সঙ্গে কাবুলে সাক্ষাৎ করেছেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ-র প্রধান উইলিয়াম বার্নস। সেখানে বারাদারের সঙ্গে ‘অত্যন্ত জরুরি’ গোপন বৈঠকে বসেন সিআইএ পরিচালক। আজ মঙ্গলবার মার্কিন দৈনিক দ্য ওয়াশিংটন পোস্টকে এ তথ্য জানান নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা।


কাবুল বিমানব্ন্দরে চলমান মার্কিন ও অন্য দেশের নাগরিকদের আফগানিস্তান থেকে বের করে নিয়ে যাওয়ার প্রক্রিয়া যখন চলমান, তখন সম্পন্ন হলো এই বৈঠক। 


তালেবানের সঙ্গে উইলিয়াম বার্নসের বৈঠকের বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি সিআইএ। ধারণা করা হচ্ছে, আগামী ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সৈন্য প্রত্যাহার করে নেওয়ার ব্যাপারেই আলোচনা হয়েছে এ বৈঠকে।


বিশ্লেষকদের ধারণা, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সময়সীমা বাড়ানো নিয়ে আলোচনা হয়েছে বারাদার ও বার্নসের মধ্যে। এছাড়াও দেশটি থেকে মার্কিন নাগরিকদের নিরাপদে সরিয়ে নেওয়া ও তাদের নিরাপত্তা নিশ্চিত করার বিষয়েও আলাপ হয়েছে বলে ধারণা করা হয়।


তালেবানের সঙ্গে আমেরিকার চুক্তি অনুসারে, আফগানিস্তান থেকে আগামী ৩১ আগস্টের মধ্যে সব মার্কিন সেনা প্রত্যাহার করতে হবে। এ সময়সীমার মধ্যে লোকজনকে সরিয়ে নেওয়ার কাজ চালিয়ে যাচ্ছে আমেরিকা। যদিও পশ্চিমা দেশগুলো ও মিত্ররা আমেরিকাকে আহ্বান জানিয়েছে, সেনা প্রত্যাহারের এ সময়সীমা যেন বাড়ানো হয়।


ব্রিটেন, ফ্রান্স ও অন্য মিত্ররা বলেছে, তাদের লোকজন ও সেনা সরাতে আরও সময় লাগবে। কিন্তু তালেবান আমেরিকাকে হুঁশিয়ারি দিয়েছে, ৩১ আগস্টের মধ্যে সব মার্কিন সেনা প্রত্যাহার না করলে কঠিন পরিণতি ভোগ করতে হবে।


সূত্র: দ্য ওয়াশিংটন পোস্ট

একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored